Styling

বাড়িতে চুল রং করার আগে মাথায় রাখুন এই আটটি টিপস

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 23, 2020
বাড়িতে চুল রং করার আগে মাথায় রাখুন এই আটটি টিপস

করোনা আতঙ্কে আমাদের প্রত্যেকের জীবনে নানা পরিবর্তন দেখা দিয়েছে।  এ’বছর ফেব্রুয়ারি মাস পর্যন্তও আমরা ছোট-বড় নানা কাজে নির্দ্বিধায় বাইরে বেরতাম। কিন্তু এখন পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। করোনার প্রকোপ থেকে বাঁচার জন্য লকডাউন (lockdown) ঘোষিত হল, আবার এখন আনলক প্রক্রিয়া শুরু হয়ে আবার লকডাউন! দেশের অন্যান্য সেক্টরের সঙ্গেই বিউটি সেক্টরেও কিন্তু এর প্রভাব খুব বেশি পড়েছে। নামী বিউটি সাঁলো থেকে শুরু করে আপনার পাড়ার ছোট্ট পার্লারটিও কিন্তু এর আওতায় পড়ছে। যদিও এই মুহূর্তে হয়তো পার্লার বা বিউটি সাঁলো খোলা রয়েছে, কিন্তু অনেকেই সেখানে গিয়ে বিউটি ট্রিটমেন্ট করাতে বেশ ভয় পাচ্ছেন। কিন্তু কিছু বিউটি ট্রিটমেন্ট বাড়িতে করা একটু ঝামেলার! যেমন ধরুন চুলে রং করা।

অনেকেই চুলে নানারকম স্টাইল করেন। তার মধ্যে চুলে রং করা একটি। আবার অনেকের চুল পেকে যায়, ফলে তাঁরাও চুল রং করান। এই কাজটি সাধারণত বিউটি সাঁলো বা পার্লারেই করা হয়ে থাকে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে যেহেতু বাইরে বেরনো বেশ সমস্যাদায়ক, কাজেই বাড়িতেই চুল রং করাতে হবে। কিন্তু বাড়িতে চুল রং করার (hair color at home) সময়ে এবং আগে-পরে বেশ কয়েকটি বিষয় (tips) কিন্তু মাথায় রেখে কাজটি করতে হবে। তা না হলে চুলের ও স্ক্যাল্পের ক্ষতি হতে পারে।

বাড়িতে চুল রং করার সময় মেনে চলুন এই বিষয়গুলি

১। বাড়িতে চুল রং করার জন্য সবার আগে প্রয়োজন হেয়ার কালারের। যখন আপনি হেয়ার কালার কিনবেন, দেখে নিন যেন তাতে অ্যামোনিয়া না থাকে।

২। হেয়ার কালার কিটের প্যাকেটে বা ভিতরে নিয়মাবলী লেখা থাকে। আগে ভাল করে পড়ে নিন তারপর নির্দেশ মেনে চুল রং করুন।

৩। বিউটি সাঁলোতে পেশাদারেরা চুল রং করেন। আপনি যখন বাড়িতে চুল রং করবেন, তখন সেই পেশাদারিত্ব অবশ্যই দেখাতে পারবেন না; কিন্তু খেয়াল রাখবেন যেন চুল রং করার প্রোডাক্ট কানে, গালে বা চোখে না লাগে।

৪। বাড়িতে চুল রং করার আগে প্যাচ টেস্ট করে দেখে নিন যে আপনার অ্যালার্জি হচ্ছে কি না। প্যাচ টেস্ট অর্থাৎ কনুই বা কানের পিছনে সামান্য একটু রং লাগিয়ে দেখুন চুলকোচ্ছে কি না। যদি অ্যালার্জি হয় তাহলে রং করবেন না বা অন্য কোনও ব্র্যান্ডের রং করুন।

৫। বাড়িতে যখন চুল রং করতে বসবেন, আগে ভাল করে চুল আঁচড়ে নিন। পুরনো পোশাক পরুন এবং পোশাকের উপরে একটা চাদর বা বড় তোয়ালে রেখে শরীর ঢেকে নিন। এতে চুল রং করার সময় রং শরীরের অন্য কোথাও বা পোশাকে লাগবে না।

৬। বাড়িতে চুল রং করার পর কিন্তু বেশিক্ষণ রং রেখে দেবেন না চুলে। আপনার হেয়ার কালার কিটে দেওয়া নিয়মাবলী মেনে ততটুকু সময়ই রাখুন এবং চুল ধোওয়ার ক্ষেত্রে যা নির্দেশ দেওয়া আছে সেভাবেই চুল ধুয়ে নিন।

৭। হেয়ার কালার কিটের সঙ্গে গ্লাভস দেওয়া হয় যাতে হাতে রং না লাগে। বাড়িতে চুল রং করার সময়ে অবশ্যই গ্লাভস পরে নিন। এতে হাতে রংও লাগবে না আর হাত সুরক্ষিতও থাকবে।

৮। যদি চুল বাদে অন্য কোথাও রং লেগেও যায়, সেক্ষেত্রে তৎক্ষণাৎ তুলো দিয়ে তা মুছে ফেলুন। তা না হলে কিন্তু ওই দাগ তোলা মুশকিল হয়ে যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!