home / Our World
চাকরির ইন্টারভিউয়ে সাফল্যের ৯টি মহামন্ত্র

চাকরির ইন্টারভিউয়ে সাফল্যের ৯টি মহামন্ত্র

ছোটবেলা থেকেই আমরা সবাই কোনও না কোনও লক্ষ্যস্থির করি। জীবনে ঠিক কী করতে চাই সে সম্পর্কে। অনেকেই তাঁদের লক্ষ্যপূরণ করেন আবার কেউ কেউ হয়ত পারেন না।

আমরা বাঙালিরা মোটামুটি ছোটবেলা থেকেই শুনে আসছি, বড় হয়ে বড় চাকরি করতে হবে। তবে হ্যাঁ, অনেকেই ব্যবসা করেন। তবে সিংহভাগ বাঙালি এখনও চাকরি করতেই স্বচ্ছন্দ। আর চাকরি পাওয়ার প্রথম শর্ত হল ইন্টারভিউয়ে সাফল্য অর্জন। ঠিক এখানেই অনেকে মার খেয়ে যান এবং চাকরি করার স্বপ্ন স্বপ্নই থেকে যায়। (9 experts tips to crack job interview at ease)

চাকরির ইন্টারভিউয়ে সাফল্য পেতে মেনে চলুন এই টিপস

যোগ্য প্রার্থীর চাকরির অভাব নেই

১। যে কোম্পানিতে ইন্টারভিউ দিতে যাচ্ছেন, সেটি সম্পর্কে ভালভাবে রিসার্চ করুন। আজকাল ইন্টারনেটের দৌলতে নানা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং প্রফেশনাল নেটওয়ার্কিং সাইট থেকে চাইলে আপনি সব তথ্যই পেতে পারেন।

২। কোম্পানির ফাউন্ডার এবং পার্টনার কারা, টার্ন ওভার কত, কোন কোন সেক্টরে এরা কাজ করেন (যদি একাধিক ব্যবসা থেকে থাকে) – মোটামুটি এই বিষয়গুলো জেনে নিন। এছাড়াও ইন্টারভিউ বোর্ডে কারা থাকবেন, সে বিষয়েও আজকাল অনেক সময়েই কনসালটেন্সি ফার্ম থেকে জানিয়ে দেওয়া হয়। সম্ভব হলে তাঁদের বিষয়েও খানিকটা রিসার্চ করে নেবেন।

৩। আপনি যে পদের জন্য ইন্টারভিউ দিতে যাচ্ছেন, সেটির দায়িত্ব সম্পর্কে জেনে নেবেন। ধরুন আপনি কোনও মিডিয়া হাউজে ইন্টারভিউ দিতে যাচ্ছেন সাংবাদিক পদের জন্য। সেক্ষেত্রে শুধুমাত্র খবর সংগ্রহ করেই যে সাংবাদিকের দায়িত্ব শেষ হয়ে যায় না, তা আপনার জানা উচিত। (9 experts tips to crack job interview at ease)

আপনার রেজিউমে একটি বড় দায়িত্ব পালন করে

৪। আপনার বায়োডেটা যেন বড্ড বেশি ভারী না হয়। অর্থাৎ আপনি কোথায় কোথায় আগে কাজ করেছেন, সে সম্পর্কে অবশ্যই যেন বায়োডেটাতে উল্লেখ থাকে, তবে কী কী দায়িত্ব পালন করতে হত আপনাকে সেগুলো নিয়ে যেন রচনা লেখা না থাকে। বরং আপনার কাজের অভিজ্ঞতা ও দায়িত্ব বুলেট পয়েন্টারে লিখতে পারেন।

৫। আগের পয়েন্টে যেমন বললাম, বায়োডেটা যেন বোরিং এবং ভারী না হয়। ঠিক তেমনই বেশি ক্রিয়েটিভ স্কিল দেখাতে গিয়ে এমন ফরম্যাটেও বায়োডেটা লিখবেন না যাতে তা প্রফেশনাল নয় এমন মনে হয়। আপনার বায়োডেটার প্রিন্ট সাদা-কালোই যেন হয়, ভুল করেও রঙিন করতে যাবেন না।

৬। চাকরির ইন্টারভিউ দিতে গিয়ে আপনার বায়োডেটার বাইরের কিছু তথ্যও শেয়ার করুন। যেমন ধরুন আপনার হবি কী কী, আপনি কোন কাজে বেশি পারদর্শী, আগের কাজের কোনও অভিজ্ঞতা ইত্যাদি আপনি গল্পের ছলে শেয়ার করতেই পারেন। তবে হ্যাঁ খেয়াল রাখবেন, অপ্রাসঙ্গিক কথা বলবেন না। (9 experts tips to crack job interview at ease)

যোগ্যতা অনুজায়ী স্যালারি চাইতে লজ্জা পাবেন না

৭। আপনি যে পদের জন্য ইন্টারভিউ দিতে গিয়েছেন, সেই কাজটি যে আপনি ভালবাসেন, সে বিষয়ে ইন্টারভিউ বোর্ডে যারা রয়েছেন, তাঁদের কথায় কথায় জানিয়ে দিন। শুধুমাত্র আর্থিক দিক থেকেই না, আপনি মানসিক ও আত্মিক দিক থেকেও যে এই কাজটি করে সমৃদ্ধ হবেন – সে বিষয়ে স্পষ্ট করে বলুন।

৮। ইন্টারভিউ দিতে গিয়ে শুধুমাত্র প্রশ্নের উত্তর দিয়ে চলে আসবেন না। আজকাল অনেকেই চাকরিপ্রার্থীর কাছে জানতে চান তাঁদের কোনও প্রশ্ন আছে কি না। সুতরাং সেভাবে নিজের প্রশ্নাবলী তৈরি করে নিন যাওয়ার আগে। আবার আপনার যদি কোনও প্রশ্ন থাকে, সেক্ষেত্রে ইন্টারভিউইয়ারের সম্মতি নিয়ে সেই প্রশ্নটি করুন। মনে রাখবেন এমন কোনও প্রশ্ন করবেন না যা আপনার পেশাদারিত্বের ক্ষেত্রে সন্দেহ জাগায়। (9 experts tips to crack job interview at ease)

৯। টাকা পয়সা নিয়ে কোনওরকম সমঝোতা করবেন না। আগের চাকরিখেত্র থেকে কতটা বেশি টাকা পেলে আপনার সুবিধে, সে বিষয়ে স্পষ্ট জানান। তবে এমন কিছু বলবেন না, যা অসম্ভব বা আপনি ডিজার্ভ করেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text