রূপচর্চা ও বিউটি টিপস

কম খরচে নিমেষে ত্বকের জেল্লা ফেরাতে ভরসা রাখুন এই ঘরোয়া টোটকায়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 10, 2020
কম খরচে নিমেষে ত্বকের জেল্লা ফেরাতে ভরসা রাখুন এই ঘরোয়া টোটকায়

বলা হয় মুখ হল মনের আয়না। মন ভাল থাকলে মুখেও তার প্রভাব দেখা যায়, আবার মন খারাপ থাকলে তার প্রভাবও মুখে পড়ে। ত্বকের সঙ্গে মনের ঠিক কী সম্পর্ক তা আমি জানি না, তবে এটুকু বলতে পারি, আমাদের জীবনযাত্রার প্রভাব কিন্তু আমাদের ত্বকে, বিশেষ করে মুখে খুব স্পষ্টভাবে পড়ে। সারাদিনের কাজের চাপ, অর্থনৈতিক চিন্তা, সুষম খাবারের অভাব, কম ঘুম – সব কিছুর প্রভাবই কিন্তু আমাদের মুখের দেখা যায়। ফলে ত্বক হয়ে ওঠে নিষ্প্রাণ ও জেল্লাহীন। নানা কসমেটিক ব্যবহার করেও কিছু দিনের জন্য হয়তো সুফল পাওয়া যায়, কিন্তু পার্মানেন্ট সমাধান হয় না। সেক্ষেত্রে ত্বকের হারানো জৌলুস ফেরাতে ও ত্বক জেল্লাদার করে তুলতে ভরসা রাখতে পারেন ঘরোয়া টোটকায়। (amazing cost effective home remedies for glowing skin)

ফেস অয়েল

ত্বকের যত্নের ক্ষেত্রে, বিশেষ করে, ত্বক জেল্লাদার করে তুলতে ফেস অয়েল ব্যবহার করেন অনেকেই। বিশেষ করে যাঁদের ত্বক খুব শুষ্ক, তাঁদের মধ্যে ফেস অয়েল ব্যবহার করার একটা প্রবণতা দেখা যায়। যাঁদের ত্বক শুষ্ক ও জেল্লাহীন, তাঁরা রাতে ঘুমনোর পরিমাণ মত ফেস অয়েল নিয়ে মুখে মাসাজ করে রাখতে পারেন। পরদিন সকালে মাইল্ড কোনও ফেস স্ক্রাব দিয়ে মুখ ধুয়ে নিন। এতে একটা সুন্দর প্রাকৃতিক গ্লো (amazing cost effective home remedies for glowing skin) দেখা যায় ত্বকে। তবে যাঁদের ত্বক নর্মাল, তাঁরা ঘন্টাখানেকের জন্য ফেস অয়েল মাসাজ করে স্ক্রাব দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। ফেস অয়েল ব্যবহার করলে কোনও ভাল আয়ুর্বেদিক ফেস অয়েল ব্যবহার করুন। এতে ত্বকের ক্ষতি হবে না।

দুধের সর

ত্বকের জেল্লা ফেরাতে ও আর্দ্রতা ধরে রাখতে দুধের সরের জুরি নেই (ছবি – শাটারস্টক)

আমাদের অনেকেরই ত্বকে পিগমেন্টাশনের সমস্যা থাকে। মুখে বা হাতে-পায়ে কালচে দাগ-ছোপ থাকে, যা দেখতে সত্যিই খারাপ লাগে। ত্বকে পুষ্টির অভাব হলে তখনই এই সমস্যাগুলো হয় এবং ত্বকও জেল্লাহীন, নিষ্প্রাণ দেখায়। এমন হলে মুখে বা শরীরে দুধের সর মাখতে পারেন। আগেকার দিনে অনেক মহিলাই দুধের সর মাখতেন ত্বকের যত্ন নেওয়ার জন্য। বিশেষ করে শীতকালে দুধের সর মাখার একটা চল ছিল। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরাও কিন্তু ত্বকে আর্দ্রতা জোগাতে এবং ত্বক জেল্লাদার করে তুলতে সামান্য দুধের সর নিয়ে মুখে মাসাজ করতে পারেন। মাসাজ করা হয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নেবেন। প্রতিদিনই এই ঘরোয়া টোটকা ট্রাই করতে পারেন। আপনি চাইলে সারা রাতও দুধের সর মেখে রাখতে পারেন।

চাল ও তিলের স্ক্রাব

চালের গুঁড়ো খুব ভাল প্রাকৃতিক এক্সফোলিয়েটরের কাজ করে (ছবি – শাটারস্টক)

ত্বকের জেল্লা বাড়াতে বহু যুগ ধরেই নানা ঘরোয়া টোটকা কাজে লাগানোর চল রয়েছে। কখনও নারকেল তেল আবার কখনও গোলাপের পাপড়ি দিয়ে ত্বকের যত্ন নেওয়ার কথা আমরা অনেকেই শুনেছি। তবে আমাদের রান্নাঘরেও এমন কিছু উপকরণ থাকে, যা ব্যবহার করে কিন্তু নিমেষে ত্বকের জেল্লা (amazing cost effective home remedies for glowing skin) বহুগুন বেড়ে যায়! সম পরিমাণে চাল ও সাদা তিল সারা রাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে উঠে বেটে নিন এবং স্ক্রাব হিসেবে মুখে ও সারা শরীরে লাগিয়ে ফেলুন। পাঁচ-সাত মিনিট রেখে ঠান্ডা জলে স্নান করে নিন। চালের গুঁড়ো প্রাকৃতিক স্ক্রাব হিসেবে খুব ভাল, আর তিল ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য অত্যন্ত কার্যকরী। সপ্তাহে একবার করে এই স্ক্রাবটি ট্রাই করুন আর তফাৎ দেখুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!