Advertisement

Periods

মেনস্ট্রুয়াল কাপ কাকে বলে, কীভাবে ব্যবহার করবেন ও তার উপকারিতা (How To Use Menstrual Cup)

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 2, 2019
মেনস্ট্রুয়াল কাপ কাকে বলে, কীভাবে ব্যবহার করবেন ও তার উপকারিতা (How To Use Menstrual Cup)

বহুকাল আগে মেয়েদের ঋতুস্রাব চলাকালীন কাপড় ব্যবহার করা হত, তারপরে এল স্যানিটারি ন্যাপকিন, ট্যাম্পন এবং আরও অনেক কিছু। ইদানীং অনেকেই অবশ্য মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার (Menstrual Cup) করেন ঋতুস্রাবের দিনগুলোতে। তবে এই প্রোডাক্টটি সবচেয়ে বেশি স্বাস্থ্যকর হলেও, এখনও খুব একটা জনপ্রিয় নয়। অনেকেরই অনেক রকম প্রশ্ন, জিজ্ঞাসা এবং কনফিউশন আছে মেনস্ট্রুয়াল কাপ নিয়ে। বেশিরভাগ মহিলাই যদিও এখনও স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করতেই স্বচ্ছন্দ, কিন্তু স্যানিটারি ন্যাপকিনে সেই পরিচ্ছন্নতা এখনও পর্যন্ত পাওয়া যায় না যা শুধুমাত্র ঋতুস্রাব চলাকালীনই নয়, পরেও আমাদের যোনিদেশ সুরক্ষিত রাখতে পারে। সেই তুলনায় মেনস্ট্রুয়াল কাপ অনেক বেশি স্বাস্থ্যকর। ব্যাপারটা কী, তা নিয়েই আজ বিশদে আপনাদের জানাব আমরা।

আরও পড়ুনঃ সাদাস্রাব দূর করার সহজ ঘরোয়া উপায়

মেনস্ট্রুয়াল কাপ কী? (What Is A Menstrual Cup?)

Shutterstock

মেনস্ট্রুয়াল কাপ (Menstrual Cup) কী, তা নিয়ে অনেকেরই অনেক প্রশ্ন রয়েছে। সিলিকন বা ল্যাটেক্স রাবার দিয়ে তৈরি কাপের মতো এই বস্তুটি ঋতুস্রাবের সময়ে ব্যবহার করা হয়। স্যানিটারি ন্যাপকিন অথবা ট্যাম্পনের মতো এটি ঋতুস্রাব শুষে নেয় না, বরং বলতে পারেন এটি আপনার রক্ত স্টোর করে রাখে। যোনিদেশে প্রথমে এটি ঢুকিয়ে নিতে হয় এবং তারপর যখন কাপটি ভরে যায়, তখন আপনি আপনার পিরিয়ডের রক্ত ফ্লাশ করে দিতে পারেন। স্যানিটারি ন্যাপকিন বা ট্যাম্পন যেমন ফেলে দিতে হয়, মেনস্ট্রুয়াল কাপ ফেলে দেওয়ার প্রয়োজন হয় না। ঠিক করে পরিষ্কার করার পর আপনি এই কাপ বহুবার ব্যবহার করতে পারেন।

কীভাবে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করবেন? (Tips On How To Use A Menstrual Cup)

Shutterstock

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করবেন কীভাবে (How To Use A Menstrual Cup), এটাও একটা বড় প্রশ্ন। অনেকেই ভাবেন যে, বাইরে থেকে একটা বস্তু যোনিদেশে ঢুকিয়ে রাখতে হবে তাতে ব্যথা লাগতে পারে, আবার অনেকের মনে এই প্রশ্নটাও আসতে পারে যে মেনস্ট্রুয়াল কাপ (Menstrual Cup) পরে তো নিলেন কিন্তু যদি খুলে যায়! চিন্তা নেই, এরকম কিছুই হয় না। এখানে স্টেপ বাই স্টেপ জানানো হচ্ছে কীভাবে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে হয়।

