home / ওয়েলনেস
সকালে চা-কফি না খেলেই নয়? কিন্তু ক্ষতিকর দিকগুলো জানেন কি?

সকালে চা-কফি না খেলেই নয়? কিন্তু ক্ষতিকর দিকগুলো জানেন কি?

ঘুমের আমেজ কাটাতে সক্কাল-সক্কাল এক পেয়ালা গরম চা বা কফিতে চুমুক (adverse effects of having tea and coffee in empty stomach) মারার তৃপ্তিই আলাদা। সিংহভাগ বাঙালিরই বেড টির প্রতি একটু আলাদা রকমেরই দুর্বলতা রয়েছে। কিন্তু চিকিৎসা বিজ্ঞানের কথা যদি শোনেন, তা হলে কপালে ভাঁজ পড়তে বাধ্য। কারণ, বেশ কিছু স্টাডি অনুসারে সকালে খালি পেটে চা-কফি খাওয়া নাকি উচিত নয়। কেন, তাতে কী হয়? চা-কফিতে রয়েছে ক্যাফেন নামে একটি উপাদান, যা খালি পেটে শরীরে ঢুকলে পেটের গন্ডগোল হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই শরীরে টক্সিক উপাদানের মাত্রাও বেড়ে যায়। চলুন, আর দেরি না করে জেনে নেওয়া যাক, খালি পেটে চা-কফি খাওয়ার নানা অপকারিতা সম্পর্কে।

অ্যাসিডিটির সমস্যা বাড়তে পারে

পাকস্থলীতে উপস্থিত হাইড্রোলিক অ্যাসিড খাবার হজম করাতে সাহায্য করে। কিন্তু কোনও কারণে যদি এই অ্যাসিডটির উৎপাদন বেড়ে যায়, তা হলেই বিপদ! সেক্ষেত্রে পাকস্থলীর লাইনিং-এর মারাত্মক ক্ষতি হয়ে যায়, যে কারণে অ্যাসিডিটি, বুক জ্বালা এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। সেই সঙ্গে অ্যাসিড-অ্যালকালাইন ব্যালেন্স বিগড়ে যাওয়ার কারণে স্টমাক আলসারের মতো রোগও ঘাড়ে চেপে বসতে পারে।

এখন প্রশ্ন হল, হঠাৎ করে হাইড্রোলিক অ্যাসিডের উৎপাদন বেড়ে যায় কীভাবে? বেশ কিছু স্টাডিতে দেখা গেছে, খালি পেটে চা-কফি পান করা মাত্র এই অ্যাসিডটির উৎপাদন বাড়তে শুরু করে। সেই সঙ্গে লেজুড় হয় নানাবিধ শারীরিক সমস্যাও। তাই তো বলি, পাকস্থলীকে সুস্থ রাখতে এবং গ্যাস-অম্বলের প্রকোপ কমানোর ইচ্ছা যদি থাকে, তাহলে ভুলেও ঘুম থেকে ওঠা মাত্র চা-কফি খাবেন না যেন!

দাঁতের সমস্যা দেখা দিতে পারে

দাঁত না মেজে চা বা কফি খেলে মুখগহ্বরে উপস্থিত ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি বিশেষ কিছু অ্যাসিডের উৎপাদন বাড়িয়ে দেয়, যে কারণে দাঁতের উপরি অংশ, অর্থাৎ এনামেলের যেমন মারাত্মক ক্ষতি হয়, তেমনই জিঞ্জিভাইটিসের মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কাও বাড়ে।

ডিহাইড্রেশনের সমস্যা হতে পারে

ঘুমানোর সময় শরীরের নানা ক্ষত সারাতে বিশেষ কিছু রাসায়নিকের ক্ষরণ বেড়ে যায়, যা শরীরের দেখভালের পাশাপাশি দেহে উপস্থিত নানা ক্ষতিকর টক্সিক উপাদানগুলিকে ধ্বংস করে দেয়। এত সব কাজ চলাকালীন নানা কারণে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। তাই তো ঘুম থেকে ওঠামাত্র জল না খেয়ে যদি প্রথমেই চা-কফি পান করা হয়, তা হলে জলের ঘাটতি আরও বেড়ে যায়।

এমনটা কেন হয়? কারণ, চা হল diuretic প্রকৃতির পানীয়, যা শরীর থেকে জল বের করে দেয়। ফলে ডিহাইড্রেশনের খপ্পরে পড়ার (adverse effects of having tea and coffee in empty stomach) আশঙ্কা বাড়ে। শরীরে দিনের পর দিনে এই ভাবে জলের ঘাটতি দেখা দিলে ভিটামিন এবং মিনারেলের মাত্রাও কমতে শুরু করে। ফলে বারে-বারে পেশিতে টান লাগার মতো সমস্যা দেখা দিতে পারে।

অনেক সময়ে মাথা ঘুরতে পারে

চা-কফিতে থাকা ক্যাফেন নিমেষে মন-মেজাজকে চনমনে করে তোলে ঠিকই। কিন্তু এই উপাদানটির কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। বিশেষ করে খালি পেটে থাকাকালীন যদি শরীরে caffeine-এর মাত্রা বাড়তে শুরু করে, তা হলে সারাদিন ধরে মাথা ঘোরা, সঙ্গে পেট গুড়গুড় করার মতো সমস্যাও হতে পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text