Advertisement

লাইফস্টাইল

এই ৮টা টিপস মেনে চললে ছবি আরও সুন্দর আসবে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 27, 2019
এই ৮টা টিপস মেনে চললে ছবি আরও সুন্দর আসবে

Advertisement

মিঠাই ছোটবেলা থেকেই ছবি তুলতে খুব পছন্দ করে। সকালে ঘুম থেকে উঠে ঝটপট কয়েকটা সেলফি, তারপর অফিসে গিয়েও সেলফি, কোথাও বেড়াতে গেলে সেখানেও নিজের ছবি তোলা, আর যদি কোনও বিশেষ অনুষ্ঠান হয় তাহলে তো আর কথাই নেই! আর এখন স্মার্টফোন আর সোশ্যাল মিডিয়ার যুগে তো ছবি তোলা আর পোস্ট করা একটা অভ্যাসে দাঁড়িয়ে গেছে। কিন্তু একটা বিষয় খেয়াল করে দেখেছেন কি? অনেকেরই কিন্তু দারুণ ছবি আসে, আবার অনেকেরই ছবি (photos) ভালো আসেনা। কারণটা কি বলুন তো? হ্যাঁ, ঠিকই ধরেছেন, ছবি তোলার কায়দা! অনেক সময়ে খেয়াল করে থাকবেন যে ছবি তোলার সময়ে অনেককেই বাস্তবের তুলনায় বেশি মোটা দেখতে লাগে। সত্যি বলতে তখন মনটা খারাপই লাগে। আসলে ছবি তোলার বেশ কিছু কায়দা আছে, যেগুলো ফলো করলে কিন্তু ছবি খুব ভালো আসবে এবং মোটাও (fat) দেখতে লাগবে না –

১। সঠিক অ্যাঙ্গেলে দাঁড়ান

ক্যামেরার দিকে সোজাসুজি না দাঁড়িয়ে একটু অ্যাঙ্গেল করে দাঁড়ান। মডেলরা সাধারণত ৪৫ ডিগ্রি অ্যাঙ্গেলে দাঁড়ান, তবে আপনি তো আর অতো মেপে দাঁড়াতে পারবেন না সব সময়ে, আর তার দরকারও নেই। কাজেই একটু কনাকুনিভাবে যদি দাঁড়ান, তাহলেই ছবিতে অনেকটা পাতলা দেখতে লাগবে।

২। শরীর থেকে হাত দূরে রাখুন

via GIPHY

কাঠ কাঠ হয়ে দাঁড়াবেন না। একটু অ্যাঙ্গেল করে কোমরে হাত দিয়ে দাঁড়ান ছবি তোলার সময়ে, এতে মোটা দেখতে লাগবে না।

৩। পশ্চার ঠিক রাখুন

ছবি তোলার জন্য কিন্তু পশ্চার একটা গুরুত্বপূর্ণ বিষয়। যদি আপনি বসে ছবি তোলেন তাহলে সোজা হয়ে বসুন। সামনের দিকে ঝুঁকে বসবেন না, এতে অতিরিক্ত মোটা মনে হয়।  

৪। গোড়ালি ক্রস করে বসুন

বসে ছবি তোলার সময়ে হাঁটুর ওপরে হাঁটু ক্রস করে না বসে বরং একটু অ্যাঙ্গেল করে বসে গোড়ালির ওপরে গোড়ালি রেখে অর্থাৎ ক্রস করে বসুন। এতে পেট বোঝা যায়না আর দেখতেও খুব স্মার্ট লাগে।

৫। কপাল বাইরে – চিবুক নিচে

via GIPHY

মাথাটা একটু সামনের দিকে ঝোঁকান, চিবুকটা একটু নিচের দিকে – ব্যস, ডবল চিন দেখা যাবে না আর মুখও ফোলা দেখতে লাগবে না ছবিতে।

৬। জিভ দিয়ে টাগরা ছুঁয়ে যান

ছবিতে ডবল চিন ঢাকার আরেকটা উপায়ও আছে। জিভ দিয়ে নিজের টাগড়া টাচ করে নিন, এতে মুখটা একটু লম্বাটে দেখায় আর ডবল চিন থাকলেও সেটা বোঝা যায়না।  

৭। সেলফি তোলার সময়ে ক্যামেরা অ্যাঙ্গেল সঠিক রাখুন

via GIPHY

সেলফি তোলাটাও কিন্তু একটা আর্ট। সবাই পারে না। যখন সেলফি তুলবেন তখন একটু ওপরের দিক থেকে তুললে ছবিতে মোটা দেখতে লাগে না, আর তা ছাড়া যেকোনও টপ অ্যাঙ্গেল ছবি খুব স্টাইলিশও দেখতে লাগে।

৮। গাঢ় রঙের ড্রেস পরুন

যারা একটু মোটা বাঁ বাল্কি, তাঁরা যদি গাঢ় রঙের জামাকাপড় পরেন, তাহলে দেখতে রোগা লাগে। এ নিয়ম কিন্তু ছবি তোলার ক্ষেত্রেও প্রযোজ্য।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!