  • সবার আগে খুব ভাল করে হাত ধুয়ে নিন, যাতে হাতের থেকে কোনও জীবাণু সংক্রমণ না হয়। ঋতুস্রাব চলাকালীন কিন্তু জীবাণু সংক্রমণের আশঙ্কা বেশি থাকে।
  • মেনস্ট্রুয়াল কাপটি (Vaginal Cup) ভাল করে ভিজিয়ে নিন যাতে সহজেই তা আপনি আপনার ভ্যাজাইনায় ইনসার্ট করতে পারেন। বেশিরভাগ মহিলাই স্নানের সময়ে এই কাজটি করে নেন। তবে আপনি যদি প্রথম বার ব্যবহার করেন তা হলে স্নানের সময়ে না পরে এমনি সময়েই একবার পরে দেখতে পারেন।
  • কাপটিকে একটু ভাঁজ করে নিজের যোনির ভিতরে প্রবেশ করান এবং আঙুল দিয়ে একবার দেখে নিন যে ভিতরে গিয়ে কাপটি খুলে গেছে কিনা, যদি না খুলে থাকে তা হলে কাপটি বাইরে বেরিয়ে আসতে পারে এবং ঋতুস্রাবের সময় রক্তও চুঁইয়ে পড়তে পারে। যদি দেখেন যে কাপটি ঠিকভাবে বসেনি, তা হলে একবার বের করে আর একবার প্রবেশ করান।
  • কখনও সোজাভাবে আপনার ভ্যাজাইনাতে মেনস্ট্রুয়াল কাপ প্রবেশ করাবেন না। এতে আপনার শিরদাঁড়ায় সমস্যা হতে পারে। প্রয়োজনে একবার হাঁটু গেড়ে বসে নিন এবং একটু কাত করে কাপটি প্রবেশ করান।
  • যখন মনে হবে যে কাপটি ভরে গেছে তখনও আবার বসুন এবং ধীরে-ধীরে কাপ বাইরে বের করুন।
  • একবার কাপটি (Vaginal Cup) ভাল করে ধুয়ে নিন এবং আবার ব্যবহার করতে পারেন।
  • ঋতুস্রাবের শেষে ভাল করে গরম জলে কাপটি ফুটিয়ে রেখে দিন এবং পরের মাসে আবার ব্যবহার করুন!

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের সুবিধে ও অসুবিধে (Advantages and Disadvantages Of Menstrual Cup)

এই কাপ (Menstrual Cup) ব্যবহারের সুবিধে প্রচুর, কিন্তু তার সঙ্গে কিছু অসুবিধেও রয়েছে। নীচে দেওয়া প্রতিবেদনটি পড়ে দেখে নিন এটি ব্যবহারের সুবিধে ও অসুবিধে গুলো কি কি –

মেনস্ট্রুয়াল কাপের সুবিধে (Advantages Of Menstrual Cup)

  • বলতে পারেন এটি ওয়ান টাইম ইনভেস্টমেন্ট। অর্থাৎ একবার একটি মেনস্ট্রুয়াল কাপ কিনলে তা আরামসে পাঁচ থেকে ১০ বছর চলে যায়। ভাবুন তো, পাঁচ বছরের স্যানিটারি ন্যাপকিন কিনতে কত খরচ হবে?
  • মেনস্ট্রুয়াল কাপ (Vaginal Cup) এনভায়রন্মেন্ট ফ্রেন্ডলি অর্থাৎ এতে পরিবেশের কোনও ক্ষতি হয় না। ট্যাম্পন বা স্যানিটারি ন্যাপকিন মাটিতে মেশে না আবার ফ্লাস করাও যায় না। কারণ, এতে তুলো আর এক ধরনের সিলিকা জেল থাকে যা পরিবেশের ক্ষেত্রে ক্ষতিকর।
  • একবার আপনি মেনস্ট্রুয়াল কাপ (Menstrual Cup) পরে নিলে প্রায় ১০ থেকে ১২ ঘণ্টার জন্য নিশ্চিন্ত। স্যানিটারি ন্যাপকিন যেমন আপনাকে বারবার বদলাতে হয় এটি তেমন নয়।

মেনস্ট্রুয়াল কাপ ব্যবহারের অসুবিধে (Disadvantages Of Menstrual Cup)

  • প্রথম দিকে ব্যবহার করতে অসুবিধে হতে পারে।
  • আপনি যদি অতিরিক্ত ঘেন্না করে, তা হলে আপনার মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার না করাই ভাল। কারণ যখন আপনি মেনস্ট্রুয়াল কাপ পরবেন বা বের করবেন তখন হাতে কিন্তু ঋতুস্রাবের রক্ত লাগতে পারে।
  • মেনস্ট্রুয়াল কাপ (Menstrual Cup) প্রতিবার ব্যবহার করার পর খুব ভাল করে গরম জলে ধুয়ে স্টেরিলাইজ করতে হয়।
  • যদি আপনার যোনিপথে বা ইউটেরাসে কোনও সমস্যা থাকে তা হলে মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করার আগে ডাক্তারের সঙ্গে কথা বলে নিন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!