Advertisement

Bath and Body Products

অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান বাঁচাবে জীবাণুর হাত থেকে, কিন্তু কোনটি কিনবেন, কেনই বা কিনবেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Nov 11, 2019
অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান বাঁচাবে জীবাণুর হাত থেকে, কিন্তু কোনটি কিনবেন, কেনই বা কিনবেন

Advertisement

আপনার নখের ভিতর থেকে শুরু করে ফোনের স্ক্রিন, সব জায়গাতেই কিন্তু জীবাণু (bacteria) রয়েছে। না, অবাক হবেন না, এটা সত্যি! এমনকী, আমরা যে বাতাসে নিঃশ্বাস নিচ্ছি, তাতেও জীবাণুর পরিমাণ কম কিছু না, এবং বলা যেতেই পারে যে আমাদের শরীরের ভিতরেও প্রচুর পরিমাণে জীবাণু তাই অনায়াসে বাসা বাঁধতে পারছে। তবে এই সব জীবাণু থেকে বাঁচার উপায় রয়েছে, অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান (antibacterial soap) দিয়ে হাত ধোওয়া এবং স্নান করা। তবে তার আগে একটু জেনে নেওয়া ভাল এই সাবানগুলি সম্পর্কে।

নিয়মিত সাবান ও অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবানের মধ্যে কী তফাত?

নাম শুনেই আশা করি, প্রথম তফাতটা বুঝতেই পারছেন, অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান জীবাণু (bacteria) নাশ করতে কাজে লাগে। যে-কোনও বিজ্ঞাপনেই আপনি দেখতে পাবেন যে, এই ধরনের সাবানগুলো অনেকাংশেই জীবাণু নাশ করে। বেশিরভাগ সময়ে হাসপাতাল, রেস্তোরাঁ বা বাথরুমে অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান (antibacterial soap) ব্যবহার করা হয়। অন্যান্য রেগুলার বিউটি সাবানের মতো সুন্দর গন্ধও অবশ্য থাকে না এই সাবানগুলোতে।

POPxo বাংলার পছন্দের কয়েকটি অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান

বাজারচলতি অনেক সাবানই পাওয়া যায়, যেগুলো অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান (antibacterial soap) বলে নিজেদের বিজ্ঞাপন করে। কিন্তু সেগুলো কিন্তু আদৌ অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান নয়। তা হলে কোন অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান ব্যবহার করবেন সেটাই ভাবছেন তো? যখনই এই ধরনের মেডিকেটেড সাবান কিনবেন খেয়াল রাখবেন যে, ওই সাবানের উপকরণে triclosan, triclocarban, benzalkonium chloride, chloroxylenol and benzethonium chloride আছে কিনা। এটা আপনি সাবানের মোড়কের গায়েই দেখতে পাবেন। আর যদি একান্তই ছোট-ছোট অক্ষরে উপকরণ লেখা খুঁজে না পান বা অত পড়ে দেখার সময় না থাকে, তা হলে আমাদের বেছে দেওয়া এই অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবানগুলো ব্যবহার করে দেখতে পারেন।

১। নেচারিলস ন্যাচারাল নিম অয়েল অ্যান্টিব্যাক্টেরিয়াল হ্যান্ডমেড সোপ

ছোটবেলা থেকেই শুনে আসছি, নিমপাতা জীবাণু (bacteria) নাশ করতে সাহায্য করে। নেচারিলস-এর এই হ্যান্ডমেড অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবানটি নিমপাতা এবং রোজমেরি এক্সট্র্যাক্ট দিয়ে তৈরি। শুধুমাত্র স্নান নয়, মুখ ধোওয়ার জন্যও এই সাবানটি ব্যবহার করতে পারেন।

২। জাস্ট আ সোপ – মিন্ট ইউক্যলিপ্টাস উইথ গোট মিল্ক

নিম, ইউক্যালিপটাস, পুদিনা আর ছাগলের দুধ – এগুলো দিয়ে তৈরি এই অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবানটি (antibacterial soap) যে-কোনও ফাঙ্গাল ইনফেকশন দূর করে। এটিতে ছাগলের দুধ থাকায়, সাবানটি ত্বকের আর্দ্রতা বজায় রেখে ত্বক কোমল রাখতেও সাহায্য করে।

৩। সোলফ্লাওয়ার পিওর টি-ট্রি হ্যান্ডমেড সোপ

এই সাবানটি দিয়ে আপনি স্নান করতে পারেন, মুখ ধুতে পারেন, আবার হাত ধোওয়ার কাজেও ব্যবহার করতে পারেন। যেহেতু এটিতে কোনওরকম রাসায়নিক নেই, তাই এতে কোনও কৃত্রিম সুগন্ধও নেই। এই সাবানটি ব্যবহার করে তৎক্ষণাৎ ধুয়ে ফেলবেন না, এক-দু’মিনিট রেখে তারপর জল দিয়ে ধোবেন।

সতর্কতা

অ্যান্টিব্যাক্টিয়াল সাবান যদিও জীবাণু নাশ (bacteria) করে, কিন্তু নিয়মিত এই সাবান ব্যবহার করা উচিত নয়। এতে নানা ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়, যা জীবাণু তো নাশ করে কিন্তু একইসঙ্গে অনেকসময়ে ত্বকের ক্ষতি করতে পারে। ফলে নিয়মিত অ্যান্টিব্যাক্টেরিয়াল সাবান ব্যবহার করবেন না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo-র স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…