Advertisement

বিনোদন

শেষ হল জীবনের ‘অভিযান’, প্রয়াত সঙ্গীতশিল্পী ও অভিনেত্রী রুমা গুহঠাকুরতা

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jun 2, 2019
শেষ হল জীবনের ‘অভিযান’, প্রয়াত সঙ্গীতশিল্পী ও অভিনেত্রী রুমা গুহঠাকুরতা

Advertisement

মনের আনন্দে স্ত্রীকে নিয়ে গাড়ি চালাচ্ছেন ভানু বন্দ্যোপাধ্যায়। একটা রোম্যান্টিক গান না হলে কি আর সেই সিন জমে। গানও শুরু হল। লাজুক মুখে, চাপা হাসিতে স্ত্রীও সঙ্গত দিলেন, “তুমি সত্যি ময়দা যদি হতে, জলখাবারে লুচি বেলতাম!” “আশিতে আসিও না” ছবির আটপৌরে গৃহবধূর গান এখনও বাঙালি ভোলেনি। আশি পার করেই শেষ হল এক যুগ, এক অধ্যায়। কলকাতায় নিজের বাড়িতেই আজ সকালে ঘুমের মধ্যে প্রয়াত (passed) হয়েছেন সঙ্গীতশিল্পী ও অভিনেত্রী রুমা গুহঠাকুরতা (Ruma Guhathakurta)। গায়ক অমিতকুমারের মা বা কিশোরকুমারের প্রথম স্ত্রী হিসেবে রুমার (Ruma Guhathakurta) পরিচিতি হলেও তাঁর আরও বড় পরিচয় হল তিনি ক্যালকাটা ইয়ুথ কয়ারের প্রতিষ্ঠাত্রী। 

আজ ভোর সাড়ে ছ’টা নাগাদ বালিগঞ্জ প্লেসের বাড়িতে ঘুমের মধ্যেই মৃত্যু হয় এই বর্ষীয়ান শিল্পীর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। কিছুদিন আগেই ছেলে অমিতকুমারের বাড়িতে কিছুদিন কাটিয়ে এসেছিলেন রুমা। বম্বেতে অমিতকুমারের বাড়িতে থাকাকালীন অবশ্য অসুস্থতার কোনও লক্ষণ দেখা যায়নি রুমার মধ্যে। আজ বিকেলের ফ্লাইটে অমিতকুমার কলকাতা আসছেন। তিনি এলেই সম্পন্ন হবে শেষকৃত্য সম্পন্ন হবে অভিনেত্রীর। 

১৯৫২ সালে কিশোরকুমারের সঙ্গে বিয়ে হয়েছিল রুমা ঘোষের। হ্যাঁ, বিয়ের আগে এটাই ছিল রুমার পদবি। রুমা ঘোষ থেকে তিনি হলেন রুমা গাঙ্গুলি। তবে মাত্র ছ’ বছরের মধ্যে রুমা আর কিশোরের বিয়ে ভেঙে যায়। কিশোরকুমার আর রুমার সন্তান হলেন অমিতকুমার। এর পর রুমা বিয়ে করেন অরূপ গুহঠাকুরতাকে। সারা জীবন এই গুহঠাকুরতা পদবিই বহন করেছেন তিনি। অমিতকুমারের কাছেই তিনি বছরের বেশিরভাগ সময় থাকতেন বলে পরিবারের লোকজনেরা জানিয়েছেন। অমিতের সঙ্গে তাঁর বন্ধন ছিল খুব মজবুত। মা ছেলে হলেও, বন্ধুর মতোই মিশতেন তাঁরা। 

আশ্চর্যের বিষয় এই হল যে, রুমার প্রথম স্বামী অর্থাৎ কিশোরকুমারও ছিলেন একাধারে সুগায়ক ও দক্ষ অভিনেতা। রুমার মধ্যেও কিন্তু অভিনয় ও গান দুটি শিল্পেরই দক্ষতা দেখা গিয়েছিল। দেবব্রত বিশ্বাসের কৃতী ছাত্রী রুমা যতটা ভাল গান গাইতেন, অভিনয়ের সূক্ষ্মতাও তাঁর মন ছুঁয়ে যাওয়ার মতোই ছিল। “অভিযান” ছবিতে তাঁর অদ্ভুত আন্ডারটোন অভিনয় প্রশংসা করার মতো। কাজ করেছেন, ‘নির্জন সৈকতে’, ‘বালিকা বধূ’ ও ‘শাখা প্রশাখা’র মতো ছবিতে। 

youth coir

ছবি সৌজন্য: ক্যালকাটা ইয়ুথ কয়্য়ারের ফেসবুক পেজ

গান ছিল রুমার প্রাণ ভোমরা। গায়িকা শ্রমণা চক্রবর্তী ও অয়ন গুহঠাকুরতা রুমার দ্বিতীয় পক্ষের সন্তান। আর তাঁরাও মায়ের মতো গান নিয়েই চর্চা করেন।  আজও ক্যালকাটা ইয়ুথ কয়ারে ‘বিস্তীর্ণ দুপারে’ আর ‘ভারতবর্ষ সূর্যের এক নাম’ এই গান দু’টিতে রুমার অবদান আজও মনে রেখেছে বাঙালি। 

আজ শেষ হল এক অধ্যায়। গুণী এই শিল্পীকে শেষবারের মতো শ্রদ্ধা জানাই আমরা। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!