Advertisement

ওয়েলনেস

শুধু দাঁতের যত্নে নয়, আরও অনেক উপকারে লাগে লবঙ্গ তেল

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 25, 2019
শুধু দাঁতের যত্নে নয়, আরও অনেক উপকারে লাগে লবঙ্গ তেল

ছোট্ট একটা কালো দানাযুক্ত মশলা যা নানা রান্নায় আমরা প্রায়শই ব্যবহার করি, বিশেষ করে ফোড়ন দিতে, সেই মশলার যে এত গুণ, তা বোধয় অনেকেরই অজানা ছিল। ছোটবেলা থেকেই শুনে আসছি যে দাঁতের বা মাড়ির যন্ত্রণা হলে সেই মশলাটি চিবোলে নাকি যন্ত্রণার উপশম হয়। নিশ্চয়ই এতক্ষণে বুঝে গেছেন, আমি কোন মশলার কথা বলছি! একদম ঠিক ধরেছেন, আমি লবঙ্গ-র কথা বলছি। লবঙ্গ যে দাঁত এবং মাড়ির জন্য উপকারী সেকথা তো মোটামুটি আমরা সবাই জানি। কিন্তু এ ছাড়াও যে লবঙ্গ এবং লবঙ্গ তেলের (clove oil) আরও অনেক গুণ (benefits) রয়েছে সে সম্পর্কে আজ আলোচনা করা যাক।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে লবঙ্গ

শাটারস্টক

লবঙ্গ তেল (clove oil) আমাদের ইমিউনিটি অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। লবঙ্গতে প্রচুর পরিমাণে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্টস থাকে যা আমাদের শরীরের ফ্রি-র‍্যাডিক্যালস কমাতে সাহায্য করে এবং আমাদের হার্ট সুস্থ রাখে। এছাড়াও লবঙ্গর ফুল আমাদের শরীরে শ্বেতকণিকা বৃদ্ধি করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

ঠান্ডা লাগা, সর্দি-কাশি থেকে মুক্তি পেতে সাহায্যে করে লবঙ্গ

অনেকসময়ই আপনি হয়তো শুনে থাকবেন বেশি লবঙ্গ খাওয়া উচিত নয় বা রান্নায় বেশি লবঙ্গ ব্যবহার করা উচিত নয়, তাতে নাকি শরীর গরম হয়ে যায়। কিন্তু যদি ঠান্ডা লাগে, তা হলে কিন্তু আপনি অনায়াসে লবঙ্গ খেতে পারেন তাতে ঠান্ডার ধাত অনেকটাই কমে। যদি বুকে কফ বসে যায় অথবা কাশি হয় তা হলে কয়েক ফোঁটা লবঙ্গ তেল নিয়ে বুকে, পিঠে এবং গলায় মালিশ করুন, দেখবেন সর্দি-কাশি উধাও!

মাথা ব্যথা কমাতেও সাহায্য করে

আপনার কি মাঝে-মাঝেই মাথা ব্যথা করে? এক কাজ করুন, সামান্য নুনের সঙ্গে চার-পাঁচ ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে কপালে লাগিয়ে রাখুন কিছুক্ষন। মাথাব্যথা থেকে দ্রুত মুক্তি পেতে এই টোটকা কিন্তু দারুণ কাজে দেয়।

ত্বকের যত্নে কাজে লাগে লবঙ্গ

শাটারস্টক

আজ্ঞে হ্যাঁ, ত্বকের যত্নেও কিন্তু লবঙ্গ তেল খুব উপকারী। লবঙ্গ তেলের মধ্যে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান রয়েছে যা অ্যাকনে বা অন্যান্য যে-কোনও ফাঙ্গাল ইনফেকশন দূর করতে সাহায্য করে এবং ত্বক সুস্থ রাখে। এছাড়াও লবঙ্গ তেল ত্বকের বলিরেখা এবং মরা কোষ দূর করতে ত্বকের লাবন্য ধরে রাখতে সাহায্য করে। আপনি যে ময়শ্চারাইজার ব্যবহার করেন তার সঙ্গে দু’তিন ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে দিনে দু’বার মালিশ করুন। কিছুদিনের মধ্যেই ফল দেখতে পাবেন।  

স্ট্রেস দূর করতে সাহায্য করে লবঙ্গ

সারাদিন সংসার আর কাজের চাপে প্রাণ ওষ্ঠাগত? প্রচণ্ড ধকলের মধ্যে দিয়ে যাচ্ছেন, রাতে ঘুম আসছে না? দু’-তিন ফোঁটা লবঙ্গ তেল কানের লতিতে এবং পিছনে মালিশ করুন। তা না করতে পারলে স্নানের জলে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে স্নান করুন অথবা সেটুকু সময়ও যদি না থাকে ঊষ্ণ জলে সামান্য সি-সল্ট এবং কয়েক ফোঁটা লবঙ্গ তেল ফেলে কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। দেখবেন অনেকটা ফ্রেশ লাগছে!

মশা-মাছি ও পোকামাকড় দূর করে

শাটারস্টক

পোকা-মাকড় দূর করতেও কিন্তু লবঙ্গ খুব উপকারী। বিশেষ করে ‘ফ্লাইং ইন্সেক্টস’ যেমন মশা, মাছি বা অন্য যে-কোনও উড়ন্ত পোকা দূর করে লবঙ্গ তেল। ঘর মোছার সময়ে জলের মধ্যে কয়েকফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে সেই জল দিয়ে ঘর মুছতে পারেন, জানলা-দরজা বা গ্রিলের ফাঁকে-ফাঁকে একটু করে লবঙ্গ তেল দিয়ে রাখতে পারেন, এতে মশা-মাছির উৎপাত থেকে মুক্তি পাবেন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!