home / Our World
একা একাই বেশি সময় কাটাতে পছন্দ করেন, তাতে কী? আনন্দে থাকুন!

একা একাই বেশি সময় কাটাতে পছন্দ করেন, তাতে কী? আনন্দে থাকুন!

একা থাকতে চাওয়া ও একা থাকতে বাধ্য হওয়া, এই দুইয়ের মধ্য়ে আকাশ ও পাতাল তফাৎ থাকে। দুই ক্ষেত্রেই মানুষ একা থাকেন ঠিকই কিন্তু এক ক্ষেত্রে নিজের ইচ্ছায় ও অপরক্ষেত্রে অনিচ্ছায় কিছুটা বাধ্য হয়ে। অনেকেই আছেন, যাঁরা নিজের সঙ্গে সময় কাটাতে ভালবাসেন। একা ঘুরতে যেতে ভালবাসেন। একা ঘুরে বেড়াতে ভালবাসেন। তাঁদের অনেক কথাই হয়তো শুনতে হয়। কিন্তু কী করা যাবে, একা থাকতে ভালবাসেন (be a happy loner)আর সেই জীবনটাই পছন্দ করেন মানে আর নতুন করে কোনও কথা উঠতে পারে না।  

কিন্তু আসলে যাঁরা লোনার বা একা থাকতে ভালবাসেন তাঁদের জীবন হয়তো অন্যান্য জীবনের থেকে কিছুটা আলাদা। ইন্ট্রোভার্ট মানুষ সবার সঙ্গে সহজে মিশে যেতে পারেন না। তাই তাঁদের জীবনশৈলীটা একটু অন্যরকম। আপনার ক্ষেত্রেও কি গল্পটা একইরকম? ইচ্ছে হলেই ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়তে পারেন, তাহলে বেশ কয়েকটি টিপস (be a happy loner)আপনার জন্য রইল।

একা থাকলেও আনন্দে থাকতে হবেই

সব সময় চিকিৎসক ও স্থানীয় হাসপাতালের নম্বর সঙ্গে রাখবেন

আপনি একা থাকেন। অর্থাৎ, শরীর খারাপের সময় কাউকে পাশে পাবেন এই আশা হয়তো আপনি করবেন না। কারণ, আপনি একা থাকারই সিদ্ধান্ত নিয়েছেন। তবে আপনার কারও প্রতি নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। আপনি নিজেই নিজের শরীরের যত্ন রাখতে পারবেন। তার জন্য সব সময় স্থানীয় হাসপাতাল ও একজন চিকিৎসকের নম্বর আপনার সঙ্গে রাখবেন। প্রয়োজনে তাঁদের যে কোনও সময়ে যোগাযোগ করতে পারবেন (be a happy loner)আপনি।

গাছ আপনার বন্ধু হতে পারে

আপনি সহজে মানুষের সঙ্গে মিশে যেতে পারেন না। আর তাতে কোনও ভুল নেই। অনেকেই পারেন না। আপনার মতো অনেক ইন্ট্রোভার্ট মানুষই রয়েছেন। আপনার ভাল বন্ধু হয়ে উঠতে পারে গাছ। গাছের পরিচর্যা করুন। গাছের সঙ্গে সময় যাপন করুন। যখন গাছে নতুন ফুল আসবে, আপনার ভাল লাগবে (be a happy loner)।

নিজেই কফি বানিয়ে নিন

কফি ও বই এবং একটি ছুটির দিন

অন্যান্য দিন আপনার কাজের চাপ থাকে। কিন্তু আপনার ছুটির দিনে আপনি কী করেন। কোথাও বেরোতে ইচ্ছে না হলে আপনার সঙ্গে যেন বই থাকে। একটি বই ও এক কাপ কফি নিয়ে একটা অলস দুপুর আপনি কাটিয়ে দিতে পারেন। সময় কাটবে এবং মনও ভাল থাকবে (be a happy loner)।

অজানার উদ্দেশে ট্রিপ কেমন হবে?

প্ল্যান করে তো তাঁরা ঘুরতে যান যাঁরা অনেকে একসঙ্গে থাকেন। কিন্তু আপনার তো সেসব চিন্তা নেই। আপনি তো একা থাকতেই ভালবাসেন। আজ যদি কোথাও যেতে ইচ্ছে করে তবে ব্যাগ গুছিয়ে নিন, অজানার উদ্দেশে রওনা দিন। কোথাও না কোথাও তো ঠিক পৌঁছে যাবেন। কলকাতায় থাকার সুবিধা হল, খুব কাছেই কিন্তু সমুদ্র সৈকত। কয়েক ঘণ্টার ব্যবধানে আপনি পৌঁছে যেতে পারবেন (be a happy loner)।

হেলদি ডায়েট প্রয়োজন

স্বাস্থ্য়কর খাবার ও নিয়মিত ব্যায়াম

ভাল জীবন যাপনের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই প্রয়োজন। তার সঙ্গে নিয়মিত ব্যায়াম করাও প্রয়োজন।

জীবনের প্রতি মুহূর্ত উপভোগ করুন

নিজের জন্য উপহার কিনবেন

নিজের জন্য উপহার কিনতে পারেন। একটা ড্রেস কিংবা পছন্দের লিপস্টিক আপনার উপহার হয়ে উঠবে।

মন খারাপের সময়গুলোয় নিজের বন্ধু হন

আমাদের সবারই এক এক সময় খুব মন খারাপ থাকে। আমরা মানসিকভাবে খুব দুর্বল হয়ে পড়ি। ভেঙে পড়ি। আপনার জীবনও তার ব্যতিক্রম নয়। তার জন্য নিজের মনকে প্রস্তুত রাখবেন। ভেঙে পড়ার সময় নিজের উপর আরও যত্নশীল হন। নিজেই নিজের হাত ধরে বলুন, “কিচ্ছু হয়নি।” আমাদের বিশ্বাস আপনি পারবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Feb 2021

Read More

read more articles like this
good points logo

good points text