home / বলিউড ও বিনোদন
এই ৮জন বলিউডের সেলেব্রেটি ভারতে ভোটদানের অধিকার থেকে বঞ্চিত!

এই ৮জন বলিউডের সেলেব্রেটি ভারতে ভোটদানের অধিকার থেকে বঞ্চিত!

আসন্ন লোকসভা নির্বাচনের প্রস্তুতি এখন তুঙ্গে। দেশের রাজনৈতিক নেতা-নেত্রী থেকে আরম্ভ করে জনসাধারণ – সকলের মধ্যেই চলছে এক উন্মাদনা! অবশ্য তা থেকে কিন্তু বিনোদন জগতের লোকজনও বাদ পড়েননি! টলিউড থেকে আরম্ভ করে বলিউড – সব জায়গাতেই নির্বাচনী প্রচার পুরোদমে চলছে। কোন সেলেব্রেটি কোন দলের হয়ে প্রচার করবেন, ভোটে দাঁড়াবেন সে নিয়েও চলছে প্রচুর জল্পনা-কল্পনা। টলিউডে দেব, মুনমুন সেন, দেবশ্রী রায়, নুসরত জাহান, মিমি চক্রবর্তী, রূপা গাঙ্গুলি থেকে আরম্ভ করে বলিউডে হেমা মালিনী, শত্রুঘ্ন সিনহা, বাবুল সুপ্রিয় – লোকসভা নির্বাচনের অংশীদার হয়েছেন অনেক স্টারই। তবে এর মধ্যে যে একটা অদ্ভুত ব্যপার এবং আশ্চর্য খবর রয়েছে তাতে কিন্তু আপনি একটু হলেও অবাক হবেনই! সেটা হল, বলিউডের (Bollywood) বেশ কয়েকজন সেলেব্রেটি রয়েছেন, যাঁদের কিন্তু এই লোকসভা নির্বাচনে ভোট দেবার অধিকারই নেই! হ্যাঁ, ঠিকই পড়লেন, আমার আপনার সবার পরিচিত এবং বেশ প্রিয় কয়েকজন তারকা আসন্ন নির্বাচনে ভোট দিতে পারবেন না, কারণ তাঁদের পাসপোর্ট অনুযায়ী তাঁরা কেউই ভারতীয় নন। কারা তাঁরা?

১। অক্ষয় কুমার ওরফে রাজীব ভাটিয়া

akবলিউডের ‘খিলারি’ অক্ষয় কুমার জন্মসুত্রে ভারতীয় হলেও যেহেতু তাকে কানাডার ইউনিভার্সিটি অব উইন্ডসর থেকে ‘অনারারি ডক্টরেট অব ল’ ডিগ্রি দিয়ে সম্মানিত করে কানাডিয়ান নাগরিকত্ব দেওয়া হয়েছে, তাই ভারতে তার ভোটদানের অধিকার আর নেই।

ADVERTISEMENT

২। দীপিকা পাডুকন

dpবলিউডের ডিভা দীপিকা পাডুকোনও বাদ পড়েননি এই তালিকা থেকে। যেহেতু দীপিকা ডেনমার্কের কোপেনহেগেনে জন্মেছেন এবং জন্মের এক বছর বাদে তিনি ভারতে এসেছেন তাই তার পাসপোর্টে তার নাগরিকত্ব রয়েছে ড্যানিশ। ফলে তিনিও ভারতে ভোটাধিকার থেকে বঞ্চিত।

৩। আলিয়া ভাট

abমহেশ ভাট এবং সোনি রাজদানের কন্যা বলিউডের প্রথম সারির অভিনেত্রী আলিয়া ভাট তার পাসপোর্ট অনুযায়ী ব্রিটিশ নাগরিক। যেহেতু তার মা সোনি রাজদান বারমিংহামের বাসিন্দা, সেই সুত্রে আলিয়ার পাসপোর্ট ব্রিটিশ, ফলে তিনিও ভারতে ভোট দিতে পারবেন না।

ADVERTISEMENT

৪। ক্যাটরিনা কাইফ

kkআমরা সবাই জানি যে ক্যাটরিনা কাইফ হাফ-কাশ্মিরি এবং হাফ-ব্রিটিশ। তার বাবা কাশ্মিরি এবং মা ব্রিটিশ, এবং ক্যাটরিনার জন্ম হংকং-এ হলেও মায়ের সুত্রে তার নাগরিকত্ব ব্রিটিশ।

৫। সানি লিওনি

slকরণজিত কৌর ওরফে সানি লিওনি কিন্তু কানাডিয়ান। হ্যাঁ, অন্তত তার পাসপোর্ট তাই বলে। কানাডার সারনিয়ার এক শিখ পরিবারে সানি জন্মগ্রহন করেন এবং সেই সুত্রে তার নাগরিকত্ব কানাডিয়ায়ান এবং ভারতে নির্বাচনে ভোটদানের অধিকার তার নেই।

ADVERTISEMENT

৬। জ্যাকলিন ফারনান্ডেজ

jfএই শ্রীলঙ্কান সুন্দরী বলিউডে নিজের জায়গা করে নিলেও আজও তিনি ভারতে ভোটদানের অধিকার পাননি। তার কারণ হল, জ্যাকলিন ভারতীয় নন। জ্যাকলিনের বাবা শ্রীলঙ্কান তামিল এবং মা মালয়েশিয়ান, এবং সেই সূত্রেই তার পাসপোর্ট অনুযায়ী তিনি শ্রীলঙ্কান নাগরিক।

৭। নার্গিস ফাকরি

nf‘রকস্টার’ খ্যাত নার্গিস ফাকরি অ্যামেরিকার নিউ ইয়র্ক সিটিতে জন্মগ্রহন করেন। পরে তিনি নিজের ভাগ্য পরীক্ষা করতে ভারতে আসেন এবং বলিউডে পা রাখেন। জন্মসুত্রে নার্গিস অ্যামেরিকান, ফলে তিনিও ভারতে ভোটাধিকার থেকে বঞ্চিত।

ADVERTISEMENT

৮। ইমরান খান

বলিউডের আরেক ‘চকলেট বয়’ ইমরান খান জন্মেছেন অ্যামেরিকার উইস্কনসিনের মেডিসনে। তবে তার মা-বাবার বিবাহ বিচ্ছেদের পর তিনি ক্যালিফোর্নিয়ায় চলে যান। ইমরানও ভারতীয় নাগরিক নন, তার পাসপোর্টে অ্যামেরিকান নাগরিকত্ব রয়েছে।

ছবি সৌজন্যে – ইন্সটাগ্রাম অফিসিয়াল হ্যান্ডেল 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

 

ADVERTISEMENT
27 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text