Advertisement

Fitness

সারাদিন চনমনে ও তরতাজা থাকতে ব্রেকফাস্টে রোজ খান সুপারফুড আদা

Doyel BanerjeeDoyel Banerjee  |  Oct 23, 2019
সারাদিন চনমনে ও তরতাজা থাকতে ব্রেকফাস্টে রোজ খান সুপারফুড আদা

Advertisement

সারাদিন এনার্জি ধরে রাখতে আপনাকে পেট ভরে খেতে হবে। স্লিম হওয়ার চক্করে যদি পরিমাণ মতো না খান, তাহলে আপনার এনার্জি লেভেলের মাত্রা একেবারে তলানিতে গিয়ে ঠেকবে।  আর বাবা দুপুরে বা রাতে আপনি যতটা সম্ভব হাল্কা খান, তাতে কোনও অসুবিধে নেই, কিন্তু আপনাকে ব্রেকফাস্ট করতে হবে পেট ভরে। এই কথাটা আমরা অনেকেই জানি কিন্তু কাজের সময়ে একদম মনে থাকে না। তাই ব্রেকফাস্ট আমরা বেশ অনায়াসেই স্কিপ করে যাই। কিন্তু জেনে রাখুন ব্রেকফাস্টই মূলত আপনাকে সারাদিনের এনার্জি (energy) যোগায়। আর এই এনার্জির মাত্রা আরও একটু বাড়িয়ে তুলতে ব্রেকফাস্টে (breakfast) যোগ করুন আদা। হ্যাঁ, সামান্য এই জিনিসটির যে কত গুণ বলে শেষ করা যাবে না। কীভাবে সকালের খাবারে আদা (ginger) যোগ করবেন আর কেনই বা করবেন সেই নিয়ে আজ কিছু জরুরি কথা আপনাদের বলব। 

১) চা বা কফিতে আদা কুচি যোগ করুন

pixabay

চা ও কফি এমনিতেই এনার্জি দেয়। কারণে এতে ট্যানিন ও ক্যাফিন থাকে। মধ্য প্রাচ্যের মানুষ কফিতেও আদা মিশিয়ে খায়। কারণ কফি ও চা আদার সঙ্গে মিশে একটি প্রতিষেধক তৈরি করে যা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাছাড়া আদা চা বা আদা কফি একটি দারুণ অ্যান্টি অক্সিডেন্ট যা আপনাকে সারাদিন তরতাজা রাখবে। 

২) আদা চা আপনাকে দেবে ভিটামিন সি এর যোগান

আদা কফির মতো আদা চায়েরও অসীম গুণ। যাঁদের সকালে উঠে গা বমি বমি ভাব হয় বা মাথা ঘোরে তাঁদের এই চা পান করা উচিত। পেটের কোনও সমস্যা থাকলে সেটাও এই চা পান করলে কমে যাবে। প্রতিদিন আদা চা পান করলে এটি আপনাকে নিয়মিত ভিটামিন সিয়ের যোগান দেবে। 

৩) বাড়িতে তৈরি করুন জিঞ্জার বা আদার সিরাপ

pixabay

এক কাপ জলে এক কাপ চিনি আর বড় আকাকের আদা কুচিয়ে ফুটিয়ে নিন। এটি অরগ্যানিক সিরাপ হবে এবং এর মধ্যে কোনও ক্ষতিকর রাসায়নিক না থাকায় এটা আপনার শরীরের পক্ষে খুব লাভজনক হবে। বাজার চলতি কোনও কিছু না খেয়ে পাউরুটিতে এই সিরাপ মাখিয়ে খান। বাজারে যদিও আদার জ্যাম ও জেলি পাওয়া যায় তবে সেটা না কিনে আপনি কোনও পছন্দের ফলের সঙ্গে আদা মিশিয়ে বাড়িতেই জ্যাম বা জেলি তৈরি করে নিতে পারেন। 

৪) আদার রস তৈরি করে রাখুন

বাজার থেকে কেনা জুসে থাকে প্রচুর চিনি আর প্রিজারভেটিভ। তাই ব্রেকফাস্টে খাবার খেয়ে একটা ছোট্ট গ্লাসে অল্প একটু আদার রস পান করে নিন। এই আদার রস হাড়ের ব্যথা কমায়। এটি আপনার পাচন শক্তি বাড়িয়ে দেয় এবং জীবাণুর বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…