Advertisement

Self Help

একান্তই যদি পাবলিক টয়েলেট ব্যবহার করতে হয়, এই আটটি বিষয় মেনে করুন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 3, 2021
একান্তই যদি পাবলিক টয়েলেট ব্যবহার করতে হয়, এই আটটি বিষয় মেনে করুন in bengali

Advertisement

কাজের প্রয়োজনে আপনাকে কি দিনের বেশ কিছুটা সময় বাড়ির বাইরে কাটাতে হয়? যদি উত্তরটা হ্যাঁ হয়, তাহলে পাবলিক টয়লেট ব্যবহার (8 important tips to prevent uti while using public toilet) করার অভিজ্ঞতা আপনার রয়েছে। প্রয়োজন হলে বাড়ির বাইরে টয়লেটে যেতেই হয়। কিন্তু সেই টয়লেট আপনার বাড়ির মতো পরিষ্কার নাও হতে পারে। অথচ আপনাকে যেতেই হবে। অনেক সময় অফিসের টয়লেটও নিয়ম করে পরিষ্কার করা হয় না। কিন্তু দীর্ঘক্ষণ বাড়ির বাইরে থাকলে তো আপনি টয়লেটে যেতে বাধ্য। আর এমন টয়লেট যা আপনি ছাড়াও আরও বহু মানুষ ব্যবহার করছেন। এই ধরনের পাবলিক টয়লেটে যাওয়ার আগে কয়েকটি বিষয় মনে রাখা খুব জরুরি।

ভারতে প্রতি বছর ইউটিআইয়ের সমস্যায় ভুক্তভোগী মহিলার সংখ্যা বাড়ছে। কারণ মহিলাদের প্রস্রাব করার পদ্ধতিতে যৌনাঙ্গে ব্যাকটেরিয়া প্রবেশের সুযোগ বেশি। সে সব এড়িয়ে চলার জন্যই সাধারণ কয়েকটি বিষয় (8 important tips to prevent uti while using public toilet) মেনটেন করুন।

পাবলিক টয়েলেট ব্যবহার করার আগে এই আটটি বিষয় অবশ্যই মাথায় রাখুন

স্যানিটাইজার অবশ্যই রাখুন ব্যাগে

১। আপনার ব্যাগ বা অন্য কোনও জিনিস পাবলিক টয়লেটে মেঝেতে না রাখলেই ভাল। হাতে রাখার চেষ্টা করুন। কারণ মেঝে আদৌ পরিচ্ছন্ন কিনা, তা আপনার জানা নেই।

২। পাবলিক টয়লেটের যে কোনও অংশে সরাসরি হাত না দেওয়াই ভাল। এমনকি দরজাতেও হাত দেওয়ার আগে টিস্যু জড়িয়ে নিন। অনেক ক্ষেত্রেই পাবলিক টয়লেটে টিস্যুর অভাব থাকে। ফলে ব্যাগে টিস্যু ক্যারি করাটাই বুদ্ধিমানের কাজ। সঙ্গে স্যানিটাইজারও রাখতে পারেন।

৩। টয়লেট সিটে বা সাবানে যে বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া থাকে, তা আপনারা জানেন। পাবলিক টয়লেটে (8 important tips to prevent uti while using public toilet) এর পরিমাণ অনেক বেশি। কারণ অনেক বেশি সংখ্যক মানুষ ওই টয়লেট ব্যবহার করেন। ফলে কখনও সরাসরি টয়লেট সিটে বসবেন না।

৪। পাবলিক টয়লেটের কোনও জিনিস না ব্যবহার করাই শ্রেয়। কারণ ওই একই। অনেকে ব্যবহার করছেন ওই একই জিনিস। সকলে হাইজিন মেনটেন নাও করতে পারেন। ফলে আপনার নিজের জিনিস হলে পরিচ্ছন্নতা বিষয়ে কোনও প্রশ্ন থাকবে না।

৫। টয়লেট সিটে বসার আগে টিস্যু (8 important tips to prevent uti while using public toilet) ব্যবহার করুন। অথবা স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নিন। এটা বেশিরভাগ ক্ষেত্রেই সম্ভব হয় না। সে কারণে টিস্যু পেতে নিয়ে তার উপর বসলে তুলনায় নিরাপদ থাকা সম্ভব।

৬। পাবলিক টয়লেট ব্যবহার করার পর হাত ধোওয়া মাস্ট। হ্যান্ড ওয়াশ ব্যবহার করুন। আর এই অভ্যেস শুধু বাড়ির বাইরে নয়। বাড়িতেও করা ভাল। কারণ এতে ব্যাকটেরিয়া মুক্ত থাকার সম্ভাবনা বৃদ্ধি পাবে

৭। অফিসে হোক বা পাবলিক প্লেসে টয়লেটে গিয়ে আগে ফ্ল্যাশ করে নিন। আপনার আগে যিনি ব্যবহার করেছেন, তিনি হয়তো পরিষ্কার করেই গিয়েছেন। তবুও একবার জল দিয়ে নেওয়াটা আপনার কর্তব্য। এতে আগে থেকে জমে থাকা ব্যাকটেরিয়া দূর হওয়ার সম্ভাবনা থাকে।

৮। যে-কোনও ওষুধের দোকানে বা অনলাইনে টয়েলেট সিট ডিজইনফেক্টর (8 important tips to prevent uti while using public toilet) কিনতে পাওয়া যায়। এটি সব সময়ে ব্যাগে ক্যারি করুন। পাবলিক টয়েলেট ব্যবহার করার আগে একবার সিটে স্প্রে করে দশ সেকেন্ড পর সিটে বসুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!