home / পড়াশোনা
নিজের পছন্দের বিষয় বাছার আগে কি কি মাথায় রাখবে

নিজের পছন্দের বিষয় বাছার আগে কি কি মাথায় রাখবে

মাধ্যমিকের রেজাল্ট বের হল কিছুদিন আগে। এখন সামনে উচ্চমাধ্যমিকের রেজাল্ট। তারপরেই তোমাদের মাথায় আসবে সেই মোক্ষম প্রশ্ন “কী স্ট্রিম নেব?” আত্মীয়স্বজন, বন্ধুবান্ধবরা অনেক সাজেশন দেবে (after 12th which course is best for future)। কনফিউজড যাতে না হয়ে যাও তাই রইল বিষয় বা কেরিয়ার সিলেকশন নিয়ে কিছু টিপস..

নিজের মন কি চায়

সবার আগে নিজের মনের কথা শোনো। তোমার যদি নির্দিষ্ট কেরিয়ার অপশন হিসেবে কিছু ভাবা আছে তাহলে বেশি না ভেবে সেই রাস্তাতেই এগোও। যত কঠিনই হোক তুমি পারবে।

রেজাল্টের জন্য প্রিয় স্ট্রিম হাতছাড়া

এও খুব কমন ঘটনা। এক্ষেত্রে দুটো কথা বলব। এক, যখন কেরিয়ার অপশন ভাবছ সবসময় দুটো বা তার বেশি ভেবে রাখো৷ এমন তো নয় যে ছোট থেকে শুধু একটা জিনিসই তোমার প্রিয়। দু-তিনরকম বিষয়কে বিশদে জেনে নিজের ভবিষ্যত পরিকল্পনা করবে। এর ফলে মানসিক ভাবে ভেঙ্গে পড়বে না (after 12th which course is best for future)।

দুই, যদি তুমি স্থির থাকো জীবনে একটা লাইনেই এগোবে তাহলে প্রথমবার ব্যর্থ হলে দ্বিতীয়বারের জন্য প্রস্তুতি নাও। একবারের পরীক্ষা তোমার জীবন নির্ধারণ করতে পারে না।

সায়েন্স, আর্টস না কমার্স

এ তো ইস্টবেঙ্গল-মোহনবাগানের মত চিরকালের তর্কের টপিক। অথচ স্ট্রিম বেছে নেওয়াটা সম্পূর্ণভাবে একজন শিক্ষার্থীর পছন্দের ওপর নির্ভর করে। তুমি যে বিষয়গুলো সহজেই বুঝে যাও বা ভালবাসো সেই বিষয়গুলোই তোমার স্ট্রিম। অনেকে হয়ত ইতিহাস আর ফিজিক্স দুটোই খুব ভালবাস সেক্ষেত্রে যেটা সবথেকে বেশি ভালবাস সেই লাইনে এগিয়ে যাও (after 12th which course is best for future)। আর বিশ্বাস করো ডাবল বা ট্রিপল গ্র‍্যাজুয়েশন/মাস্টার্সও করেন অনেকেই। তোমার খুব ইচ্ছে থাকলে অপশন খোলা রইল..

রেজাল্টের মার্কস দেখে স্ট্রিম নয়

এই বেসিক ভুলটাই করে ফেলেন অনেকে। সেটা প্লিজ করো না। হতেই পারে সেদিন পরীক্ষা তোমার খুব ভাল হয়েছিল কিন্তু তুমি নিজে জান সাবজেক্টটা তোমার ঠিক ভাল লাগেনা। এদিকে ভাল নাম্বার পেয়েছ বলে সেটা নিয়েই কলেজে ভর্তি হয়ে বুঝলে কি ভুলটাই না হল (after 12th which course is best for future)! তাই অপছন্দের বা কঠিন বিষয়গুলিকে আগে বাদ দিও উচ্চমাধ্যমিকের পর।

এখন স্কিল নিয়েও পড়া যায়

ট্রাডিশনাল কেরিয়ার অপশনের সাথে সাথে এখন কিন্তু তোমার পছন্দের কাজ বা স্কিল নিয়েও পড়তে পারো। যেমন তুমি রান্না করতে ইন্টারেস্ট পাও বা পুরনো ড্রেস নিয়ে নতুন ভাবে সাজতে ভালবাস, তোমার জন্য হোটেল ম্যানেজমেন্ট বা ফ্যাশন ডিজাইনিং এর দরজা খোলা। এটা ২০২২ সাল এখন কেরিয়ার অপশন প্রচুর আর তার জন্য পারফেক্ট লাইনে পড়াশোনা করার অপশনও প্রচুর।

বাড়ির অনুমতি

দেখো তোমার পরিবারের সবাই তোমার ভাল চান তাই বলেন। তাই তুমি তাঁদেরকে যদি তোমার ইচ্ছের কথা বলো, বোঝাও যে তুমি কতটা চাও এই লাইনে পড়াশোনা করতে এবং কলেজে ভর্তির পর মন দিয়ে পড়ো তাহলেই তোমার পরিবার আর কিচ্ছু বলবেন না। ট্রাস্ট মি।

মাথা ঠান্ডা রেখে, মনের কথা শুনে নিজের উচ্চতর পড়াশোনার স্ট্রিম সিলেক্ট করো৷ ঠিক সফল হবেই..

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

07 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text