home / ওয়েলনেস
রোজ রাতে খাবার পর এক গ্লাস রেড ওয়াইন!

রোজ রাতে খাবার পর এক গ্লাস রেড ওয়াইন!

রেড ওয়াইন যে খেতে দারুণ সেকথা তো সবাই জানি, আর সারাদিনের ক্লান্তি দূর করে নিজেকে স্ট্রেস-ফ্রি করতে এক গ্লাস রেড ওয়াইন যথেষ্ট। ভাবুন তো, অফিসে সারাদিন অনেক খেটেছেন, বাড়ি ফিরে যদি বাথটবে স্নান করতে করতে এক গ্লাস ওয়াইনে চুমুক দিতে পারতেন, সব ক্লান্তি যেন ভ্যানিশ হয়ে যেত! তবে স্ট্রেস কাটানো ছাড়াও রেড ওয়াইনের যে আরও অনেক গুণ আছে যা আপনার শরীরের পক্ষে অত্যন্ত ভালো, সেকথা কি আপনি জানেন? যদি না জানেন তাহলে এখনি জেনে নিন, যাতে পরের বার কেউ আপনাকে রেড ওয়াইন খেতে বারন করলে আপনি তাকে ওয়াইনের হেলথ বেনেফিট (health benefits) সম্বন্ধে বলতে পারেন 😉

১। রেড ওয়াইনে আছে অ্যান্টি-অক্সিড্যান্ট প্রপারটিস

ফ্রি-র‍্যাডিক্যালস যে আমাদের শরীরের পক্ষে কতটা ক্ষতিকর তা যদি আপনি এখনও না জানেন তাহলে যেকোনো ডাক্তারকে জিজ্ঞেস করলেই তিনি আপনাকে বলে দেবেন। তবে এটুকু জেনে রাখুন, এই ক্ষতিকর ফ্রি-র‍্যাডিক্যাল থেকেই কিন্তু কোলেস্ট্রলের মতো সাংঘাতিক সমস্যা হয় যার ফলে আপনার হার্টের ক্ষতি হতে পারে। রেড ওয়াইন যেহেতু অ্যান্টি-অক্সিড্যান্ট প্রপারটিসে ভরপুর, তাই তা মাঝে মধ্যে খেলে অথবা নিয়মিত সঠিক পরিমানে পান করলে শরীরে ফ্রি-র‍্যাডিক্যালস তৈরি হতে দেয়না এবং আপনার শরীরও সুস্থ থাকে।

২। হার্ট ভালো রাখে

রেড ওয়াইনের (Red Wine) অন্যতম কম্পোনেন্ট হল রেসভেরাটল, যা আপনার হার্ট সুস্থ রাখতে সাহায্য করে এবং সচল রাখে। ফলে শরীরে রক্ত চলাচল ঠিক থাকে এবং শিরায় কোথাও রক্ত জমতে পারে না ও ব্লাড ভেসেলেও কোনরকম ড্যামেজ হয়না।

৩। মস্তিস্ক সচল রাখে

6-surprising-health-benefits-of-red-wine-in-bengali%E0%A6%8301একটা স্টাডিতে জানা গেছে রেড ওয়াইনের মধ্যে থাকা রেসভেরাটল মস্তিকের নিউরনকে প্রটেক্ট করে এবং বেশি সময় পর্যন্ত মস্তিক সচল রাখতে সাহায্য করে। তবে হ্যাঁ, পরিমিত পরিমানে ওয়াইন খেতে হবে।

৪। স্মৃতিশক্তি বৃদ্ধি করে

বয়স হলে মানুষের স্মৃতিশক্তি কমতে আরম্ভ করে। তবে ডাক্তারদের মতে, আপনি যদি প্রতিদিন পরিমিত রেড ওয়াইন পান করেন, তাহলে নাকি তুলনামুলকভাবে স্মৃতিশক্তি কম ক্ষয় হয়। অনেকেই অ্যালজাইমার-এর (স্মৃতিশক্তি লোপ পাওয়া) মতো অসুখে ভোগেন, তাঁদের ক্ষেত্রে নাকি রেড ওয়াইন মিরাক্যালের মতো কাজ করে।

৫। ফ্যাট বার্ন করতে সাহায্য করে

6-surprising-health-benefits-of-red-wine-in-bengali 02এটা অনেকেই নিশ্চই জানেন যে প্রতিদিন দু’গ্লাস (৬০ মিলি) রেড ওয়াইন যদি পান করা যায়, তাহলে তা ওজন কমাতে সাহায্য করে। আসলে অনেক রিসার্চেই জানা গেছে যে রেড ওয়াইনে যে রেসভেরাটল নামক এঞ্জাইম থাকে তা হোয়াইট ফ্যাট (শক্ত চর্বি) কে ব্রাউন ফ্যাটে পরিণত করতে সাহায্য করে। ব্রাউন ফ্যাট ঝরানো অনেক বেশি সহজ এবং হোয়াইট ফ্যাটের তুলনায় তা অনেক দ্রুত ঝরে, ফলে অতিরিক্ত ওজন থেকে সহজেই মুক্তি পাওয়া যায়।

৬। হজমে সাহায্য করে

রেড ওয়াইন কিন্তু হজমেও সাহায্য করে। আমাদের ইন্টেস্টাইনে যে ব্যাক্টেরিয়া থাকে, তা রেড ওয়াইন ভালোভাবে নির্মূল করতে সাহায্য করে। এছাড়াও যেকোনো প্রোটিন (বিশেষ করে মাটন বা অন্যান্য রেড মিট) দ্রুত হজম করাতে রেড ওয়াইনের জুরি নেই।

তথ্যসূত্র : Mayo Clinic  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

 

 

22 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text