Advertisement

মেকআপ ট্রেন্ড ও আইডিয়া

পার্মানেন্ট মেকআপ নাকি আদতে মেকআপ নয়! তাহলে ব্যাপারটা কী?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 9, 2021
পার্মানেন্ট মেকআপ নাকি আদতে মেকআপ নয়! তাহলে ব্যাপারটা কী?

মেকআপ করতে প্রতিটি মহিলাই পছন্দ করেন। একথা অস্বীকার করে লাভ নেই যে নিজেকে সুন্দর করে সাজাতে সবাই ভালবাসেন। আসলে মেকআপ করলে যে আমাদের দেখতে আরও বেশি ভাল লাগে তা নয়, একটা আত্মবিশ্বাসও তৈরি হয়। আর ঠিক সেকারণেই অনেক মহিলা শুধু বাইরে যাওয়ার সময়েই না, বাড়িতে থাকাকালীনও মেকআপ করে থাকেন। তবে এতে কিন্ত প্রতি মাসেই বেশ অনেকগুলো টাকাই খরচ হয়ে যায়।

প্রতি মাসে মেকআপের পিছনে নিজের মাইনের সিংহভাগটা খরচ না করে যদি আপনি এক বারেই একটু বেশি টাকা ব্যয় করে পার্মানেন্ট মেকআপ (all you need to know about permanent make up) করিয়ে নেন, তাহলে কিন্তু মেকআপ করাও হবে আবার প্রতি মাসে একটা ভাল টাকা সাশ্রয়ও হবে। মনে প্রশ্ন জাগতেই পারে, পার্মানেন্ট মেকআপ কী? কেন করাবেন, কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না… সব প্রশ্নের উত্তরই দেওয়া হবে, তবে আমরা দেবো না, দেবেন ডারমেটোলজিস্ট ডক্টর শিখা বাগি ভান্ডারি।

পার্মানেন্ট মেকআপ ব্যাপারটা কী?

যদিও নাম পার্মানেন্ট মেকআপ, কিন্তু মজার বিষয় হল, এটি মেকআপ নয়। নাম শুনে মনে হতেই পারে যে এটি এমন এক ধরনের মেকআপ যা সারা জীবন স্থায়ী হবে। তবে ব্যাপারটা কিন্তু কসমেটিক সার্জারির মত নয়। এই প্রক্রিয়াটি সাধারণত আমাদের ত্বকে এমন কিছু যোগ করার জন্য করা হয়, যা আমাদের ত্বকে স্বাভাবিকভাবে ছিল, কিন্তু কোনও কারণে এখন আর নেই। যেমন ধরুন, অনেকের ভুরু পাতলা হতে হতে একে বারে ঝরে যায়। একে অ্যালোপেসিয়া বলে। সেক্ষেত্রে পার্মানেন্ট মেকআপের (all you need to know about permanent make up) সাহায্যে আবার নতুন করে কৃত্রিমভাবে ভুরু জোড়া যায় ত্বকের সঙ্গে।   

পার্মানেন্ট মেকআপ কি সারা জীবনের জন্য?

অনেকের একটা অদ্ভুত ধারনা আছে, পার্মানেন্ট মেকআপ একবার করালে তা সারা জীবনের জন্য স্থায়ী হয়ে যাবে। আবার অনেকে মনে করেন, পার্মানেন্ট মেকআপ অনেকটা পার্মানেন্ট ট্যাটুর মত হয়। শিখা বাগি ভান্ডারি জানাচ্ছেন যে এমন কিছুই হয় না। আপনি একবার পার্মানেন্ট মেকআপ করিয়ে নিলে মোটামুটি দু’বছর মত তা স্থায়ী হয়। পার্মানেন্ট ট্যাটু যেমন সময়ের সঙ্গে সঙ্গে ফেড হয়ে সবজে বা নীলচে হয়ে যায়, পার্মানেন্ট মেকআপ (all you need to know about permanent make up) বছর দুয়েক পর থেকে মিলিয়ে যেতে শুরু করে। সেক্ষেত্রে টাচ-আপ সেশন বুক করে টাচ-আপ করিয়ে নিলেই ব্যাপারটা আবার আগের মত হয়ে যায়।

পার্মানেন্ট মেকআপ করাতে গেলে কি ব্যথা লাগে?

ডক্টর শিখা বাগি ভান্ডারির মতে, পার্মানেন্ট মেকআপ করানো একটু জটিল ঠিকই, তবে এতে মোটেও ব্যথা লাগে না। অত্যাধুনিক প্রযুক্তি ও উপকরণের সাহায্যে সম্পূর্ণ প্রক্রিয়াটি করা হয়। এছাড়া প্রক্রিয়াটি শুরু করার আগেই আপনার ত্বকে একটি বিশেষ এজেন্ট লাগিয়ে দেওয়া হয়, যাতে কোনওরকম ব্যথার অনুভূতিই হয় না। হ্যাঁ, এই প্রক্রিয়া চলাকালীন যে সমস্যাগুলো হতে পারে, তা হল যেহেতু পার্মানেন্ট মেকআপ (all you need to know about permanent make up) বিশেষজ্ঞ আপনার চোখের বড্ড কাছে থাকেন, সেক্ষেত্রে একটু অস্বস্তি হতে পারে।

https://bangla.popxo.com/article/diy-vegan-face-masks-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!