ADVERTISEMENT
home / লাইফস্টাইল
মানুষ হিসেবে অন্যের অনুভূতিকে গুরুত্ব দিন, শ্রোতা ও বন্ধু হয়ে উঠুন

মানুষ হিসেবে অন্যের অনুভূতিকে গুরুত্ব দিন, শ্রোতা ও বন্ধু হয়ে উঠুন

ছোটবেলায় স্কুলে আমাদের অনেক কিছু শেখানো হত। সেই কথাগুলো মনে পড়ে? আমাদের শেখানো হত, মানুষ হিসেবে মানুষকে সাহায্য করাই  (try to help others)আমাদের কর্তব্য। কিন্তু বয়সের সঙ্গে সঙ্গে আমরা সেই সব ভুলে গিয়েছি। আমরা বড় হয়েছি। আমরা নিজেদের নিয়ে এতটাই ব্যস্ত হয়ে পড়েছি যে অন্যের পাশে দাঁড়ানোর মতো সময় আমাদের হাতে নেই। কোনও মানুষকে অসহায় ভাবে দেখলেও পাশ কাটিয়ে চলে যাই। অনেক সময় পাশ কাটিয়ে চলে যেতে না চাইলেও সেটা করা ছাড়া উপায় থাকে না। কিন্তু আমাদের জীবনের অল্প অল্প সময় যদি আমরা দিতে পারতাম, তাহলে হয়তো স্কুলজীবনের সেই নীতিশিক্ষাটা আমাদের জীবনে সঠিক হত। আজ সেই নিয়েই দুটো কথা বলি।

 

একজন ভালো শ্রোতা হয়ে উঠুন

আমাদের বলার কথা শেষ হয় না। কিন্তু শোনার মতো ধৈর্য্য নেই। তাই না? তার থেকে বরং একটু মন দিয়ে আপনার বিপরীতের মানুষের কথাগুলো শুনুন। সে আপনার পরিবারের সদস্য, আপনার বন্ধু, আপনার সঙ্গী, আপনার সহপাঠী বা আপনার সহকর্মী হতে পারেন। অচেনা কোনও মানুষও হতে পারেন। কিন্তু আজ যদি আপনি তাঁর কথা একটু মন দিয়ে শোনেন, হয়তো তাঁর মনের ভার লাঘব হয়। তাঁকে আপনি সাহায্য করতে পারেন  (try to help others)।

ADVERTISEMENT

একজন ভাল বন্ধু হয়ে উঠুন

আসলে এই ভার্চুয়াল রিয়েলিটিতে আমাদের কাছে বন্ধুত্বের সংজ্ঞা অনেকটাই বদলে গিয়েছে। বন্ধুত্ব মানেই আড্ডা বা ঘুরতে যাওয়া নয়। আসলে বন্ধুত্ব মানে সাহায্য় ও বিপদে একে অন্যের পাশে থাকা। আনন্দের মুহূর্ত ভাগ করে নেওয়া। তা কি হয়? আপনিও ভেবে দেখুন তো। আপনি আপনার বাবা, মায়ের বন্ধু হতে পারেন। আপনার সহপাঠী ও সহকর্মীর বন্ধু হতে পারেন (try to help others)। আপনার সঙ্গীরও বন্ধু হতে পারেন। একজন অপরিচিতর বন্ধু হতে পারেন।

 

ADVERTISEMENT

অনুভূতিকে গুরুত্ব দিন

সাহায্য করুন

রাস্তায় আসতে যেতে অনেক কিছুই আমাদের চোখে পড়ে। কিন্তু সব কিছু আমরা এড়িয়ে যাই। কয়েকটা বিষয়ের দিকে হয়তো মনযোগ দিই। কোনও মানুষ সাহায্য চাইতে এলে তাঁকে এড়িয়ে যাই। তিনি পরিবারের সদস্য, বন্ধু স্থানীয় বা অপরিচিত হতে পারেন (try to help others)। অথচ, নিজেরা প্রয়োজনে সাহায্য না পেলে ভাবি একটা মানুষও সাহায্য় করে না! তাহলে বুঝতে পারলেন তো, গোড়ায় গলদটা ঠিক কোথায়? তাহলে সেই ভাবকেই কাজে লাগান। আপনি সাহায্য়ের জন্য় এক হাত বাড়িয়ে দিন, অন্য হাত আপনার হাতে হাত রাখবে।

মানুষের অনুভূতিকে গুরুত্ব দিন

ADVERTISEMENT

আমাদের নিজেরই এত কাজ যে, আমরা অনেক সময় নিজের মানসিক স্বাস্থ্যকেও অবহেলা করি। সেক্ষেত্রে অন্যের অনুভূতিকে গুরুত্ব দেওয়ার সময় কোথায়? এই কর্পোরেট বিশ্বে কেউ যেন কারও নয়। তাহলে আমাদের মধ্যে আর কম্পিউটারের মধ্য়ে পার্থক্য কোথায়? মানুষ সৌভাগ্য়বান যে, মানুষের অনুভূতির জোর রয়েছে (try to help others)। মানুষ অনুভব করতে পারে। কাঁদতে পারে, হাসতে পারে। রাগ প্রকাশ করতে পারে। আপনার কাছের মানুষের কান্না হাসি রাগে গুরুত্ব দিন। তাঁর মন খারাপ হলে তাঁর পাশে থাকুন। এটাই মানুষ হিসেবে আমাদের কর্তব্য। আপনি তাঁর অনুভূতিকে গুরুত্ব দিলে, আপনার অনুভূতিকেও কেউ গুরুত্ব দেবেন।

https://bangla.popxo.com/article/importance-of-premarital-couples-counselling-in-bengali

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT