home / Fitness
রাগ কমানোর জন্য নিয়মিত করুন এই দুটি যোগাসন

রাগ কমানোর জন্য নিয়মিত করুন এই দুটি যোগাসন

আমরা মোটামুটি সবাই এখন কিছুটা হলেও স্বাস্থ্য সচেতন। পরিমিত আহার করা, সকাল বিকেল একটু আধটু হাঁটাহাঁটি বা ব্যায়াম করা – এগুলো সবই করি। তবে দুঃখের বিষয় হল মানসিক স্বাস্থ্যের যত্ন আমরা এখনও সেভাবে নিই না যতটা শরীরের যত্ন নিই। গত দুই বছরে কোভিড এবং লকডাউন ও আরও নানা পরিস্থিতির চাপে আমাদের সবারই মানসিক স্বাস্থ্য যথেষ্ট ক্ষতিগ্রস্থ হয়েছে। অনেক মিষ্টি সম্পর্কে এসেছে টানা পোড়েন, আর সব চেয়ে বেশি বেড়েছে মানুষের রাগ। কীভাবে রাগ কমাবো – এই প্রশ্ন অনেকেই করেছেন। সত্যি কথা বলতে কী, রাগ কমানোর অনেক রাস্তাই রয়েছে, তবে সবচেয়ে সহজ উপায় হল যোগ ব্যায়াম। (anger management with yoga)

কি ভাবছেন, যোগ ব্যায়ামের সাহায্যে কীভাবে রাগ কমানো সম্ভব! আসলে কিছু যোগ এমনও রয়েছে যা আমাদের মন শান্ত করতে সাহায্য করে। এছাড়া স্ট্রেস কমানো, অবসাদ দূর করা ইত্যাদিতেও সাহায্য করে। তাছাড়া, যখন আপনার শরীর এবং মন – দুটোই এক সঙ্গে ভাল থাকে তখন রাগ, দুঃখ, স্ট্রেস ইত্যাদির মত চাপও দূর হয়। চলুন দেখে নেওয়া যাক, রাগ কমানোর জন্য নিয়মিত কোন যোগ ব্যায়ামগুলি অবশ্যই করতে হবে

বদ্ধ কোনাসন

এই যোগাসনটিকে অনেকেই বাটারফ্লাইও বলেন। এই আসনটি করাও সহজ এবং নারী-পুরুষ সকলেই করতে পারেন। বদ্ধ কোনাসন কোমর এবং ইনার থাই মাসলের উপরে কাজ করে। এছাড়া পায়ের পেশি মজবুত করতে এবং হাঁটু ফ্লেক্সিবল করে তুলতে এই যোগ ব্যায়ামটি খুবই উপকারী। শরীর ভাল থাকলে মন এমনিতেই শান্ত থাকে। (anger management with yoga)

কীভাবে করবেন আসনটি

ক) সোজা হয়ে বসুন।

খ) দুই পায়ের পাতা একে অন্যের সঙ্গে যুক্ত করে ত্রিকোণ তৈরি করুন।

গ) পায়ের পাতা দুটো যোনির কাছাকাছি নিয়ে এসে সম্ভব হলে যোনিতে ঠেকিয়ে দিন।

ঘ) এবার দুটো হাঁটু যতটা সম্ভব মাটিতে ঠেকিয়ে দিন

ঙ) প্রয়োজন হলে পায়ের পাতা দুটো হাত দিয়ে ধরে নিন এবং ধীরে ধীরে মাথা পায়ের পাতায় ঠেকানোর চেষ্টা করুন।

এই আসনটি ৩০ সেকেন্ড করে তিন বার করতে পারেন। শ্বাস স্বাভাবিক থাকবে।

বশিষ্ঠাসন

এই যোগাসনটি সম্পূর্ণভাবে আপনার হাতের উপরে ভর দিয়ে করতে হবে। এটি কবজি, ট্রাইসেপস, কাঁধ এবং শিরদাঁড়া ফ্লেক্সিবল ও মজবুত করতে সাহায্য করে। শুধু তাই না, এই আসনটি যদি আপনি নিয়মিত করতে পারেন, তাহলে মন শান্ত হয় এবং খুব দ্রুত স্ট্রেসমুক্ত হয়। আপনারা হয়ত জানেন আমাদের শরীরের চক্র সিস্টেমের সম্পর্কে।  হার্ট চক্র অ্যাক্টিভ করে তুলতে বশিষ্ঠাসন খুব কার্যকরী। এছাড়া মনের শক্তি বৃদ্ধিতেও এই যোগ ব্যায়ামটি (anger management with yoga) সাহায্য করে

কীভাবে করবেন  আসনটি

ক)  বশিষ্ঠাসন করার আগে একবার সাইড প্ল্যাঙ্ক করে নিন। তাতে এই আসনটি করতে সুবিধে হবে।

খ) গোটা শরীরটা ডান দিকে ঘুরিয়ে নিন। ডান পা মাটিতে রাখুন।

গ) এবার ধীরে ধীরে ডান হাতের উপরে ভর দিয়ে কোমর মাটি থেকে উপরে তুলুন।

ঘ)  একইভাবে হাঁটু এবং গোড়ালিও অল্প অল্প করে উপর দিকে তুলে দিন।

ঙ) এভাবে ১০ গুনে আবার ধীরে ধীরে শুয়ে পড়ুন। শ্বাস স্বাভাবিক থাকবে।

বিধিবদ্ধ সতর্কীকরণ: যাদের কবজিতে চোট রয়েছে, তাঁরা এই আসনটি করবেন না। যারা সদ্য যোগ করা শুরু করেছেন, এই আসনটি করতে হলে প্রশিক্ষকের সাহায্য নিয়ে তাঁর তত্ত্বাবধানে করবেন। একা একা এই আসনটি করবেন না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text