home / রূপচর্চা ও বিউটি টিপস
এই আটটি অভ্যাস ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর

এই আটটি অভ্যাস ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর

আমরা সবাই নানা উপায়ে ত্বকের যত্ন নিয়ে থাকি, কেউ কেউ ঘরোয়া পদ্ধতিতে বিশ্বাস করেন, আবার কেউ বা ডারমেটোলজিস্টের পরামর্শে নানা মেডিকেটেড প্রোডাক্টের সাহায্যে ত্বকের যত্ন নিয়ে থাকেন। কিন্তু আপনি কি জানেন যে এরকম অনেকগুলো অভ্যাস আমাদের রূপ-রুটিনের মধ্যে রয়েছে (8 habits that damage skin), যেগুলো আদতে আমাদের ত্বকের উপকারের বদলে অপকার করে?

বেশি ঘুমোনো

হ্যাঁ, একদম ঠিক পড়েছেন। আপনার যদি পাশ ফিরে শোবার অভ্যেস থাকে তাহলে এখন থেকে সে অভ্যাস একটু পাল্টে নিন। তার কারণ, পাশ ফিরে শুলে বালিশের চাপে মুখের চামড়া কুঁচকে যাবার চান্স অনেকটাই বেশি থাকে এবং অনেক কম বয়সেই বলিরেখা দেখা দিতে পারে।

বেশি নুন খাওয়া

নুন ছাড়া কি আর কোনও রান্নার স্বাদ আসে? রান্নাতে নুন খান, আপত্তি নেই। কিন্তু অনেকেরই ভাতের পাতে কাঁচা নুন খাবার বদভ্যেস আছে। অতিরিক্ত নুন খেলে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা যে হ্রাস পায় তা কি আপনি জানেন? আর তার ফলে আপনার ত্বক ম্যাড়ম্যাড়ে এবং শুষ্ক হয়ে যায়।

অতিরিক্ত চিনি খাওয়া

বেশি মিষ্টি খেলে শরীরের ক্ষতি হয় সেটা জানি, কিন্তু ত্বক? আজ্ঞে হ্যাঁ, বেশি মিষ্টি খেলে ত্বকের কোলাজেন লেভেলের ভারসাম্য বজায় নাও থাকতে পারে এবং অনেক কম বয়সেই চামড়া ঝুলে যাবার আশঙ্কা বেড়ে যায়।

বেশি সাঁতার কাটা

সাঁতার কাটা যদিও একটা খুবই ভালো এক্সারসাইজ, তবে অতিরিক্ত কোনোকিছুই ভালো না। যে কোনও সুইমিং পুলের জলে ক্লোরিন মেশানো থাকে যা কিন্তু ত্বকের জন্য (8 habits that damage skin) মোটেও ভালো না। তাই বলে কি সাঁতার কাটবেন না? এটাই ভাবছেন তো? নিশ্চই কাটবেন, তবে সাঁতার কাটার পর এমন সাবান দিয়ে স্নান করে নিন যাতে ক্লোরিন পুরোপুরিভাবে আপনার ত্বক থেকে মুছে যায়।   

প্যাসিভ স্মোকিং

স্মোক করা যে স্বাস্থ্যের পক্ষে কতটা ক্ষতিকর, সেটা আমরা সবাই জানি। তবে যারা স্মোক করেন না, তাঁদেরও কিন্তু প্যাসিভ স্মোকিং থেকে ত্বকের ক্ষতি হতে পারে। বয়সের আগে চামড়া ঝুলে যাওয়া, নানা দাগ-ছোপ বা অ্যাকনের মতো সমস্যা দেখা দিতে পারে।

গরম জলে স্নান

সারাদিন কাজের পর একটু উষ্ণ জলে স্নান করতে যা আরাম তা বলে বোঝানো যায় না। আর আবহাওয়া একটু ঠান্ডা থাকলে তো আমরা গরম জলে স্নান করতেই পছন্দ করি। কিন্তু বেশি গরম জলে স্নান করলে ত্বক শুষ্ক হয়ে যায়, না শুধু বাইরে থেকে না, ভেতর থেকেও। ফলে নানা রকম সমস্যা দেখা দিতে পারে, যেমন ধরুন অকালেই ত্বকের বয়স বেড়ে যাওয়া অথবা চামড়া ঝুলে যাওয়া ইত্যাদি।

কন্ট্যাক্ট লেন্সের অতিরিক্ত ব্যবহার

পুরনো কন্ট্যাক্ট লেন্স বা চশমা পরলে ভালো করে কিছুই দেখা যায় না। ফলে ভালো করে দেখার জন্য চোখ কুচকে রাখতে হয়। এতে কিন্তু চোখের চারপাশে ফাইন লাইনস পরতে বেশি সময় লাগে না।

ড্রাইক্লিন পোশাক পরা

আপনি নিশ্চই এতক্ষনে আমার ওপর রেগে যাচ্ছেন। কিন্তু বিশ্বাস করুন, লন্ড্রির জামাকাপড় থেকেও আপনার ত্বকের ক্ষতি হতে পারে। কীভাবে? লন্ড্রি থেকে ড্রাইক্লিন করা কাপড় আসে প্লাস্টিকে মুড়ে, সেই প্লাস্তিকের থেকে কিন্তু আপনার কাচা জামাকাপড়ে ক্ষতিকর কেমিক্যাল ট্রান্সফার হতে সময় লাগে না। তাই এরপর থেকে যখনি লন্ড্রি থেকে কাপড় কেচে বাড়িতে আসবে, যত তাড়াতাড়ি সম্ভব প্লাস্টিক কভারটি সরিয়ে দিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text