ADVERTISEMENT
home / Weight Loss
একটি পয়সাও খরচ না করে ওজন কমাতে চান? জেনে নিন সাতটি উপায় in bengali

একটি পয়সাও খরচ না করে ওজন কমাতে চান? জেনে নিন সাতটি উপায়

শিরোনাম পড়ে হয়ত ভাবছেন এ আবার কীভাবে সম্ভব! বাইরে না গিয়ে, বিনে পয়সায় ওজন কমবে (7 sure shot ways to lose weight without exercise and diet)? সত্যি? আজ্ঞে! জিমে যেতে হবে না। ডায়েটিংও করতে হবে না। মানতে হবে কতগুলো সহজ-সরল নিয়ম আর সেগুলিকে নিজের দৈনন্দিন রুটিনের অঙ্গ করে ফেলতে হবে। তা হলেই ওজন নিয়ন্ত্রণে নিয়ে আসাটা আর স্বপ্ন হয়ে থাকবে না।

দিনের শুরুতেই সূর্য নমস্কার

যাঁরা যোগব্যায়াম করতে একটুও ভালবাসেন না, তাঁরাও এই ব্যায়ামটি অনায়াসে করতে পারবেন। কারণ, এটি আসলে অনেকগুলি পশ্চারের সমষ্টি। সকালে ঘুম থেকে উঠে এটি যদি বারকয়েক করতে পারেন, তা হলে সারা দিন আর অন্য কোনও এক্সারসাইজ করতে হবে না।

ব্রেকফাস্ট খেতেই হবে

এটি দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিল। তাই কোনওমতেই ব্রেকফাস্ট ব্যাপারটিকে হেলাচ্ছেদ্দা করবেন না। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ব্রেকফাস্ট খান এবং কোনওমতে নাকেমুখে গুঁজে নয়, ধীরেসুস্থে চিবিয়ে খান। এই মিলটি শরীরকে সারা দিনের এনার্জি যেমন জোগাবে, ঠিক তেমনই ব্রেকফাস্টজনিত ক্যালরিও সারা দিন ধরে খরচ করার সময় পাবেন। আর ওজন কমতেও (7 sure shot ways to lose weight without exercise and diet) সময় লাগবে না।

সংসারের কাজ করুন

এটা যদি করতে পারেন, তা হলে কোনও জিম লাগবে না আপনার ট্রিম হতে! ভেবে দেখুন তো, গোবদা, মোটা কাজের দিদি কিংবা মাসি দেখেছেন কোনওদিন? তাঁদের অমন ছিপছিপে চেহারা কেন? কারণ, তাঁরা সারা দিন লোকের বাড়িতে শরীর খাটিয়ে খান! আপনাকে লোকের বাড়িতে কাজ করতে পাঠানো হচ্ছে না, কিন্তু নিজের বাড়ির কাজটুকু করুন, তা হলেই অনেক উপকার পাবেন। ওজন তো কমবেই, শরীরও টোনড হবে।

ADVERTISEMENT

বাগান করতে পারেন

বাগান পরিচর্যা করা চারটিখানি কথা নয়

সবুজ বাঁচবে, পরিবেশ বাঁচবে আর গার্ডেনিং করতে গিয়ে আপনারও মাথার ঘাম পায়ে পড়বে! বাগান মানে যে বাড়িতে একগাদা জায়গায় কেয়ারি করে ফুল-ফলের গাছ লাগাতে হবে, তা নয়। জানলায়-জানলায় টব রাখুন না…সপ্তাহে একদিন সেগুলোর মাটি খুঁড়ে সার দিন, শুকনো পাতা কেটে ফেলুন, কীটনাশক স্প্রে করুন, এতেই যা পরিশ্রম হবে, তা অনেক ক্যালরি খরচে (7 sure shot ways to lose weight without exercise and diet)সাহায্য করবে। ওজনও কমল, আবার পরিবেশও বাঁচল!

পর্যাপ্ত ঘুম যেন হয়

তা বলে দুপুরে দিবানিদ্রা দিতে যাবেন না। রাতে ভাল করে ঘুমোন। মোবাইল নিয়ে খুটখুট করতে-করতে নয়, অফিসের কাজকর্মের কথা ভাবতে-ভাবতে নয়, বিশ্রাম করবেন ভেবে ঘুমোন। ভাল ঘুম হলে তবেই শরীর চাঙ্গা হবে আর তবেই আপনি নতুন করে বাড়তি ক্যালরি খরচ করার সুযোগ পাবেন।

ADVERTISEMENT

শরীর ঠিকঠাক পুষ্টি পাচ্ছে তো?

খাবার তো খাচ্ছেন, কিন্তু পুষ্টিকর খাবার খাচ্ছেন তো?

খাবার সুস্বাদু হওয়া যতটা জরুরি, তার চেয়ে ঢের বেশি জরুরি পুষ্টিকর (7 sure shot ways to lose weight without exercise and diet) হওয়া। তাই আপনার প্রতিটি মিল দু ভাগে ভাগ করুন। একটি ছোট ভাগে থাক চটপটা খাবার, যেটি খাবেন রসনাতৃপ্তির জন্য, অন্য ভাগটি ভরা থাক পুষ্টিকর খাবারে। 

জল খেতেই হবে

জলকে তো আর সাধে জীবন বলে না! দিন দুই লিটার জল তো খাবেনই, তার চেয়ে বেশি খেতে পারলেও ভাল। তবে জোর করে ঠুসে-ঠুসে জল খাবেন না। ওতে কিডনির উপর চাপ পড়ে বেশি। পিপাসা পেলে জল খান, কোনও খাবার খাওয়ার আগে ও পরে এক গ্লাস করে জল খান। ঘুম থেকে উঠে এবং ঘুমোতে যাওয়ার আগে জল খান…

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/how-to-get-rid-of-swollen-feet-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT