home / Periods
Period Tracker কী, কীভাবে ব্যবহার করবেন – জেনে নিন

Period Tracker কী, কীভাবে ব্যবহার করবেন – জেনে নিন

আজকাল দশ জন মহিলার মধ্যে প্রায় আট জন মহিলাই অনিয়মিত ঋতুস্রাবের সমস্যায় ভোগেন। নানা কারণে এই সমস্যা হতে পারে। অনিয়মিত জীবনযাত্রা, শারীরিক এবং মানসিক ধকল, ঘরে ও বাইরে কাজের চাপ, মদ্যপান বা ধুমপান, খাবারে ভেজাল – এরকম অনেক কারণ হতে পারে। আবার অনেকেই আছেন, যাঁরা তাঁদের পিরিয়ড সাইকল বা ঋতুচক্র সম্বন্ধে অবগতই নন। আমি ব্যক্তিগতভাবে অনেক আগে একটি ছোট ডায়েরি রাখতাম যাতে প্রতি মাসের ঋতুস্রাবের শুরুর দিন এবং শেষ হওয়ার দিনের তারিখটি লিখে রাখতাম। কিন্তু কিছুদিন করার পর আর সেটা মেনটেন করা হয়ে ওঠেনি। তবে এখন নানারকম অ্যাপ রয়েছে, যেগুলির মাধ্যমে আপনি এই তারিখগুলো খুব সহজেই নথিভুক্ত করে রাখতে পারেন। কিন্তু তার আগে জেনে নেওয়া দরকার Period Tracker ঠিক কীভাবে কাজ করে!

Period Tracer কী?

Period Tracker-এর সাহায্যে সহজেই আপনার ঋতুচক্রের হিসেব রাখতে পারেন

এটি একটি অ্যাপ যেখানে আপনার ঋতুস্রাবের তারিখ, ঋতুচক্র ইত্যাদি নথিভুক্ত থাকে। হঠাৎ করে ঋতুস্রাব শুরু হওয়ার আগে থেকেই যাতে আপনি একটা মোটামুটি তারিখ জেনে নিতে পারেন যে আপনার পরের পিরিয়ডের তারিখ কবে নাগাদ হতে পারে; সেভাবে আপনি আপনার কাজকর্ম প্ল্যান করতে পারেন এবং মানসিক প্রস্তুতিও নিয়ে নিতে পারেন!

কীভাবে এই অ্যাপগুলো সাহায্য করে?

আগেই যেমন বলা হল, period tracker আপনাকে আগামী ঋতুস্রাবের পূর্বাভাস দিয়ে দেয়, তা ছাড়াও আরও অনেক কাজ রয়েছে এই অ্যাপের। যেমন –

১। আপনার শরীরে হরমোনের কোনও তারতম্য হচ্ছে কিনা, সে বিষয়ে আপনি এই অ্যাপের সাহায্যে জানতে পারেন। কারণ, যদি আপনার ঋতুস্রাবের দুটি তারিখের মধ্যে বেশ লম্বা গ্যাপ থাকে, তা হলে আপনি তা এই অ্যাপের সাহায্যেই জেনে যাবেন এবং ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারবেন

২। যদি দেখেন আপনার সাইকেল অনিয়মিত, তা হলে হতে পারে হয়তো আপনি PCOD বা PCOS-এর শিকার। সেক্ষেত্রে আপনি ডাক্তারের সঙ্গে অবশ্যই পরামর্শ করতে পারবেন।

৩। যদি আপনি মা হবার চেষ্টা করেন তা হলে আপনার পরপর সাইকেলগুলি খেয়াল রাখতে সাহায্য হবে এই অ্যাপের সাহায্যে এবং আপনি আপনার ওভলুশনের তারিখ বের করতে পারবেন এবং গর্ভধারণের সম্ভাবনা অনেকটাই বাড়াতে পারবেন।

কীভাবে ব্যবহার করবেন

Period Tracker ব্যবহার করা একদম কঠিন কাজ নয়। আপনি যে স্মার্ট ফোন ব্যবহার করেন তার অপারেটিং সিস্টেম অনুযায়ী আপনি আপনার পছন্দের period tracker app ডাউনলোড করতে পারেন। অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে গুগল প্লে স্টোর আর অ্যাপেল প্রোডাক্টের ক্ষেত্রে আই স্টোর থেকে আপনার পছন্দের অ্যাপ ডাউনলোড করে নিন

এবার আপনার মেল অথবা ফেসবুকের মাধ্যমে অ্যাপটিতে সাইন আপ করে নিন।

নিজের ঋতুচক্রের তারিখ নথিভুক্ত করুন। সাধারণত ২১-২৮ দিনের সাইকেল হয়, আপনার ক্ষেত্রে কত দিনের সেটি নথিভুক্ত করুন। ব্যস, হয়ে গেল! এর পর থেকে এই অ্যাপের সাহায্যেই আপনার পরবর্তী পিরিয়ডের তারিখ জানতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text