home / রিলেশনশিপ
ভালবাসা নাকি শুধুই আকর্ষণ – কীভাবে বুঝবেন?

ভালবাসা নাকি শুধুই আকর্ষণ – কীভাবে বুঝবেন?

কলেজে এমন কেউ হয়ত ছিল যাকে দেখে প্রথমবার মনে হয়েছিল যে তাকেই ভালবাসেন। কিন্তু কিছুদিন যেতে না যেতেই বুঝতে পারলেন যে না, তাঁকে আপনি ভালবাসেন না । বরং যে অনুভূতিটিকে আপনি ভালবাসা ভেবেছিলেন তা কেবলমাত্র আকর্ষণ। আজকের প্রজন্মের বক্তব্য অনুযায়ী ‘ক্রাশ’। (are you in love or just infatuation)

আমরা সব্বাই কখনও না কখনও এই ধরণের পরিস্থিতির সম্মুখীন হয়েছি। সামনের মানুষটিকে দেখে হয়ত মনে হয়েছে, একে ছাড়া বাঁচবই না; কিন্তু মাসখানেক যেতে না যেতেই সেই অনুভূতি হারিয়ে গিয়েছে আর আপনি বাস্তবের মাটিতে ধপাস করে পড়েছেন। সে একদম বিশ্রী এক অবস্থা। তখন আবার সেই ব্রেকআপের ঝামেলা। তার চেয়ে এমনটা হলে কত ভাল হত বলুন তো, যদি ভালবাসা আর ভাল লাগার মধ্যেকার সূক্ষ্ম তফাৎটা আগেই বুঝে যেতেন! চিন্তা নেই, আমরা সে বিষয়েই একটা ছোট্ট গাইডেন্স দেওয়ার চেষ্টা করলাম যাতে পরের বার থেকে আপনি সচেতন থাকেন

লভ অ্যাট ফার্স্ট সাইট – এমন বাস্তবে হয় না

জানি বাবা, নানা গল্পের বই থেকে সিনেমা – অনেক জায়গাতেই লভ অ্যাট ফার্স্ট সাইটের কনসেপ্ট পড়ে, দেখে বা শুনে আপনি বড় হয়েছেন। কিন্তু গল্প আর বাস্তবে তফাৎ আছে সেটা মানবেন তো! প্রথম দেখায় ভালবাসা তৈরি হয় না। ইনফ্যাচুয়েশন, ভাল লাগা বা ক্রাশ তৈরি হতে পারে। আর এগুলো সবই আকর্ষণের আওতায় পড়ে। আপনি যখন কাউকে সত্যি সত্যি ভালবাসেন, তখন শুধুমাত্র তাঁর বাইরের সৌন্দর্য দেখে না, তাঁর মনের সৌন্দর্যও দেখেন। কাজেই, প্রথম দেখায় আর যাই হোক, প্রেম হয় না।  (are you in love or just infatuation)

একা থাকলে তখনই তাঁর কথা মনে পড়ে

আচ্ছে, যে মানুষটিকে ভালবাসেন বলে মনে হয়, তাঁর কথা কি আপনার সব সময়েই মনে পড়ে নাকি যখন আপনি ব্যস্ত থাকেন না বা একা থাকেন শুধু তখনই মনে পড়ে? উত্তরটা যদি দ্বিতীয় ক্ষেত্রে হ্যাঁ হয়, তাহলে জেনে রাখুন, আপনি সামনের মানুষটির প্রতি শুধু আকৃষ্ট। ভালবাসা এখনও তৈরি হয়নি। যখন আপনার মনে কারও জন্য ভালবাসা জন্মায়, তখন সারাদিনে সব সময়েই আপনার তাঁর কথা মনে পড়বে। শুধুমাত্র তখন না, যখন আপনি একদম একা থাকছেন।

তাঁর সমস্যায় আপনি চিন্তিত হন না

যদি সামনের মানুষটির সমস্যায় আপনি চিন্তিত না হন, অথচ তাঁর আশেপাশে থাকতে আপনার ভাল লাগে, তাহলেও কিন্তু এই অনুভূতিকে আকর্ষণ বাদে অন্য কিছু বলা যাবে না। ভালবাসার অর্থ হল, ভাল-মন্দে একে অন্যের পাশে থাকা, একে অন্যের সমস্যা সমাধান করার চেষ্টা করা, একে অন্যের জন্য কেয়ার করা। শুধুমাত্র সুখে না, দুঃখের সময়েও একে অপরের পাশে থাকার নামই ভালবাসা। আর এমন যদি না হয়, তাহলে আপনি সামনের মানুষটিকে ভালবাসেন না। (are you in love or just infatuation)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text