home / লাইফস্টাইল
এই বিষয়গুলো না জেনে রূপোতে বিনিয়োগ করা ঠিক না – Silver Investment In Bengali

এই বিষয়গুলো না জেনে রূপোতে বিনিয়োগ করা ঠিক না – Silver Investment In Bengali

যখনি ইনভেস্টমেন্ট বা বিনিয়োগের কথা ওঠে, বেশিভাগ মানুষ ফিক্সড ডিপোজিট কিংবা সোনায় বিনিয়োগের কথা ভাবেন। তবে সব সময়ে মোটা অঙ্কের টাকা দিয়ে সোনা কিনে অথবা ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা সম্ভব হয়না। সেসব সময়ে কিন্তু সিলভার অর্থাৎ রূপো একটা সহজ উপায়, বিনিয়োগ করার জন্য। অনেকেই রুপোর গয়না, বাসন অথবা সিলভার সারটিফিকেটে বিনিয়োগ করেন। কিন্তু অনেকের মনেই প্রশ্ন আসতে পারে যে রূপোতে কেন ইনভেস্ট করবেন, রূপোয় বিনিয়োগ করার কোনও রিস্ক আছে কিনা – চলুন এসব প্রশ্নেরই আজ উত্তর খুঁজি।

রূপোতে বিনিয়োগ করার আগে কি কি বিষয় মাথায় রাখা উচিত – Is Silver Good Investment In Bengali

রূপোতে বিনিয়োগ কেন করবেন

ভারতে বিনিয়োগের বাজারে কিন্তু রূপো একটা ভীষণ পছন্দের জিনিস ইনভেস্ট করার জন্য, তার প্রথম কারণ হল রূপোতে ইনভেস্ট করতে অনেক বেশি টাকার প্রয়োজন হয়না। এছাড়াও মার্কেটে যদি কোনও কারণে কোনও সমস্যা হয় তাহলে অন্যান্য বিনিয়োগের তুলনায় রূপোয় বিনিয়োগকারীদের রিস্ক অনেকটাই কম থাকে, অর্থাৎ আর্থিক ক্ষতি হবার আশঙ্কা অনেকটাই কম থাকে। এছাড়া আপনি যদি রুপোর বার অথবা গয়না বা অন্য কিছুতে ইনভেস্টমেন্ট করবেন ভাবেন তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকলেও আপনি টা অনায়াসে করতে পারেন।

ADVERTISEMENT

রূপোয় কি কি ভাবে ইনভেস্ট করা যায়

আপনি দু’রকমভাবে রূপোতে বিনিয়োগ করতে পারেন –

is-it-safe-to-invest-in-silvar 01

ADVERTISEMENT

ফিজিক্যাল সিলভার ইনভেস্টমেন্ট

রুপোর বার, রুপোর গয়না, রুপোর কয়েন এগুলো এই ক্যাটেগরিতে পড়ে। কোনও চেনা এবং নামী ডিলারের থেকেই কিন্তু এগুলো কিনবেন যদি আপনি রূপোয় বিনিয়োগ করতে চান।

is-it-safe-to-invest-in-silvar 04

ADVERTISEMENT

পেপার সিলভার ইনভেস্টমেন্ট

এই ক্যাটেগরির বিনিয়োগের সবচেয়ে জনপ্রিয় ফিচার হল রুপোর ইটিএফ অর্থাৎ রূপোর বদলে কোনও ফান্ড বা টাকা আপনি তুলতে পারেন। এছাড়া রুপোর খনির শেয়ারেও আপনি ইনভেস্ট করতে পারেন।

রূপোয় বিনিয়োগ করার কি কোনও রিস্ক আছে?

is-it-safe-to-invest-in-silvar 03

ADVERTISEMENT

সব ইনভেস্টমেন্টেরই (Investment) যেমন পজিটিভ দিক আছে তেমনি কিছু রিস্ক ফ্যাক্টরও আছে, আর রূপোও তার ব্যতিক্রম নয়। কিন্তু একটু যদি আপনি ভেবেচিন্তে পা ফেলেন তাহলে রিস্ক অনেকটাই কমে যায়। যেমন ধরুন আপনি কোথা থেকে রুপোর বার কিনছেন বা কয়েন কিনছেন সেটা যাচাই করে নেওয়া কিন্তু আপনার কর্তব্য। যেকোনো পেপার সিলভারে (Silver) বিনিয়োগ করার আগে ভালো করে তার শর্তাবলী পড়ে তবেই ইনভেস্ট করা উচিত।

কয়েকটা প্রশ্ন এবং তার উত্তর – FAQ’s

রূপোয় ইনভেস্ট করা কি সোনায় ইনভেস্ট করার থেকে ভালো?

অবশ্যই! সোনা অনেক বেশি খরচসাপেক্ষ, সবার পক্ষে সব সময় সোনায় বিনিয়োগ করা সম্ভব হয়না, কাজেই রূপো সব সময় একটা বেটার অপশন।

ADVERTISEMENT

রুপোর বার কি ট্যাক্স-ফ্রি?

যদি আপনি রুপোর কোন উপহার কাউকে দেন কিংবা কারও থেকে উপহার হিসেবে রূপো পান, তাহলে তাতে ট্যাক্স দিতে হয়না। কিন্তু যদি আপনি রূপোতে বিনিয়োগ করেন অথবা রুপোর ব্যবসা করেন তাহলে আপনাকে তার জন্য ট্যাক্স দিতে হবে।

is-it-safe-to-invest-in-silvar 02

ADVERTISEMENT

রূপোয় ইনভেস্ট করলে কি সেটা অনেকদিনের জন্য করতে হয়?

আপনার ইচ্ছের ওপরে আপনি সময় ধার্য করতে পারেন, চাইলে আপনি শর্ট-টার্ম ইনভেস্টমেন্ট করতে পারেন আবার চাইলে কয়েক বছরের জন্যও।  

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT
15 Mar 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text