Advertisement

Ayurveda

জেল্লাদার ও দাগ-ছোপহীন ত্বকের জন্য ভরসা রাখুন আয়ুর্বেদে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 18, 2021
জেল্লাদার ও দাগ-ছোপহীন ত্বকের জন্য ভরসা রাখুন আয়ুর্বেদে in bengali

Advertisement

ইনস্টাগ্রামে সেলিব্রেটিদের নিখুঁত ছবি দেখে আপনার কি কোনওদিনও মনে হয়নি, ইশ! যদি আমার স্কিনটাও এমন হতো! হ্যাঁ মানছি, তাঁরা প্রচুর মেকআপ ব্যবহার করেন, তার উপরে ক্যামেরার কারিকুরি আর এডিটিং-এর পরত রয়েছে, কিন্তু ভেবে দেখুন তো, আপনিও যদি মসৃণ ঝলমলে ত্বকের অধিকারিণী হতেন! না, এর জন্য আপনাকে একদম টাকাপয়সা খরচ করে পার্লারে যেতে হবে না বা দামী দামী প্রোডাক্টও ব্যবহার করতে হবে না। শুধু একটু পুরনো দিনে ফিরে যেতে হবে। আয়ুর্বেদে (8 cheap ayurvedic remedies to get flawless skin) এমন অনেক উপায় বলা আছে, যা কেবলমাত্র আমাদের শরীরই না, সৌন্দর্যের জন্যও দারুণ কার্যকরী। আজ সেরকমই কয়েকটি সহজলব্ধ উপায় আপনাদের সামনে নিয়ে এসেছি

কাঁচা দুধ

ছবি – পেক্সেলস ডট কম

ফেসওয়াশ দূরে সরিয়ে রাখুন। তার বদলে প্রতিদিন কাঁচা দুধ দিয়ে মুখ পরিষ্কার করুন। কারণ মুখের চামড়ার উপরিভাগ ও রোমকূপের ময়লা দূর করার সব চেয়ে ভাল পদ্ধতি হল কাঁচা দুধ। প্রতিদিন বাইরে থেকে এসে কাঁচা দুধে (8 cheap ayurvedic remedies to get flawless skin) একটি তুলোর বল ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। কিছু দিনের মধ্যেই হাতেনাতে ফল পেয়ে যাবেন।

কমলালেবু

উজ্জ্বল ত্বকের অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপকরণ হল কমলালেবু। এর মধ্যে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টি এজিং উপাদান। যা আপনার ত্বককে খুব সহজেই সুন্দর করে তুলবে। একটি তাজা কমলালেবুর রস বার করে একটি তুলোর বলের সাহায্যে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। তার পরে ইষদুষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

কমলালেবুর খোসা

ছবি – পেক্সেলস ডট কম

কমলালেবুর রসের মতো কমলালেবুর খোসাও উজ্জ্বল ত্বকের জন্য খুবই জরুরি। প্রথমে কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিতে হবে। এক টেবিল চামচ কমলালেবুর খোসার গুঁড়োর (8 cheap ayurvedic remedies to get flawless skin) সঙ্গে ২ টেবিল চামচ দই মিশিয়ে নিতে হবে। একটি ব্রাশের সাহায্যে মুখে ও ঘাড়ে ওই মিশ্রণটি লাগিয়ে ২০ মিনিট রেখে দিতে হবে। তার পরে ধুয়ে ফেলতে হবে।

হলুদ-চন্দন

হলুদ আর চন্দন – এই দুইয়ের মধ্যেই রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান। ব্রণ দূর করতে এই দু’টি জিনিসই খুব জরুরি। ১ টেবিল চামচ চন্দন আর আধ টেবিল চামচ হলুদ নিয়ে তার মধ্যে ২-৩ (পরিমাণমতো) টেবিল চামচ মধু মিশিয়ে নিতে হবে। ক্রিমের মতো মসৃণ মিশ্রণ (8 cheap ayurvedic remedies to get flawless skin) তৈরি হয়ে গেলে মুখে লাগিয়ে নিতে হবে। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিতে হবে।

আলু

ছবি – পেক্সেলস ডট কম

উজ্জ্বল ত্বকের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হল আলু। কারণ এর মধ্যে রয়েছে স্টার্চ। পিগমেন্টেশন, কালো দাগ-ছোপ দূর করে আলু। একটি আলু নিয়ে সেটিকে থেঁতো করে রস বার করে নিতে হবে। শুতে যাওয়ার আগে মুখের দাগের উপর একটি তুলোর বলের সাহায্যে ওই রস লাগিয়ে নিতে হবে। সারা রাত রেখে দিয়ে পরের দিন সকালে উঠে ধুয়ে ফেলতে হবে।

মেথি

চল্লিশ পেরোতেই মুখে বলিরেখার দেখা মিলছে? তা হলে ব্যবহার করুন মেথি। মেথি পাতাও চলতে পারে। কারণ এর মধ্যে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন-মিনারেলস। একমুঠো মেথিপাতা নিয়ে মিক্সারে দিয়ে বেটে নিন। এর পর ওই মেথি (8 cheap ayurvedic remedies to get flawless skin) বাটার পাতলা আস্তরণ মুখে লাগিয়ে নিন। আর মেথি নিলে সেটা সেদ্ধ করার জলটা তুলো দিয়ে মুখে লাগান। আধ ঘণ্টা থেকে এক ঘণ্টা রাখার পরে ইষদুষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলতে হবে।

ঘি

গরুর দুধের খাঁটি ঘিয়ের মধ্যে রয়েছে একাধিক প্রয়োজনীয় উপাদান। বিশেষ করে অ্যান্টি এজিং উপাদান। আধ চামচ ঘিয়ের মধ্যে কয়েক ফোঁটা জল মিশিয়ে ১০ মিনিট ধরে মুখে মাসাজ করতে হবে। তার পর ঘণ্টাখানেক সেটি রেখে দিতে হবে। এমনকি সারা রাত রাখতে চাইলে তা-ও করতে পারেন। এর পরে কোনও মাইল্ড ক্লেনজার দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

তুলসি

স্বাস্থ্যের জন্য তুলসি খুবই উপকারিতা বলে শেষ করা যায় না। খুব ভাল আয়ুর্বেদিক ওষুধ হিসেবে পরিচিত তুলসি। কম সময়ে উজ্জ্বল ত্বক (8 cheap ayurvedic remedies to get flawless skin) পেতে তুলসি ব্যবহার করে দেখতে পারেন। এক মুঠো তুলসি পাতা আর ১ টেবিল চামচ দুধ নিয়ে মিক্সারে ফেলে দিন। বাটা হয়ে গেলে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!