Advertisement

বাড়ির সাজসজ্জা

ভেবে দেখুন, বাড়ির এই নয়টি জায়গা কিন্তু আমরা পরিষ্কার করতে ভুলে যাই

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 11, 2019
ভেবে দেখুন, বাড়ির এই নয়টি জায়গা কিন্তু আমরা পরিষ্কার করতে ভুলে যাই

ঝকঝকে তকতকে (clean) বাড়িঘর (house) কার না ভালো লাগে বলুন। এরকম অনেককেই আপনি খুঁজে পাবেন যাদের কাছে বাড়ি পরিস্কার করা একটা অবসেশন। সারাক্ষন কিছু না কিছু একটা পরিস্কার করছে। আমার পিসিকেই আমি দেখি এই বয়সেও সব সময় একটা ডাস্টিং-এর কাপড় (dusting cloth) নিয়ে ঘুরে বেড়ান আর থেকে থেকেই টেবিল-চেয়ার মোছেন। ঘর গুছিয়ে রাখা কিম্বা পরিষ্কার পরিচ্ছন্ন (clean) থাকাটা খুবই জরুরি, কিন্তু এই যে এতো পরিস্কার পরিষ্কার বাতিক, বেশিরভাগ সময়েই কিন্তু এঁরাও বাড়ির অনেকগুলো জায়গা পরিস্কার করতে ভুলে যান। আজকে সেইরকম ৯টা জায়গার কথাই বলব যেগুলো তো পরিষ্কার রাখা উচিত, কিন্তু অনেকেই রাখেন না –

১। খাটের নিচে

9-places-we-forget-to-clean-everytime-while-cleansing-our-home 01বেশিরভাগ সময়েই আমরা বাড়ি (house) পরিস্কার করার সময় খাটের নিচে বা সোফার পিছনে ঝাড়ু দিতে ভুলে যাই, মোছা তো দূরের কথা! ওপর থেকে চকচক (clean) করে কিন্তু ভেতরে ময়লা… এভাবে পরিস্কার করার কি দরকার। যখন শোবার ঘরে বা বসার ঘরে ঝাড়পোঁছ করবেন, তখন মনে করে খাটের নিচে এবং সোফার পিছনেও একবার ঝাড়ু দিয়ে দেবেন। তা না হলে ওই জায়গার ধুলো এবং ঝুল সারা বাড়িতে ছড়াবে এবং আপনার সমস্ত পরিশ্রমই বৃথা যাবে।

২। সুইচ বোর্ড

অনেকের বাড়িতেই (house) দেখেছি দামী সুইচ প্যানেল লাগানো, দেখতেও দারুন সেগুলো, কিন্তু কিটকিটে ময়লা। কিনে লাগানোর পর থেকে বোধ হয় কোনোদিন পরিস্কার করা হয়নি। হ্যাঁ, আপনি প্রশ্ন করতেই পারেন যে সুইচ বোর্ড পরিস্কার (clean) করতে গিয়ে কি ইলেকট্রিক শক খাবো নাকি! তাহলে বলি, ভেজা কাপড় দিয়ে সুইচ প্যানেল পরিস্কার না করে শুকনো কাপড় (dusting cloth) ব্যাবহার করুন। ভুল করেও কিন্তু সুইচ প্যানেলে ক্লিনিং সাপ্লি স্প্রে করবেন না। তার থেকে বরং একটা পরিস্কার কাপড়ে স্প্রে (spray) করে নিন এবং সাবধানে সুইচ বোর্ড পরিস্কার করুন।

৩। জানলার ধার

9-places-we-forget-to-clean-everytime-while-cleansing-our-home 03আরেকটা জায়গা যেটা বাড়ি পরিস্কার করার সময় সবচেয়ে বেশি অবহেলিত হয় সেটা হল জানলার ধার। জানলার গ্রিল যদিও বা মাসে বা দু’মাসে একবার পরিস্কার (clean) করা হই, কিন্তু জানলার কোনাগুলো যে কে সেই অবস্থাতেই থাকে। প্রথমেই ভ্যাক্যুয়াম ক্লিনার (vacuum cleaner) দিয়ে আলগা ধুলো এবং পোকা ঝেড়ে নিন। এবারে ক্লিনিং সল্যুশন স্প্রে (spray) করে নিন। আপনি চাইলে বাড়িতেও (house) ডিসইনফেক্টর সল্যুশন তৈরি করে নিতে পারেন। মিনিট দশেক রেখে একটা পরিস্কার কাপড় দিয়ে মুছে নিন।

৪। কার্পেটের নিচে

প্রতিদিন কার্পেট পরিস্কার করার দরকার নেই। মাসে একবার কিম্বা দু’বার ভ্যাকুয়াম ক্লিনার (vacuum cleaner) দিয়ে ড্যাম্প ক্লিন করে নিন। মাঝে মাঝে রোদে দিন কার্পেট যাতে জীবানু দূর হয়।

৫। দরজার ফ্রেম এবং হ্যান্ডেল

9-places-we-forget-to-clean-everytime-while-cleansing-our-home 02দরজার ফ্রেম এবং হ্যান্ডেল যে পরিস্কার করতে হয়, এ কথা আপনার মাথায় এসছিল? সত্যি করে বলুন তো! দরজার হ্যান্ডেল পরিস্কার (clean) করার কি আছে? আরে বাবা সারাদিন ধরে কত লোকের হাত পড়ছে ওখানে, আর আপনি বলছেন পরিস্কার করতে হবে না! শুকনো কাপড় (dusting cloth) দিয়ে ফ্রেম আর হাতল মুছে নিয়ে ডিসইনফেক্টর স্প্রে (spray) করুন। হ্যাঁ, এটা কিন্তু প্রতিদিনই করা উচিত।

এছাড়াও বাড়ির (house) যে জায়গাগুলো আমরা সাধারনত পরিস্কার করার কথা ভাবি না –

  • কোমোডের পেছন
  • রান্নাঘরের ক্যাবিনেট
  • মাইক্রোওয়েভ বা ব্লেন্ডারের নিচে
  • ছবির ফ্রেমের পেছন  

9-places-we-forget-to-clean-everytime-while-cleansing-our-home 04

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!