home / Self Help
দাদ নির্মূল করার সাতটি অব্যর্থ ঘরোয়া চিকিৎসা

দাদ নির্মূল করার সাতটি অব্যর্থ ঘরোয়া চিকিৎসা

বিশ্বাস করুন, যে মুহূর্তে প্রতিবেদনটি লিখতে বসেছি, মাথায় একটাই সুর ঘুরছে, ‘সেলিকল, সেলিকল, সেলিকল মলম!’ আসলে আমরা বাঙালিরা ছোটবেলা থেকে এতবার এই বিজ্ঞাপনের জিঙ্গলটি শুনেছি যে আমাদের মাথায় এই সুরটি ঢুকে গিয়েছে। (7 effective home remedies to cure ring worm)

যাই হোক, দাদ ব্যাপারটা নিয়ে অনেকের হাসি পেলেও এটি কিন্তু মোটেও অবহেলা করার মতো বিষয় নয়। দাদ হল এক ধরনের চর্মরোগ যা সাধারণত কোনও ফাঙ্গাল ইনফেকশন থেকে হয়। শরীরের নানা জায়গায় এই ইনফেকশন হতে পারে এবং শুরুতেই এর বিনাশ প্রয়োজন, তা না হলে খুব দ্রুত ছড়িয়ে যেতে পারে এবং যেহেতু এটি ছোঁয়াচে, কাজেই একজনের থেকে অন্যজনের হতেও বেশি সময় লাগে না।

ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ তো লাগাবেনই, তবে বেশ কয়েকটি ঘরোয়া টোটকার হদিশও এখানে দেওয়া হল যাতে দাদ একেবারে মূল থেকে দূর হয়!(7 effective home remedies to cure ring worm)

নিম পাতা

নিম পাতা যে জীবাণু বিনাশ করতে খুবই কার্যকরী সে কথা আমরা সবাই জানি। নিম পাতা বেটে যদি প্রতিদিন দাদের উপর লাগানো যায় তাহলে খুব তাড়াতাড়ি এই বিশ্রী সমস্যা থেকে মুক্তি পাবেন।

কর্পূর

কর্পূর যে শুধুমাত্র দাদ এবং ফাঙ্গাল ইনফেকশন দূর করতে সাহায্য করে তা নয়, দাদ যাতে শরীরের অন্যান্য অংশে ছড়িয়ে না পড়ে তাতেও সাহায্য করে। এছাড়া দাদের একটা বিশ্রী দাগ থেকে যায়, নিয়মিত সংক্রামিত অংশে কর্পূর লাগালে দাদের দাগও মিলিয়ে যাবে। (7 effective home remedies to cure ring worm)

নারকেল তেল

দাদ বা Ring Worm যেহেতু একটি ফাঙ্গাল ইনফেকশন কাজেই এই সংক্রমণ রোধ করতে নারকেল তেল খুবই উপকারী কারণ নারকেল তেলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল প্রপারটিস। এছাড়াও নারকেল তেল ত্বকের চুলকানি বা জ্বালা-পোড়া কমাতেও সাহায্য করে।

অ্যালোভেরা জেল

ঠিক অন্যান্য ঘরোয়া টোটকার মতোই, অ্যালোভেরাও কিন্তু দাদ নির্মূল করতে সক্ষম। ভাল কোনও আয়ুর্বেদিক ব্র্যান্ডের অ্যালোভেরা জেল নিয়মিত সংক্রামিত জায়গায় লাগান, কিছুদিনের মধ্যেই দাদ ও জীবাণু দূর হবে।

হলুদ বাটা

হলুদও অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিফাঙ্গাল গুণে সমৃদ্ধ। হলুদ বাটার সঙ্গে সামান্য জল মিশিয়ে দাদ দ্বারা আক্রান্ত শরীরের অংশে লাগান। কিছুক্ষণ রেখে স্নান করে নিন। (7 effective home remedies to cure ring worm)

উচ্ছে পাতা

শুনতে অবাক লাগলেও, উচ্ছে পাতা কিন্তু দাদের সমস্যা দূর করতে খুব ভাল ঘরোয়া টোটকা। নিম পাতার মতো উচ্ছে পাতাও বেটে নিয়ে নিয়মিত দাদ সংক্রামিত অংশে লাগান। কয়েকদিনের মধ্যেই এই ফাঙ্গাল ইনফেকশন থেকে মুক্তি পাবেন।

রসুন

দু’-এক কোয়া রসুনের খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে থেঁতো করে দাদের উপরে নিয়ম করে লাগাতে হবে। রসুন যেহেতু যে-কোনও রকমের ফাঙ্গাল ইনফেকশন দূর করতে সক্ষম, তাই থেঁতো করা রসুন দাদের উপরে লাগালে মূল থেকে দাদের সমস্যা দূর হবে। (7 effective home remedies to cure ring worm)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text