Diet

মেদ ঝরিয়ে ওজন কমাতে চাইছেন, তাহলে এই সাতটি ফল খাচ্ছেন না কেন?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 17, 2021
মেদ ঝরিয়ে ওজন কমাতে চাইছেন, তাহলে এই সাতটি ফল খাচ্ছেন না কেন? in bengali

আজকালকার যা লাইফস্টাইল, তাতে খাবারে ভেজাল তো আছেই, আর ফাস্টফুড খাওয়াও বেশি হয়। তা ছাড়া কাজের চাপ, স্ট্রেস, টেনশন- সব কিছুতে নানা রকম শারীরিক সমস্যা। আর তাতে ওজন বাড়তে বাধ্য। তাই ওজন কমানোর উপায় যদি ফল হয়, মানে ফল (7 super fruits to lose weight) খেয়ে যদি ওজন কমানো যায়, তা হলে ক্ষতি কী! এমনিতেই ফল তো স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল। তা হলে নিয়ম করে খান এই ফলগুলি। কয়েক দিন পর পরিবর্তনটা নিজেই লক্ষ্য করবেন।

কোন সাতটি ফল খেলে ওজন কমবে তরতরিয়ে

ছবি – পেক্সেলস ডট কম

১। তরমুজ: তরমুজে প্রচুর পরিমাণে জল থাকে। এ ছাড়া রয়েছে অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন এ ও সি। যা ওজন কমাতে খুবই কার্যকর। আর তরমুজ বাজারে এল বলে। তা হলে দেরি কীসের! রোজ তরমুজ খেতে পারলে অতি দ্রুত মেদ ঝরবে (7 super fruits to lose weight) এবং সহজেই কমবে ওজন

২। কমলালেবু: কমলালেবুতে রয়েছে সাইট্রিক অ্যাসিড। শরীরের অতিরিক্ত ফ্যাট কমাতে কমলালেবু সাহায্য করে। একটা ছোট কমলালেবু থেকে ৪৫ ক্যালোরি মেলে। তবে রস করে খাওয়ার চেয়ে গোটা কমলালেবু খাওয়া চেষ্টা করুন। এতে বেশি উপকার।

৩। আপেল: লো ক্যালোরি ও উচ্চ ফাইবার-যুক্ত এই ফল ওজন কমায়। ফলে ওজন প্রতি দিনের ডায়েটে সাধারণত যে পরিমাণ ফাইবার প্রয়োজন হয়, তার পাঁচ ভাগের এক ভাগের জোগান দেয় এই আপেল। আর এমনিতে তো আপেল প্রায় সব সময়ই পাওয়া যায়। ফলে ওজন কমাতে (7 super fruits to lose weight) এর জুড়ি মেলা ভার।

৪। পেঁপে: পেঁপেতে ফ্যাটের পরিমাণ কম। এতে যে এনজাইম থাকে, তা হজমে সাহায্য করে এবং ফ্যাট ভাঙতে পারে। যার ফলে ওজন সহজেই কমে যায়। প্রতিদিন পেঁপে খেলে ১০ দিনের মধ্যেই ফল পাবেন।

৫। স্ট্রবেরি: ওজন কমাতে খুবই কার্যকরী একটি ফল। এক কাপ স্ট্রবেরিতে মাত্র ৫০ গ্রাম ক্যালরি, ও ৩ গ্রাম ফাইবার রয়েছে। পেট তো ভরায়ই। আর তার সঙ্গে নিয়মিত লো ক্যালোরির এই ফল খেলে শরীরের ওজন কমবে (7 super fruits to lose weight) দ্রুত। শুধু তা-ই নয়, স্ট্রবেরি কিন্তু রক্তচাপ কমাতেও সাহায্য করে।

৬। আনারস: আনারস এমনই একটি ফল, যা পেটের মেদ বা ভুঁড়ি কমাতে খুবই উপকার। আনারসে ক্যালোরির মাত্রা কম থাকে। এই ফল (fruits) হজম শক্তি তো বৃদ্ধি করেই তার সঙ্গে মেদও কমাতে সাহায্য করে।

৭। শসা: ওজন কমাতে সব থেকে বেশি সাহায্য করে শসা। শসার মধ্যে যে জল থাকে, তা আমাদের দেহের বর্জ্য ও বিষাক্ত পদার্থ অপসারণে সাহায্য। তাই নিয়মিত শসা (7 super fruits to lose weight) শরীরের জলের ঘাটতি পূরণ তো হয়ই আর দেহের বিষাক্ত পদার্থও বেরিয়ে যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!