Advertisement

Fitness

দিনের শুরুটা এই চারটে কাজ দিয়ে করলে সারাটা দিন ভাল কাটতে বাধ্য

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 25, 2020
দিনের শুরুটা এই চারটে কাজ দিয়ে করলে সারাটা দিন ভাল কাটতে বাধ্য

Advertisement

ইংরেজিতে একটি প্রবাদ আছে, ‘Morning shows the Day’, অর্থাৎ আপনার দিনের শুরুটা (morning routine) কেমন হল, তার উপরে নির্ভর করে আপনার সারাটা দিন (fruitful day ahead) কেমন কাটবে। আমরা সব্বাই চাই, আমাদের সারা দিন যেন ভালভাবে কাটে, বরের সঙ্গে যেন ঝগড়া না হয়, বস যেন একগাদা চাপ না দেয়, রান্নার মাসি যেন কামাই না করে, বাচ্চার স্কুল থেকে যেন কোনও অভিযোগ না আসে… এভাবে লিখতে থাকলে অবশ্য গোটা প্রতিবেদন জুড়েই শুধু কী কী চাই, সেই লিস্ট থাকবে!তবে আমরা যা চাই, তা তো সব সময়ে বিনা পরিশ্রমে হয় না, কাজেই আমরা যা চাই তা পেতে গেলে কিছুটা দায়িত্ব আমাদের নিজেদেরও নিতে হবে। আর সেজন্য যেটা করতে হবে তা হল, সকালের একটা রুটিন তৈরি করে সেই মত চলা। আমরা না হয় আপনাকে সকালের একটা মোটামুটি রুটিন তৈরি করতে সাহায্য করছি, তবে মেনে চলাটা সম্পূর্ণ আপনার দায়িত্ব!

সকালে এই কাজগুলো করলে সারাটা দিন ভাল কাটবে

১। সকালে উঠেই (morning routine) সবার আগে যে কাজটা করতে হবে তা হল নিজের যত্ন নেওয়া। না, প্লিজ হাসবেন না বা অজুহাত দেবেন না যে সকালে উঠেই আপনাকে সংসারের সব কাজ করতে হয় কাজেই আপনি নিজের যত্ন নেওয়ার জন্য পাঁচ মিনিট সময়ও বার করতে পারেন না। সকালে উঠে এক গ্লাস উষ্ণ জলে একটি গোটা পাতিলেবুর রস ও আধ চা চামচ মধু মিশিয়ে ঢকঢক করে খেয়ে নিন। এতে শরীরের টক্সিন ফ্লাস আউট হয়ে যাবে এবং সারাদিন (fruitful day ahead) বেশ তরতাজা (energy) লাগবে।

২। দিনের শুরুটা বেশ মিউজিক্যাল হলে ভাল লাগে তাই না? আপনি যদি সঙ্গীতের সঙ্গে যুক্ত থাকেন তাহলে কিছুক্ষণ রেওয়াজ করতে পারেন। তা সম্ভব না হলে হাল্কা কোনও গান চালান। মনটা ভাল হবে। যদি দিনের শুরুতেই আপনাকে অনেকগুলো কাজ করতে হয়, সেক্ষেত্রে গান চালিয়ে কাজগুলো সেরে ফেলুন।

৩। সকাল সকাল (morning routine) একটু ব্যায়াম করলে সারা দিন বেশ ঝরঝরে লাগে এবং সারাদিনের (fruitful day ahead) কাজের একটা এনার্জিও পাওয়া যায়। কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। আপনার বাড়ির আশেপাশে যদি পার্ক থাকে বা হাঁটার মত রাস্তা থাকে তাহলে আধ ঘন্টা হেঁটে আসুন। যদি তেমন কিছুই না থাকে, তাহলে আধঘন্টা বা অন্তত পনের মিনিট বাড়ির ছাদে হাঁটুন।

৪।  দিনের শুরুতেই যদি আপনার মন শান্ত করার উপায় থাকে, তাহলে সারাটা দিন (fruitful day ahead) ভাল কাটতে বাধ্য। মিনিট পনের বা সম্ভব হলে তার বেশি সময় একটু মেডিটেশন করতে পারেন। এতে মন শান্ত হবে, একাগ্রতা বাড়বে আর সারাদিন কাজের প্রোডাক্টিভিটিও ভাল হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!