home / ওয়েলনেস
শাক-সবজি খাচ্ছেন ভাল কথা, সঙ্গে কেমিক্যালও খাচ্ছেন না তো?

শাক-সবজি খাচ্ছেন ভাল কথা, সঙ্গে কেমিক্যালও খাচ্ছেন না তো?

যারা স্বাস্থ্য সচেতন, তারা বেশি করে  শাক-সবজি খাবার পরামর্শ দিয়ে থাকেন এবং নিজেরাও সেভাবেই নিজেদের খাদ্যাভ্যাস তৈরী করেন। বলা হয় যে যেকোনো ব্যালান্স ডায়েট সবজি ছাড়া অসম্পূর্ণ। কথাটা ১০০% সত্যি! কিন্তু কখনো ভেবে দেখেছেন কি বাজার থেকে যে সবজি আপনি কিনছেন, সেটা আপনার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর না ভালো? মানে, তাতে কোনো ভেজাল কিংবা রং অথবা ক্ষতিকর কেমিক্যাল নেই তো? থাকতেই পারে এবং সেটা কিন্তু আপনার এবং আপনার পরিবারের সকলের শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। তাই বাজার থেকে যখনি শাক-সবজি কিনবেন, তখন এই কয়েকটি জিনিস একটু মাথায় রাখলে আপনি এই চরম ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারেন। (are you eating harmful pesticides and chemicals in veggies)

আপনার কেনা সবজিতে কি ক্ষতিকর কেমিক্যাল রয়েছে?

প্রতিদিনই হয় টিভিতে অথবা খবরের কাগজে দেখা যায় যে অমুক জায়গায় ভেজাল সবজির চক্র কিংবা এই এই খাবারগুলি খাবেন না, খেলে এই এই রোগ হতে পারে। কিন্তু বলুন তো, তাহলে মানুষ খাবে টা কি? যখন বাজার থেকে সবজি কিনবেন, তখন কয়েকটা ব্যাপারে চোখ-কান খোলা রাখলেই আপনি নিজে এবং পরিবারের সদস্যদেরকে এইসব ক্ষতিকর কেমিক্যাল এবং রঙের হাত থেকে বাঁচাতে পারেন।

কেনার সময়েই বুঝে যান

পুষ্টিকর সবজি?

এরকম অনেক শাক-সবজি আছে যেগুলোতে কৃত্রিমভাবে রং করা থাকে এবং এই রং গুলি যে আমাদের স্বাস্থ্যের পক্ষে একেবারেই ভালো নয়, সেটা আমরা সবাই জানি। যেমন কিছুদিন আগেই একটা খবর এসেছিলো যে আলুতেও রং করা হচ্ছে যাতে সেগুলি দেখতে ভালো লাগে এবং ক্রেতারা সেটা কেনেন। আসল সত্যিটি হলো আলুতে কোনোরকম রং করা হয়না। এক ধরণের গেরুয়া মাটি দিয়ে আলুর ওপরে প্রলেপ লাগানো হয়। যেহেতু বেশিরভাগ আলুই আসে কোল্ডস্টোরেজ থেকে তাই আলুগুলি কালচে হয়ে যায়, এই কালচেভাব দূর করার জন্যই এই ব্যবস্থা। এই মাটি ক্ষতিকারক নয় এবং ভালো করে জল দিয়ে কচলে ধুয়ে নিলে এই মাটি দূর হয়ে যায়।

অনেকের ধারণা আছে যে পেঁয়াজেও রং করা হয়, বলতে বাধ্য হচ্ছি, সেটা সম্ভব নয়। কারণ পেঁয়াজের খোসা খুব পাতলা হয় এবং রঙে চোবালে কিংবা বাইরে থেকে রং করতে গেলে টা ওই পাতলা খোসা ভেদ করে পেঁয়াজের ভেতরে চলে যেতে পারে। কাজেই পেঁয়াজে রং করা বেশ চাপের ব্যাপার। (are you eating harmful pesticides and chemicals in veggies)

শীতকালে বাজারে রাঙা আলু ওঠে এবং বলার অপেক্ষা রাখে না যে এই সবজিটি অত্যন্য উপাদেয়। আমাদের মধ্যে অনেকেই মনে করি যে রাঙা আলু যত বেশি লাল বা গোলাপি হবে, তত ভালো। এটা একদম ভুল ধারণা। রাঙা আলুতে কিন্তু রং করা হয়। তাই টুকটুকে লাল আলু না কিনে যেগুলো একটু ফ্যাকাশে, সেই রকম দেখে রাঙা আলু কিনুন, কোনো ক্ষতি হবে না।

কী করবেন

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা দেখে দেখে বাজার থেকে বড়ো আকারের সবজি কেনেন। বিশেষ করে মাটির তলার সবজি, যেমন আলু, পেঁয়াজ ইত্যাদি। মনে রাখবেন, মাটির তলার বা মাটির কাছাকাছি যে সব্জিগুলি হয়, তাতে কিন্তু বেশি মাত্রায় কীটনাশক থাকার সম্ভাবনা। আর যত বেশি কীটনাশক, তত বেশি বড় আকারের সবজি। তাই বাজার থেকে সবজি কেনার সময়ে ছোট সাইজের সবজি কেনার চেষ্টা করুন, বিশেষ করে যেগুলি মাটির নিচে বা মাটির কাছাকাছি হয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text