Advertisement

Natural Care

ত্বক ও চুলের যত্নে আমলকী (Amla for skin and hair care)

Doyel BanerjeeDoyel Banerjee  |  Dec 26, 2018
ত্বক ও চুলের যত্নে আমলকী (Amla for skin and hair care)

Advertisement

বাসে উঠে বেশিদূর গেলেই গা বমিবমি করে তনুশ্রীর। ওর ব্যাগে সব সময়য় থাকে বিটনুন মাখানো টক মিষ্টি আমলকী। সেদিন বাসেই দেখা বহুদিনের বান্ধবী রিমার সঙ্গে।রিমার নিজের পার্লার আছে। ত্বক হোক বা চুল, যে কোনও সমস্যার সমাধান ওর কাছে। রিমাকে পেয়ে তো হাতে চাঁদ পেল তনুশ্রী। কদিন ধরেই ত্ব আর চুল নিয়ে নানা সমস্যায় ভুগছে ও। সে কথা রিমাকে বলতেই ও মুচকি হেসে বলল, “আমি কি বলব? সমাধান তোর হাতেই আছে!” মানে? মানে আর কিছুই নয়। রিমা বলছে আমলকীর কথা। এই ফলের যে কত গুণ আছে এক কথায় প্রকাশ করা যাবে না।বিশেষ করে ত্বক ও চুলের যত্নে আমলকী (amla for skin and hair care) খুব গুরুত্বপূর্ণ। জানেন কি ত্বক ও চুলের যত্নে কীভাবে কাজ করে আমলকী?

skin n hair

ত্বকের যত্নে (for skin care)

নিয়মিত আমলকী খেলে দেহে ভিটামিন সি (vitamin c)  এবং অ্যাণ্টি অক্সিডেন্ট বেড়ে যায় এবং শরীরে ফ্রি র‍্যাডিক্যালস কমে যায়। মোদ্দা কথা হল ত্বকের টক্সিন বেরিয়ে যায় এবং ত্বক অনেক উজ্জ্বল দেখায়।

বয়স্ক মানুষরা আমলকীর রস খায়। কেন জানেন? কারণ আমলকীর মতো ম্যাজিক ফ্রুট (magic fruit) সহজে শরীরে বার্ধক্যকে থাবা বসাতে দেয়না।

যাদের ব্রণর সমস্যা আছে তারা আমলকীর রস লাগাতে পারেন। যদি মুখে দাগছোপ থাকে তাহলে আমলকীর রসের সঙ্গে অ্যালোভেরার রস মিশিয়ে মুখে লাগান।২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দাগছোপ দূর হবে, ত্বক হবে উজ্জ্বল ও আকর্ষণীয়।

আমলকী যেহেতু প্রাকৃতিক ভাবে শরীরে কোলাজেনের বৃদ্ধি ঘটায় তাই যে কোনও ফেস্প্যাকে যদি আমলকীর রস মেশানো যায়, খুব ভালো হবে। এতে আপনার ত্বক অনেক টানটান দেখাবে। 

hair care

ত্বকের জন্য আমলকী প্যাক (Amla Pack for Skin Care) 

আমলকীর রস ও বেসন দিয়ে প্যাক তৈরি করুন। এতে সামান্য দুধ (milk) মেশান। মুখে, গলায়, হাতে লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। রোদে পোড়া দাগ বা অন্যান্য দাগছোপ কমে যাবে। যাদের ত্বক খুব তৈলাক্ত তারা এই প্যাকে হলুদ গুঁড়ো মিশিয়ে নিতে পারেন।

ত্বককে ভিতর থেকে পরিষ্কার করতে হলে আমলকীর রস বা গুঁড়োর সঙ্গে মধু ও টকদই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

চুলের যত্নে (For Hair Care)

যে কোনও শ্যাম্পু বা তেলের বিজ্ঞাপনে এবং তার শিশিতেও দেখবেন আমলকীর ছবি আছে। কারণ আজ থেকে হাজার হাজার বছর আগে থেকে চুলের যত্নে এই দেশে আমলকীর ব্যবহার চলে আসছে। এই ফলে এত পরিমাণে ভিটামিন (Vitamin) ও মিনারেলস আছে যা চুলের পুষ্টি যোগায়। আমলকী একটি স্বাভাবিক কন্ডিশনার। তাই শ্যাম্পু করার পর এই ফলের রস দিয়ে চুল ধোয়া যায়। এতে চুল চকচকে ও কোমল হয়। অকালপক্কতা দূর হয়।

চুলের জন্য আমলকী প্যাক (Amla Pack for hair care) 

আমলকীর রস ও নারকেল তেল একসঙ্গে মাথায় মাসাজ করতে পারেন। আমলকী বাটা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর ধুয়ে নিয়ে শ্যাম্পু করে নিন। সারা রাত আমলকী ভিজিয়ে রাখুন। সকালে তার জল ছেঁকে তার সঙ্গে ডিম, হেনা পাউডার ও নারকেল তেল মিশিয়ে প্যাক তৈরি করুন। ঘণ্টাখানেক রেখে ধুয়ে নিন। পরের দিন শ্যাম্পু করবেন।  

skin care

ছবি সৌজন্যঃ পেক্সেল ডট কম ও ফেসবুক 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!