home / Nail Care
নেল পলিশ লাগানোর আগে এই ছয়টি কাজ করতেই হবে

নেল পলিশ লাগানোর আগে এই ছয়টি কাজ করতেই হবে

নতুন করে nail polish লাগানোর আগে একবার বাড়িতেই ম্যানিকিওর করে নেওয়াটা ভালো। কারণ অনেকদিন ধরে একটাই নেল পলিশ লাগানো থাকলে দেখতে তো একঘেয়ে লাগেই, তার সাথে নখ পর্যাপ্ত পরিমানে অক্সিজেন পায়না। ফলে অনেকসময়েই দেখবেন যে নখের কোনাগুলো কালচে হয়ে যায়। তাই প্রথমেই পুরনো নেল পলিশ রিমুভ করুন। একটা তুলোর বল নিয়ে তাতে পরিমানমতো নেল পলিশ রিমুভার লাগিয়ে ভালো করে নখে চেপে ধরে থাকুন কয়েক সেকেন্ড। এরপর জাস্ট একবার টেনে নিন। ব্যস পুরনো নেল পলিশ উঠে যাবে। খেয়াল রাখবেন নেল পলিশ রিমুভারের শিশির মুখ কিন্তু বন্ধ করে নেবেন তা না হলে ইথার উড়ে যাবে। ঘষে ঘষে নেল পলিশ তুলবেন না, তাতে নখের টেক্সচার নষ্ট হয়ে যায়।

নখ ট্রিম ও ফাইল করা

পুরনো নেল পলিশ রিমুভ করা হয়ে গেলে একটা নেলকাটার দিয়ে নখ ট্রিম করে নিন। নখ কতটা লম্বা রাখবেন বা নখের শেপ কীরকম রাখবেন অর্থাৎ আমন্ড নাকি চৌকো নাকি গোল সেটা সম্পূর্ণ আপনার পছন্দ। নখ কাটা হয়ে গেলে নেল ফাইলার দিয়ে ধারগুলো ঘষে মসৃণ করে নিন।

উষ্ণ জলে হাত ডুবিয়ে রাখা

এবারে একটা বড় পাত্রে (একটু ডিপ গামলা হলে ভালো হয়) উষ্ণ জল নিয়ে তাতে সামান্য শ্যাম্প্যু বা বডি ওয়াশ মিশিয়ে তাতে কিছুক্ষন দু’হাত ডুবিয়ে রাখুন। বডি স্ক্রাব দিয়ে ভালো করে একবার হাতদুটো, বিশেষ করে নখের অংশ স্ক্রাব করে নিন। এরপরে আবারও মিনিট পাঁচেকের জন্য হাত ডুবিয়ে রেখে পরে শুকনো তোয়ালে দিয়ে মুছে নিন।

কিউটিক্যালস পরিস্কার করা

হাত এবং নখে স্ক্রাব করার ফলে নখের কিউটিক্যালস নরম হয়ে যায় এবং পরিস্কার করতে সুবিধে হয়। কিউটিক্যালস কিন্তু চামড়ার অংশ এবং যদি কিউটিক্যালস পরিস্কার করতে গিয়ে ব্যাথা লাগে তাহলে তা তৎক্ষণাৎ ছেড়ে দিন, কারণ তা না হলে রক্ত বেরিয়ে যেতে পারে। আঙুলের নখে কিউটিক্যাল পুশার দিয়ে ধীরে ধীরে পেছনের দিকে অর্থাৎ চামড়ার দিকে চাপ দিন। এতে কিউটিক্যালস আলগা হয়ে আসবে এবং সহজেই আপনি তা তুলতে পারবেন। যদি আপনার কাছে কিউটিক্যাল পুশার না থাকে তাহলে ইয়ার বাড ব্যাবহার করতে পারেন।

ময়েশ্চারাইজার লাগানো

কিউটিক্যালস পরিস্কার করা হয়ে গেলে হাতে এবং নখে ভালো করে ময়েশ্চারাইজার লাগান যাতে ত্বক নরম থাকে। চাইলে আপনি হ্যান্ড ক্রিমও লাগাতে পারেন। একটু বেশি পরিমানে হ্যান্ড ক্রিম নিয়ে ভালো করে সারা হাতে, নখের চারপাশে এবং আঙুলে মাসাজ করুন যাতে ক্রিম আপনার ত্বকের ভেতর পর্যন্ত ঢুকে যায়। এতে আপনার ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং ত্বক শুষ্ক হয়ে যায় না। নখের আর্দ্রতাও কিন্তু একইসাথে বজায় রাখাটা জরুরি। যদি হ্যান্ড ক্রিম না থাকে, তাহলে বডি লোশন ব্যাবহার করতে পারেন।

অতিরিক্ত তেল পরিস্কার করা

নখে বেশি পরিমানে ময়েশ্চারাইজার লেগে থাকলে তুলো দিয়ে তা মুছে নিন। বেশি তেলতেলে নখে নেল পলিশ লাগানো মুশকিল এবং নেল পলিশ লাগালেও তা বেশিদিন থাকে না। কাজেই নখের আর্দ্রতা বজায় রাখার সাথে সাথে অতিরিক্ত ময়েশ্চারাইজার পরিস্কার করে নেওয়াটাও খুব জরুরি। তুলোর বলে অল্প রাবিং অ্যালকোহল নিয়ে নখের ওপর দিয়ে একবার করে বুলিয়ে নিন। এতে অতিরিক্ত ময়েশ্চারাইজার উঠে যাবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text