logo
Logo
User
home / বাড়ির সাজসজ্জা
কিভাবে সাজিয়ে তুলবেন সদর দরজা ও প্রবেশ পথ

কিভাবে সাজিয়ে তুলবেন সদর দরজা ও প্রবেশ পথ

আমরা যেমন জীবনে বৈচিত্র্য পছন্দ করি, সেরকমই আমাদের সাধের বাড়িও (6 stylish ways to décor house entrance) কিন্তু মাঝে মধ্যে চায় একঘেয়েমি কাটিয়ে তুলতে। না না হাসবেন না। সেই একটি বিজ্ঞাপনে ট্যাগলাইন ছিল না, “হর ঘর কুছ কেহতা হ্যায়”! তবে সব সময়ে সম্পূর্ণ বাড়ির মেকওভার করা সম্ভব হয় না। কিন্তু বাড়িতে ঢোকার পথটা যদি সাজিয়ে তুলতে পারেন, তাহলে যে শুধু আপনার নিজের ভাল লাগবে তা নয়; অতিথিরাও আপনার রুচির তারিফ করবেন আর বাড়িতেও পজিটিভ এনার্জি আসতেই থাকবে!

কিন্তু এখন প্রশ্ন হল, কিভাবে সাজিয়ে তুলবেন সদর দরজা ও প্রবেশ পথ। কেউ বাড়িতে থাকেন আবার কেউ বা থাকেন ফ্ল্যাটে। এক একটি বাড়ির অন্দরের ডিজাইনও এক এক রকমের। আমরা এখানে বেসিক কয়েকটি আইডিয়া দিচ্ছি, যেটি আপনার জন্য সবচেয়ে ভাল, সেই আইডিয়া অনুজায়ী সাজিয়ে ফেলুন। আর নিজের সৃজনশীলতাও কাজে লাগান

আলো লাগান

সদর দরজায় আলো লাগান। না, টুনি লাইট বা টিমটিমে ব্লাব নয়। ইদানিং নানা ডিজাইনার আলো পাওয়া যায়, যা দামেও বেশ সস্তা। এখন আবার অনেকেই নেমপ্লেটেও আলোর ব্যবস্থা করেন। দেখতে বেশ ভাল লাগে আর দূর থেকেই চোখেও পড়ে। যদি আপনার বাড়ির প্রবেশ পথটি (6 stylish ways to décor house entrance) একটু লম্বাটে হয়, তাহলে সিলিং-এ ঝোলানো আলোর ব্যবস্থা করতে পারেন। আর মনে রাখবেন, সব সময়ে এল ই ডি ওয়ার্ম লাইট লাগাবেন। এতে আলো বেশি মনে হয় এবং ইলেকট্রিক বিল কম আসে।

আয়না রাখতে পারেন

প্রবেশ পথে আয়না রাখতে পারেন, তবে তাতে যেন কখনওই আপনার বাড়ির সদর দরজার প্রতিবিম্ব না দেখা যায়। দরজা দিয়ে ঢুকে যে-কোনও একটি দেওয়ালে আয়না লাগাতে পারেন। আপনার অন্দরসজ্জার সঙ্গে সামঞ্জস্য রেখে আধুনিক ডিজাইনের বা সনাতনী কাঠের ফ্রেমের আয়না দিয়ে ঘর সাজাতে পারেন। এতে প্রবেশ পথটি তুলনামূলক বড় দেখায় এবং আলো প্রতিফলিত হয়ে বেশ উজ্জ্বলও দেখায়।

একটু সবুজের ছোঁয়া দিতে পারেন

আপনি বাড়িতেই থাকুন বা ফ্ল্যাটে, সদর দরজার দু’পাশে গাছ লাগাতে পারেন। রং-বেরঙের টবে ফুলের গাছ লাগান বা সাকুল্যান্ট। দেখতে ভাল লাগবে। আপনার বাড়ির প্রবেশ পথে কতটা আলো ঢোকে, তা বুঝে গাছ কিনুন। চেষ্টা করবেন এমন গাছ কিনতে যা কম পরিচর্যায়ও ভাল থাকে। পাতা বাহার, স্নেক প্ল্যান্ট, মানি প্ল্যান্ট, পাম বা পিস লিলি গাছ রাখতে পারেন।

উজ্জ্বল রং করুন

সদর দরজায় উজ্জ্বল রং করুন। এতে বাড়িতে পজিটিভ এনার্জি প্রবেশ করতে পারে। এছাড়াও অনেক সময়েই দেখা যায়, যারা ফ্ল্যাটে থাকেন, তাঁদের বাড়ির প্রবেশ পথে আলো কম ঢোকে। সেক্ষেত্রে সদর দরজা সহ প্রবেশ পথটিও (6 stylish ways to décor house entrance) উজ্জ্বল রঙে রাঙিয়ে তুলুন। সঙ্গে মানানসই আলোও লাগাতে ভুলবেন না।

পোস্টার ও ওয়াল স্টিকার

আজকাল অনেকেই ওয়াল স্টিকার লাগান। রান্নাঘরে, শোওয়ার ঘরে, বসার ঘরের সঙ্গে প্রবেশ পথেও কিন্তু ওয়াল স্টিকার লাগাতে পারেন। কোয়ার্কি অথবা সাবেকি – যেটা আপনার পছন্দ সেরকম স্টিকার বেছে দেওয়ালে সেঁটে দিন। তবে আপনার যদি দেওয়ালের রং উঠে যাওয়া নিয়ে চিন্তা থাকে, সেক্ষেত্রে নানা পোস্টার ফ্রেম করে সাজাতে পারেন।

স্টাইলিশ শু-র‍্যাক কাম সিটিং

আপনার বাড়িতে যারা আসছেন, তাঁরা নিশ্চই দরজার বাইরেই জুতো খুলবেন। প্রবেশ পথের বাইরে স্টাইলিশ একটি শু-র‍্যাক রাখতে পারেন। আর তার উপরেই বসার বন্দোবস্তও করতে পারেন। যাতে অতিথিরা বসে জুতো পরতে পারেন। খেয়াল রাখবেন, এই আসবাবটি যেন খুব বেশি চওড়া না হয়, তাহলে আবার যাতায়াতের সময়ে ধাক্কা লাগতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text