ওয়েলনেস

শীতকালে শ্বাসকষ্টের সমস্যা বাড়ে? কীভাবে সুস্থ থাকবেন?

Indrani BoseIndrani Bose  |  Jan 9, 2021
শীতকালে শ্বাসকষ্টের সমস্যা বাড়ে? কীভাবে সুস্থ থাকবেন?

অ্যাস্থমা রোগীদের সবসময়ই খুব সাবধানে থাকতে হয়। ধুলোবালি এড়িয়ে চলতে হয়। ঠাণ্ডা লাগলেও শরীর খারাপ হয়ে পড়ে। বিশেষত আবহাওয়া পরিবর্তনের সময় অ্যাস্থমা রোগীদের খুব সাবধানে থাকতে হয়। শীতে এই অ্যাস্থমা ট্রিগার করার সম্ভাবনা বেশি থাকে। তাই সম্পূর্ণ শীতকালটাই অ্যাস্থমা রোগীদের খুব সাবধানে থাকতে হয়। 

আপনারও কি শীতকালে শ্বাসকষ্টের সমস্যা বেড়ে যায়? তাহলে আপনাকে আরও সাবধানে থাকতে হবে। শীতকালে কী কী সাবধানতা অবলম্বন করবেন, তা নিয়েই আজ আলোচনা করব আমরা (make winter easier on your asthma)।

সব সময় নাক ও মুখ ঢেকে রাখার চেষ্টা করুন

শ্বাসকষ্টের সমস্যার সঙ্গে অ্যালার্জি জনিত সমস্য়া জড়িত। তাই ঠাণ্ডা বাতাসে অনেকেরই অ্যালার্জির সমস্যা হয়। ঠাণ্ডা বাতাস নাকে ও মুখে ঢুকলে হাঁচি কাশির সমস্যা হতে শুরু করে। শেষে শ্বাসকষ্ট শুরু হয় (make winter easier on your asthma)। তাই এই সময় কী করবেন? চেষ্টা করবেন সব সময় নাক ও মুখ ঢেকে রাখার। তার জন্য আপনি বাড়িতেও মাস্ক পরতে পারেন। বেশিরভাগ সময়টাই ঘরের মধ্যে থাকার চেষ্টা করুন। একান্তই বাইরে যেতে হলে মাস্ক পরে যান। এতে বাতাস গরম হয়ে আপনার নাকের মধ্যে ঢুকবে। সরাসরি ঠাণ্ডা বাতাস নাকের মধ্যে না যাওয়ায় অ্যালার্জি অ্যাটাক হওয়ার সম্ভাবনা কম থেকে যায়।

নাক ও মুখ ঢেকে রাখার চেষ্টা করুন

গরম জলে স্নান করার চেষ্টা করুন

পুরো শীতকালটাই ঠাণ্ডা জল এড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন (make winter easier on your asthma)। গরম জলে স্নান করুন। এতে আপনার শরীরও ভাল থাকবে। চট করে ঠাণ্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে না।

আপনার ইনহেলার আপনার বন্ধু

নির্দিষ্ট সময়ে ওষুধ খেয়ে নেবেন

অ্যাস্থমা রোগীদের প্রতিদিনই একটি নির্দিষ্ট মেডিকেশন থাকে। সেই ওষুধ শীতে কখনওই মিস করবেন না। কারণ, শীতের সময়টা খুবই সাবধানে থাকা প্রয়োজন। তাই ওষুধ খান সময়ে।

ঘরের মধ্যে ব্যায়াম করবেন

খুব কঠোর পরিশ্রম করার প্রয়োজন নেই। তবে সামান্য ফ্রি হ্যান্ড এক্সারসাইজ় করবেন প্রতিদিন। খুব ভাল হয় যদি আপনি ব্রিদিং এক্সারসাইজ় করতে পারেন। এতে আপনার শরীরও ভাল থাকবে। যোগাসন করলে শ্বাসকষ্টের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকে। তাই প্রতিদিন সকালে উঠে যোগাসন করার চেষ্টা করুন। শীতেও আপনার শ্বাসকষ্টের সমস্যা বাড়বে না।

পর্যাপ্ত জল খাবেন

হাইড্রেটেড থাকুন

আপনার সব সময় পর্যাপ্ত জল প্রয়োজন। কখনওই যেন আপনার শরীরে জলের ঘাটতি না হয়। কারণ জলের ঘাটতি হওয়া মানেই কিন্তু শরীরে অক্সিজেনের ঘাটতি হওয়া। তাই পর্যাপ্ত জল প্রতিদিন খেতেই হবে। নির্দিষ্ট রুটিন মেনে চললে আপনিই সুস্থ থাকবেন (make winter easier on your asthma)।

যোগাসন আপনাকে সুস্থ রাখবে

সবসময় চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখুন

শীতকালে শ্বাসকষ্টের সমস্যা খুবই বাড়লে সব সময় চিকিৎসকের সঙ্গে যোগাযোগ রাখুন। একটু সমস্যা হলেই সঙ্গে সঙ্গে আপনার চিকিৎসককে ফোন করে কথা বলুন। আপনার ইনহেলার সঙ্গে রাখুন। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপনার ইনহেলার ও অন্যান্য ওষুধ নিন। আপনি শীতকালে সুস্থ থাকুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!