logo
Logo
User
home / ওয়েলনেস
সারাদিন ক্লান্ত বোধ করেন? আপনি মানসিক অবসাদের শিকার নন তো?

সারাদিন ক্লান্ত বোধ করেন? আপনি মানসিক অবসাদের শিকার নন তো?

আজ একুশ শতকে যতই মানুষ ব্ল্যাক হোল নিয়ে কথা বলুক, কিন্তু মনের অন্দরে অন্ধকার কোণ নিয়ে কথা বলতে চান না। কারণ, মানসিক স্বাস্থ্য নিয়ে কথা বলা মানা! তাই বেশিরভাগ সময়েই দেখা যায়, ডিপ্রেশন বা মানসিক অবসাদ এমন এক পর্যায়ে পৌঁছে গিয়েছে, সেখান থেকে স্বাভাবিক জীবনে ফিরতে ফিরতে অনেকটা সময় লেগে গিয়েছে। অনেকেই আবার ফিরতে পারেননি, বরং অন্ধকার কোনও তলে হারিয়ে গিয়েছেন। কারও জীবনের বাকি সময় কেটে গিয়েছে মেন্টাল অ্যাসাইলামের (depression symptoms) জানলার সামনে বসে।

তাও মন খারাপ নিয়ে কথা বলা মানা! একাকিত্ব প্রকাশ করা মানা! কেন? এতে কি আদৌ আপনার মনের দুর্বল অংশ প্রকাশ্যে এসে যায়, একদমই নয়। বরং, আপনি অনেক বেশি প্রগতিশীল হয়ে ওঠেন, যে আপনিই পারেন সব রকম স্টিগমা, স্টেরেওটাইপ ভেঙে নিজের মানসিক স্বাস্থ্য় নিয়ে কথা বলতে!

আপনিও মানসিক অবসাদে ভুগছেন (depression symptoms) কি না, কীভাবে বুঝবেন? সময় থাকতে থাকতে নিজের অসুখ চিহ্নিত করুন ও প্রয়োজনীয় চিকিৎসা নিন।

প্রায় সারাদিন মন খারাপ থাকে(depression symptoms)

অনেক আনন্দ, উৎসবের মধ্যেও আপনি আনন্দ খুঁজে পান না। হঠাৎই কোনও কারণে বা অকারণে আপনার মন খারাপ হয়ে যায়। আপনার মনে হয়, আর ভাল লাগছে না। আপনার ক্ষেত্রেও কি এরকম হয়। তবে সতর্ক থাকুন। চিকিৎসকের সঙ্গে কথা বলুন।

অল্প বিষয়ে চিন্তা?

কোনও কিছুতেই আগ্রহ নেই

আপনি একসময় কোনও এক বন্ধুর বাড়ি গিয়ে সময় কাটাতে ভালবাসতেন। কিন্তু এখন আর তাঁর বাড়ি যেতে ভাল লাগে না। পছন্দের বিষয়গুলো থেকেও মন আস্তে আস্তে চলে যাচ্ছে। কোনও কিছুতেই সেভাবে আর আগ্রহ তৈরি হয় না। আপনারও যদি এরকম হয়, তবে তা ডিপ্রেশনের উপসর্গ (depression symptoms) ।

সারাদিন ক্লান্তি লাগে

অল্প কোনও কাজ করলেই আপনি হাঁপিয়ে পড়েন। সারাদিনই একটা ক্লান্তি ভাব আপনার শরীরের মধ্যে থাকে। কী করবেন কিছুই বুঝতে পারেন না। কোথাও বেরনোর ইচ্ছে হলেও সেই শক্তি জোটাতে পারেন না। তার থেকে মনে হয়, শুয়ে থাকি। আপনারও যদি এরকম হয়, তবে তা অবসাদের উপসর্গ (depression symptoms) ।

সারা দিন মন খারাপ?

অ্যাংজাইটি(depression symptoms)

অ্যাংজাইটি ডিপ্রেশনের লক্ষণ(depression symptoms)। কোনও ছোট ঘটনাই আপনাকে চিন্তিত করে তোলে। হাত, পা ঠান্ডা হয়ে যায়। বা আপনি খুবই নার্ভাস হয়ে পড়েন। আপনার ক্ষেত্রেও যদি বিষয়গুলি এমন হয়, তবে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

খিদে ও ওজনে পরিবর্তন (depression symptoms)

শরীরে কোনও অসুখ বাসা বাঁধলেই তার প্রভাব খাওয়া ও ওজনে লক্ষ্য করা যায়। বড় কোনও অসুখ হলে খিদে চলে যায়, হঠাৎই ওজন কমে যায়। এদিকে ডিপ্রেশনের ক্ষেত্রেও নয় আপনার ওজন বেড়ে যায়, না হলে আপনার ওজন কমে যায়। কোনও মানুষের খিদেই হয় না। কোনও মানুষ অনেক বেশি খান।

কান্নায় নিয়ন্ত্রণ নেই?

অনুভূতিতে নিয়ন্ত্রণ থাকে না

আপনার যদি রাগ হয়, তবেও তা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। আবার কান্না পেলেও সেই অনুভূতি আপনি নিয়ন্ত্রণ করতে পারছেন না। প্রচণ্ড কান্নাকাটি করছেন, অসুস্থ হয়ে পড়ছেন (depression symptoms) । এরকম যদি হতেই থাকে তবে চিকিৎসকের পরামর্শ নেবেন।

জীবন অর্থহীন মনে হচ্ছে

কখনও কখনও মনে হচ্ছে, এই জীবন রেখে কী করব। এই জীবনের কোনও অর্থ নেই। আজ পর্যন্ত আপনি কখনও আত্মহত্যার কথা ভাবেননি। কিন্তু এখন হঠাৎই আপনার মাথায় আত্মহত্যার চিন্তা আসছে। আপনার ক্ষেত্রেও যদি তাই হয়, তবে তা ডিপ্রেশনের উপসর্গ হতে পারে।

কাছের মানুষের সঙ্গে কথা বলুন। বন্ধুদের সঙ্গে কিংবা পরিবারের সঙ্গে কথা বলুন। প্রয়োজনে থেরাপিস্টের সাহায্য নিন। কোনও অসুখই প্রথম পর্যায়ে ধরা পড়লে তা সারিয়ে নেওয়া সহজ। কিন্তু বিষয়টা হাতের বাইরে বেরিয়ে গেলে তখন কষ্ট হতে পারে। আপনিও সেই বিষয়টি মাথায় রাখবেন…

তথ্য সূত্র – হেলথলাইন

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text