home / Age Care
ত্বক বুড়িয়ে যাচ্ছে? কিভাবে ত্বকের বয়স বাড়া থামাবেন

ত্বক বুড়িয়ে যাচ্ছে? কিভাবে ত্বকের বয়স বাড়া থামাবেন

যতদিন যাচ্ছে আপনার ত্বক কি শুষ্ক আর রুক্ষ হয়ে পড়ছে? বলিরেখা দেখা দিচ্ছে আপনার মুখে অথবা চোখের কোণে? তাহলে বুঝবেন বয়স বাড়ছে এবার আপনার ত্বকের। দেখুন আমাদের বয়স বাড়ার মতই খুব স্বাভাবিক ঘটনা ত্বকের বয়স বেড়ে যাওয়া। তার জন্য মনখারাপ না করে দেখে কিভাবে আপনার ত্বকের বয়স বাড়া থামাতে পারেন। (anti ageing skincare routine in bengali)

বয়স বেড়ে যায় কেন?

ত্বকের বয়স বাড়া খুব স্বাভাবিক ঘটনা তবে কিছু কারণের জন্য তা আমরা দেখতে পাই। যেমন আমাদের মুখের ত্বকের নিচের ফ্যাট ঝরে যাওয়া বা মুখের দুটি টিস্যু কোলাজেন আর ইলাসটিনের টানটান না থাকা। তিরিশের পর থেকেই তাই অ্যান্টি এজিং স্কিনকেয়ার করা প্রয়োজন। ত্বকের পরিচর্যার নির্দিষ্ট রুটিন মেনে চলতেই হবে। (anti ageing skincare routine in bengali)

ফেসওয়াশ করতেই হবে

শুধু জল দিয়ে মুখ ধুয়ে নিলে চলবে না, প্রতিদিন দুবার ক্লেনজিং করতেই হবে। ফেসওয়াশ কিনুন ভেবেচিন্তে, তেমন হলে ডার্মাটোলজিস্টের পরামর্শ অনুযায়ী কিনুন কারণ এই সময় কমমাত্রার pH যুক্ত ফেসওয়াশ কেনা প্রয়োজন।

ময়শ্চারাইজার

ত্বক বুড়িয়ে যাওয়ার প্রধান উপসর্গই হল ত্বক শুষ্ক হয়ে যাওয়া তাই সঠিক ময়শ্চারাইজার মাখা জরুরি। অনেকে ভাবেন ময়শ্চারাইজার শুধু শীতকালে মাখলেই চলে একদমই তা নয়! ময়শ্চারাইজার মাখলে যদি বেশি তেলতেলে মনে হয় সেক্ষেত্রে সিরাম ব্যবহার করুন। (anti ageing skincare routine in bengali)

আইক্রিম মাস্ট

চোখের আলাদা ক্রিম কিনতে হবে ভেবে অবাক হবেন না। একটা বয়সের পর এটি আপনার বিলাসিতা নয়, প্রয়োজন। কারণ চোখের ওপর বয়সের ছাপ সবার আগে পড়ে, চোখের চামড়া কুঁচকে যায়। তাই চোখের কোণ থেকে নিচে ডার্ক সার্কল পরার অংশ পুরোটা জুড়ে ভাল করে আইক্রিম ম্যাসাজ করবেন। রাতে শোওয়ার আগে একবার ব্যবহার করলেই হবে।

শরীরচর্চা করুন

যোগব্যায়াম হোক বা জিম- অ্যান্টি এজিং থামাতে এক্সারসাইজের ভূমিকা অনেকটাই। এর প্রধাণ কারণ হল শরীরচর্চা করলে রক্ত সঞ্চালন সুন্দরভাবে হয় ফলে মুখের কোশ বা কলা টানটান থাকে। স্কিন উজ্জ্বল আর ভেতর থেকে পরিষ্কার হয়।

সুষম আহার

শরীরচর্চার মতই সুষম খাবার খাওয়াটাও খুব ইম্পর্ট্যান্ট। যতটা সম্ভব জাঙ্ক খাবার আর তেল মশলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। ত্বকে ফ্যাট জতে থাকলে এমনিই বয়সের তুলনায় বেশি বয়স্ক দেখতে তাছাড়া ত্বক খসখসে হয়ে পড়ে। জল খান সারাদিন তিন-চার লিটার, তার সাথে ফল আর স্বাস্থ্যকর খাবার ব্যস!  শিল্পা শেঠীকে দেখছেন তো?

ত্বকের বয়স কমাতে আলাদা করে কিছু করতে হয় না শুধু নিজের কিছু অভ্যাস বদলাতে হয় আর স্কিনকেয়ার রুটিন মেনে চলতে হয়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

23 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text