ADVERTISEMENT
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুলের সমস্যা মেটাতে একাই একশো কয়েকটি জাফরান!

চুলের সমস্যা মেটাতে একাই একশো কয়েকটি জাফরান!

রান্নায় জাফরান ব্যবহার না হয় সকলেরই জানা। কিন্তু চুলের যত্নে জাফরান ব্যবহারের কথা কি জানেন? ত্বকের পরিচর্যায় অনেকেই জাফরান ব্যবহার করতে পারেন। কিন্তু চুলের পরিচর্যায় কেশর বা জাফরান একইভাবে উপকারী। আপনার চুলে পড়ে যাওয়ার সমস্যা থাকলেও আপনি যেমন জাফরান ব্যবহার (saffron for hair) করতে পারেন, আবার খুশকির সমস্যার সমাধানও সম্ভব। তাহলে জাফরানের উপকারিতা জেনে নিই আসুন।

চুল পড়া কম করে (saffron for hair)

জাফরানে রয়েছে অ্যান্টি অক্সিড্যান্ট (saffron for hair) । যা চুল ওঠা দ্রুতই বন্ধ করে। চুলকে গোড়া থেকে পুষ্টি জোগায়। ফলে চুল হয় মজবুত। চুল বাড়েও ঠিকঠাক। চুল পড়ার সমস্যায় আপনি কি নাজেহাল? এবার ভরসা রাখুন জাফরানে।

কীভাবে ব্যবহার করবেন – কয়েকটা জাফরান বা কেশর নিন। আধ কাপ দুধে ভিজিয়ে রাখুন। অল্প যষ্টি মধু নিন। আপনি যেকোনও গ্রসারি শপেই এটি পেয়ে যাবেন। দুধের মধ্য়ে এই দুটি মিশিয়ে চটকে নিন। একটি পেস্ট তৈরি হবে। সেটি চুলে আর স্ক্যাল্পে ভাল করে ঘষে মেখে নিন। মনে রাখবেন প্রথমে স্ক্যাল্পে (saffron for hair) লাগাবেন। ১৫-২০ মিনিট এভাবে রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইবার এই পেস্ট চুলে লাগান।

খুশকির সমস্যা সমাধান

খুশকির সমস্যা সমাধানে বিভিন্ন রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার (saffron for hair) করেছেন। এতে খুশকির সমস্যা ঠিক হলেও চুল রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই খুশকির সমস্যায় অবশ্য়ই ভরসা রাখতে পারেন কেশরে।

ADVERTISEMENT

কীভাবে ব্যবহার করবেন – এক চিমটে জাফরান (saffron for hair) নেবেন। তা গুঁড়ো করে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নেবেন এক গ্রাম গোল মরিচ গুঁড়ো। ৫০ মিলি কোল্ড প্রেসড তিল তেল নিন। তার সঙ্গে মিশিয়ে নিন গোলমরিচ ও জাফরান(saffron to cure hair problems) । হালকা গরম করে নিয়ে স্ক্যাল্পে ভাল ভাবে মাসাজ করবেন। চুলেও এই তেল লাগাবেন। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলেই খুশকির সমস্যা সমাধান হবে।

চুল ভাল থাকবে

চুল করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল (saffron for hair)

বিভিন্ন হেয়ার প্রোডাক্ট, তাপ, রোদ ও দূষণের কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়। চুলের রঙ ও জেল্লা হারিয়ে যায় (saffron for hair) । কেশর আপনার চুল রিপেয়ার করে। আর ফিরিয়ে দেয় আপনার হারিয়ে যাওয়া জেল্লা।

কীভাবে ব্যবহার করবেন – এক চা চামচ কেশর নিন (saffron for hair) । তা গুঁড়ো করে নেবেন। তার সঙ্গে মিশিয়ে নিন আমন্ড অয়েল বা অলিভ অয়েল। অল্প আঁচে এই মিশ্রণ পাঁচ মিনিট গরম করে নেবেন। তারপর ঘরের তাপমাত্রায় সেই মিশ্রণ ঠাণ্ডা করে নেবেন। একটি শিশিতে এই মিশ্রণ ঢেলে রেখে দিন। তারপর অল্প অল্প করে তেলে জাফরানের গুণ মিশতে শুরু করবে। প্রতিদিন অল্প তেল নিয়ে ভাল করে স্ক্যাল্পে মাসাজ করবেন। আপনার চুলে পরিবর্তন আপনার চোখে পড়বে। অবশ্য়ই প্রতিবার ব্যবহারের সময় বোতল ঝাঁকিয়ে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Sep 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT