ADVERTISEMENT
home / Diet
সুস্বাস্থ্যের জন্য তো বটেই, ত্বকের যত্নেও দারুন উপকারী মটরশুঁটি  in bengali

সুস্বাস্থ্যের জন্য তো বটেই, ত্বকের যত্নেও দারুন উপকারী মটরশুঁটি

ছোট্ট-ছোট্ট সবুজ রঙের মুক্তোর মতো দেখতে এই সবজিটি খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব সম্ভবত নেই। আমরা সবাই-ই মনে হয় কোনও না-কোনও সময়ে এই সবজিটির খোসা ছাড়াতে বসে বেশিরভাগটাই নিজেদের উদরস্থ করেছি। আজ্ঞে হ্যাঁ, একদম ঠিক ধরেছেন। আমি মটরশুঁটির (add green peas in diet to get lots of health benefits) কথাই বলছি। রান্নায় দিন, সেদ্ধ করে খান অথবা কাঁচাই খান, মটরশুঁটি কিন্তু বেশ সুস্বাদু। তবে খেতে যে শুধু ভাল তা নয়, মটরশুঁটি নিয়মিত খাওয়ার উপকারিতাও প্রচুর। কী-কী উপকার আপনি পাবেন নিয়মিত মটরশুঁটি খেলে, সে বিষয়েই আজ একটু আলোচনা হোক। কী বলেন? 

বাড়তি মেদ ঝরবে সহজেই

ফ্যাট কমাতে মটরশুঁটি দারুন কার্যকরী

বাড়তি মেদ ও ওজন আমাদের জীবনের একটি অন্যতম সমস্যা। নানা ডায়েট চার্ট মেনে চলার চেষ্টা করেও অনেকসময়েই ওজন কমতে চায় না। স্ট্রিক্ট কিছু ডায়েট চার্ট আমরা তৈরি করে নিই ঠিকই। কিন্তু অনেকের পক্ষেই খুব বেশিদিন তা মেনে চলা সম্ভব হয় না। সেক্ষেত্রে রোজকার খাবারে (add green peas in diet to get lots of health benefits) আপনি মটরশুঁটি যোগ করতে পারেন। মটরশুঁটিতে ক্যালরির পরিমাণ খুব কম আর পেটও বেশ অনেকক্ষণ পর্যন্ত ভরা থাকে। ফলে ওজন বেড়ে যাওয়ার কোনও আশঙ্কাই নেই।

ADVERTISEMENT

রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে

যাঁদের ডায়েবেটিসের সমস্যা রয়েছে অর্থাৎ যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি, তাঁরা কী খাবেন আর কী খাবেন না, তা নিয়ে খুব কনফিউশনে ভোগেন। যা-যা খেতে ইচ্ছে করে, তা খেতে পারেন না। আর যেগুলো খাওয়া যায়, সেগুলো হয়তো খেতে ভাল লাগে না। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে প্রতিদিন খাবারে মটরশুঁটি (add green peas in diet to get lots of health benefits) খাওয়ার উপদেশ অনেক চিকিৎসক দিয়ে থাকেন।

ত্বকের বয়স বাড়তে দেয় না

মাঝে মধ্যে পিস পোলাও খেতে পারেন

একদম ঠিক পড়েছেন! মটরশুঁটি যদি আপনি নিয়মিত খান, সেক্ষেত্রে আপনার শরীর তো সুস্থ থাকবেই, একইসঙ্গে চুল এবং ত্বকও হয়ে উঠবে ঝলমলে ও স্বাস্থ্যোজ্জ্বল। মটরশুঁটিতে (add green peas in diet to get lots of health benefits) এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যা ত্বকের ক্ষেত্রে অ্যান্টি এজিংয়ের কাজ করে। অর্থাৎ ত্বক টানটান রাখে এবং জেল্লাদার করে তোলে। এমনকী, ত্বকে বলিরেখাও পড়তে দেয় না।

ADVERTISEMENT

ইমিউনিটি বুস্টার হিসেবে দারুন

মটরশুঁটি কিন্তু অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। ফলে নানা রকমের অসুখ দূরে রাখতে সাহায্য করে এই সবজিটি। এছাড়াও এতে নানা প্রাকৃতিক খনিজ যেমন ম্যাগনেশিয়াম, আয়রন, ক্যালশিয়াম, জিঙ্ক ইত্যাদি রয়েছে, যা শরীরে ভিতর থেকে পুষ্টি যোগায় (add green peas in diet to get lots of health benefits) এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

https://bangla.popxo.com/article/try-these-yoga-asanas-for-post-covid-healing-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT