home / বাড়ির সাজসজ্জা
ছুটির দিনে কী করবেন ভেবে পাচ্ছেন না? নতুন করে ঘর সাজিয়ে ফেলুন

ছুটির দিনে কী করবেন ভেবে পাচ্ছেন না? নতুন করে ঘর সাজিয়ে ফেলুন

কখনও কখনও ছুটির দিনটা বাড়ি বসেই কেটে যায়। না ডেট নাইটের প্ল্যান থাকে, আর না থাকে বন্ধুদের সঙ্গে কোনও আউটিং প্ল্যান। সারাদিনটা ল্যাদ খেয়েই কেটে যায় না কি? এরকম ছুটির দিন কিন্তু প্রায় সবাই কখনও না কখনও কাটাই। আপনিও যে একটা সম্পূর্ণ দিন ল্যাদ খেয়ে কাটিয়ে দেননি, সেটা কি আপনি বলতে পারেন? ল্যাদ আর মায়ের বকা না খেলে ছুটির দিনে কিছু বাকি থেকে যায় মনে হয়। 

এই ল্যাদ সর্বস্ব ছুটির দিনগুলোয় আপনি আরও কিছু করতে পারেন(redecorate your room) , সেটা ভেবেছেন কি? যেমন আপনার ঘরটা কিন্তু নতুন করে সাজিয়ে ফেলতে পারেন। এখন ভাবছেন নতুন করে আবার কী সাজাবেন? ঘর সাজানোর টিপস দেব আমরা। আপনাকে সেই নিয়ে চিন্তা করতে হবে না। আপনি বরং নতুন ঘরের কটা ছবি তুলে ইনস্টাগ্রামে পোস্ট করবেন, কী কী হ্যাসট্যাগ দেবেন। সেই নিয়ে ভাবুন। কীভাবে ঘর সাজাবেন (redecorate your room) বলে দিচ্ছি আমরাই।

প্রথমেই সম্পূর্ণ ঘর পরিষ্কার করুন

ঘর পরিষ্কার করার সময় বেশ কয়েকটা জিনিস মাথায় রাখতে হয়। ঘরের ঝুল ঝারবেন প্রথমে। এরপর প্রত্যেকটা জিনিস আস্তে আস্তে মুছে রেখে দেবেন। বিছানার চাদর পাল্টে ফেলতে পারেন। একইসঙ্গে বদলে ফেলবেন বালিশের কভারও। নতুন বিছানার চাদর পাতলেই ঘর অন্যরকম (redecorate your room) দেখতে হয়ে যায়।

বইয়ের তাক নতুন করে সাজান

আপনি নতুন করে ঘর সাজাচ্ছেন আর বইয়ের তাক কি একইরকম থাকবে? একদমই না। বইয়ের তাক থেকে বইগুলো নামিয়ে রিশাফেল করুন। পুরনো গাছ সরিয়ে নতুন ক্যাকটাস এনে রাখুন বইয়ের তাকে। এতে আপনার বইয়ের তাকও দেখতে সুন্দর লাগবে। ছোট ছোট শোপিসও রাখতে পারেন অবশ্যই। তবে সামঞ্জস্য অনুযায়ীই বুক শেল্ফে গাছ রাখবেন(redecorate your room) । আপনার ঘরের লুকই পাল্টে যাবে।

পুরনো চেয়ার সরিয়ে আনুন বিন ব্যাগ

আপনার ঘরেও নিশ্চয়ই এমন একটা চেয়ার আছে, যেটা আপনার দ্বিতীয় আলমারি? এবার তাকে একটু বিশ্রাম দিন। অন্য ঘরে পাঠিয়ে দিন। বরং, সেই জায়গায় নিয়ে আসুন নতুন বিন ব্যাগ। বিন ব্যাগে আপনি যেমন বসতেও পারবেন, আবার জামাকাপড়ও রাখতে পারবেন (LMAO)। অসুবিধা হবে না। শুধু ঘরটা অন্যরকম লাগবে (redecorate your room) এই আর কী!

ঘরের দেওয়ালে টাঙান নতুন ছবি

যে ছবিগুলো দিয়ে এতদিন ঘরের দেওয়াল সাজিয়ে রেখেছিলেন, এবার তাদের বিরতি। তাদের দেওয়াল থেকে নামিয়ে আপনি মুছে কাগজে মুড়ে তুলে রাখুন। তার বদলে সেই জায়গায় টাঙান নতুন ছবি। বা অন্য যেকোনও ওয়াল হ্যাংগিং দিয়েও দেওয়াল সাজাতে পারেন(redecorate your room) । ভাল লাগবে। কিংবা ঘরের দেওয়ালে ওয়াল স্টিকারও লাগাতে পারেন। বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইটে আপনি সেগুলো পাবেন।

ফুলদানিতে নতুন ফুল রাখুন

আপনার ঘরে যে ফুলদানিগুলো রয়েছে। তাদের প্রথমে পরিষ্কার করে নিন। তারপর তাদের জায়গা ঘরে সামান্য অদলবদল করুন। ঘরের দেওয়ালের রঙের সঙ্গে মিলিয়ে নতুন ফুল রাখুন ফুলদানিতে(redecorate your room) । বেশ ভাল লাগবে। সামান্য এই পরিবর্তনেই ঘর অনেকটা অন্যরকম দেখতে লাগবে।

পর্দা পাল্টে ফেলুন

বিছানার চাদর পাল্টানোর পরপরই ঘরের পর্দার দিকেও নজর দিন। অনেকদিন হল একই পর্দা বারবার ধুয়ে লাগাচ্ছেন। এইবার এই পর্দাগুলো খুলে রাখুন। নতুন পর্দা লাগিয়ে নিন। ঘর আরও বেশি উজ্জ্বল দেখাতে চাইলে হাল্কা রঙের পর্দা লাগিয়ে নিন। বেশ সুন্দর দেখাবে। ঘরের দেওয়ালের রঙের সঙ্গে মিলিয়েও আপনি পর্দা লাগাতে পারেন।

ঘরের জানলায় সাজিয়ে রাখুন গাছ

ঘরে যেন কখনও অক্সিজেনের কমতি না হয়। অনেকরকম ইন্ডোর প্ল্যান্ট পাওয়া যায়। আপনিও সেই ইন্ডোর প্ল্যান্ট সহজেই পেয়ে যাবেন। সেগুলি কিনে এনে ঘরের জানলায় (redecorate your room) সাজিয়ে রাখতে পারেন। গাছ ঝুলিয়েও রাখা যায়। জায়গা অনুযায়ী গাছ ঝুলিয়ে বা সাজিয়ে রাখুন। দেখতেও সুন্দর লাগবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Jan 2021

Read More

read more articles like this
good points logo

good points text