home / Ayurveda
সৌন্দর্য সাধনায় কদর বাড়ছে ফ্লাওয়ার থেরাপির in bengali

সৌন্দর্য সাধনায় কদর বাড়ছে ফ্লাওয়ার থেরাপির

ত্বক ও চুলের যত্ন নিতে এখনও কিন্তু অনেকেই ঘরোয়া উপটানের উপরেই ভরসা করেন। বাজারচলতি নানা রাসায়নিক প্রসাধনী পাওয়া যায় ঠিকই, কিন্তু আয়ুর্বেদের ব্যাপারটাই আলাদা। গোটা বিশ্ব এখন খুঁজে বেড়াচ্ছে ন্যাচারাল প্রসাধনী। আগেকার দিনে, মানে আমাদের মা-দিদিমার যুগে কিন্তু এত বেশি রাসায়নিক প্রসাধনীর চল ছিল না। শরীরে খেয়াল রাখা থেকে ত্বক ও চুলের নেওয়া – সবটার জন্যই ভরসা করা হত ঘরোয়া উপটানের উপরে।  অনেকেই এখন চাইছেন এমন কিছু প্রসাধনী ব্যবহার করতে যাতে রয়েছে প্রকৃতির হাতের ছোঁয়া। অনেকেই এসেনশিয়াল অয়েল ব্যবহার করেন যা ফুল থেকেই নিঃসৃত হয়, কিন্তু ফ্লাওয়ার থেরাপিও কিন্তু করা যেতে পারে, যদি চান। বিভিন্ন ফুলের (amazing skin and hair benefits of flower therapy) মধ্যে রয়েছে এমন কিছু হিলিং উপাদান যা আপনার চুল ও ত্বকের নানা সমস্যা দূর করে তা করে তুলবে সুন্দর আর উজ্জ্বল। আর আজকাল তো প্রযুক্তি আর হিমঘরের গুণে সারা বছরই সব ফুল পাওয়া যায়। তাই রূপচর্চায় ফ্লাওয়ার থেরাপির কদর বাড়ছে। 

চলুন তাহলে দেখা নেওয়া যাক কোন কোন ফুল দিয়ে কিভাবে ফ্লাওয়ার থেয়াপি করা যেতে পারে –

গোলাপ

পেক্সেলস ডট কম

হাজার হাজার বছর আগে থেকে রূপচর্চায় ব্যবহার হয়ে আসছে গোলাপ। কারণ এতে প্রচুর আর্দ্রতা আছে। গোলাপের পাপড়ি বেটে কাঁচা দুধে মিশিয়ে দিন। তার মধ্যে এক চামচ মধু যোগ করুন। এই প্যাক মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকের ঔজ্জ্বল্য বাড়িয়ে তুলতে এই প্যাকের (amazing skin and hair benefits of flower therapy) জুড়ি নেই। এই প্যাক স্ট্রেচ মার্ক, কালো দাগ ছোপ ও সান বার্ন ও বলিরেখা দূর করে। আগেই বলেছি এই ফুলে প্রচুর আর্দ্রতা আছে। তাই শুষ্ক ত্বকে এটা খুব কাজ দেয়। হোয়াইট বাটারের সঙ্গে গোলাপের পাপড়ি বেটে মাসাজ করলে শুষ্ক ত্বকের সমস্যা অনেকটাই দূর হবে। টোনার হিসেবেও গোলাপের জল খুব ভালো।

সূর্যমুখী

সূর্যমুখী ফুলে রয়েছে ভিটামিন এ, সি, ডি এবং ই। এগুলির প্রত্যেকটাই ত্বক ও চুলের জন্য অত্যন্ত ভাল। ত্বকের তারুণ্য ধরে রাখতে এবং ত্বক মসৃণ করে তুলতে সূর্যমুখী ফুলের কোনও জুড়ি নেই। অনেকেই সানফ্লাওয়ার অয়েল বডি মাসাজের জন্যও ব্যবহার করেন। এতে ত্বকে ঔজ্জ্বল্য অনেকটাই বাড়ে। কিছুটা সূর্যমুখী ফুলের বীজের সঙ্গে টক দই মিশিয়ে হেয়ার মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন। আবার এই ফুলের পাপড়ি বেটে তার সঙ্গে মশু মিশিয়ে ফেস প্যাক হিসেবেও ব্যবহার করতে পারেন।

জবা

পেক্সেলস ডট কম

জবাফুল মূলত চুলের জন্য ভালো। এতে আছে আলফা হাইড্রক্সি অ্যাসিড ও অ্যাণ্টিঅক্সিডেন্ট। নারকেল তেলের সঙ্গে জবা ফুল মিশিয়ে সেটা ফুটিয়ে নিন। তারপর ছেঁকে তুলে রাখুন। এই তেল মাথায় মাখলে চুল কালো ও মজবুত হবে। জবা ফুল বেটে (amazing skin and hair benefits of flower therapy) সরাসরি মাথায় লাগানো যেতে পারে।

ক্যামোমাইল

অনেকেই শরীর সুস্থ রাখতে এবং স্ট্রেস কমাতে রাতে শোওয়ার আগে ক্যামোমাইল চা পান করেন। তবে শুধু শরীরের জন্যই না, ক্যামোমাইল কিন্তু ত্বকের জন্যও খুব ভাল। আপনার যদি ডার্ক সার্কেলের সমস্যা থাকে, সেক্ষেত্রে একটি ক্যামোমাইল টি ব্যাগ কিছুক্ষণ ডিপ ফ্রিজে রেখে দিন এবং পরে এটি চোখের উপরে দিয়ে রাখুন। কিছুদিনের মধ্যেই দেখবেন ডার্ক সার্কেল উধাও।

গাঁদা

যাদের মুখে ব্রণ আছে বা দাগছোপ আছে তাদের জন্য এই ফুল খুব ভালো। গাঁদা ফুলের পাপড়ি বেটে (amazing skin and hair benefits of flower therapy), এতে অল্প কমলালেবুর রস (যদি কমলালেবু না পান, যে কোনও লেবুর রস মেশাতে পারেন), চন্দন বাটা দিয়ে প্যাক বানিয়ে যেখানে যেখানে ব্রণ হয়েছে সেখানে লাগান। দেখবেন ধীরে ধীরে ব্রণ শুকিয়ে আসছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text