Advertisement

লাইফস্টাইল

লজ্জা, ঘৃণা, ভয় সব দূরে ঠেলে যৌনতা নিয়ে কয়েকটি জরুরি প্রশ্ন ও তার উত্তর

Doyel BanerjeeDoyel Banerjee  |  Aug 20, 2019
লজ্জা, ঘৃণা, ভয় সব দূরে ঠেলে যৌনতা নিয়ে কয়েকটি জরুরি প্রশ্ন ও তার উত্তর

Advertisement

যৌনতা আর সেক্স (sex)! পাবলিক প্লেসে বা ঘরোয়া আড্ডায় বা গুরুগম্ভীর আত্মীয়দের সামনে এই শব্দদুটো উচ্চারণ করলেই আপনার সাত দিনের ফাঁসি আর তিন দিনের জেল! অথচ লুকিয়ে পর্ন দেখা, নাম গোপন করে কাউকে অশ্লীল মেসেজ পাঠানো, এগুলো দোষের হয় না। আমাদের দেশে প্রকাশ্যে মূত্রত্যাগ অপরাধ নয়, প্রকাশ্যে চুমু খাওয়া হল অপরাধ। বেশিরভাগ কাপলই যৌনতা নিয়ে প্রশ্ন (questions) করতে ভয় পান। যাঁরা লিভ ইন করেন বা তথাকথিত ভাবে স্বামী-স্ত্রীর তকমা পাননি তাঁদের কথা তো ছেড়েই দিলাম। যাঁরা দীর্ঘদিন এক বিছানা আর এক সংসার শেয়ার করে আসছেন, তাঁরাও এই প্রশ্নগুলো করতে ভয় পান, কুণ্ঠা বোধ করেন। ডাক্তারের সামনে গেলে মুখে কুলুপ আর বাকিদের বললে তাঁরা কী ভাববে! এই ভেবে মনের কথা মনেই রেখে দিয়ে থাকি আমরা। কিন্তু কখনও ভেবে দেখেছেন কি, যৌনতা শুধু আনন্দ বা প্লেজারের সঙ্গে জড়িত নয়। এর সঙ্গে গভীর যোগাযোগ আছে আপনার সুস্থ থাকারও। আর এই সুস্থ থাকা কিন্তু শারীরিক ও মানসিক দুটি ক্ষেত্রেই প্রযোজ্য। তাই এবার লজ্জা (hesitations), ঘৃণা ভয় কাটিয়ে অনেকেই এগিয়ে এসেছেন যৌনতা নিয়ে তাঁদের কিছু জিজ্ঞাসাসহ। যথাসাধ্য উত্তর দেওয়ার চেষ্টা করেছি আমরা। 

pixabay

প্রশ্ন ১) হস্তমৈথুন বা মাস্টারবেট না করাটা কি স্বাভাবিক? আমার স্বামীর সঙ্গে এই নিয়ে কথা হয়েছে। তিনি এত ক্লান্ত থাকেন যে তিনি নাকি হস্তমৈথুন করেন না। এতে কি আমাদের স্বাভাবিক যৌন জীবন ক্ষতিগ্রস্ত হবে? 

তৃপ্তি শীল। নাগেরবাজার। 

উত্তর: এটা ওর কাজের জগতের সমস্যা। দীর্ঘক্ষণ অফিসে কাটাচ্ছেন বলে উনি হয়তো মাস্টারবেট করার ইচ্ছে হারিয়ে ফেলছেন। বা হয়তো তিনি এটা আপনাকে জানাতে লজ্জা পাচ্ছেন। উইক এন্ডেও যদি উনি একই রকম ক্লান্ত থাকেন, তা হলে একবার ডাক্তারের সঙ্গে কথা বলুন।  

প্রশ্ন ২) আমার বয়ফ্রেন্ড প্রায়ই পর্ন ছবি দেখে। আমার ভয় হয় এটা আমাদের সম্পর্ককে প্রভাবিত করবে না তো?  

দীপশিখা আচার্য। ঢাকুরিয়া।

উত্তর: আপনি যদি সম্পর্ক নিয়ে কোনও আশঙ্কায় ভোগেন, তা হলে এর সঙ্গে পর্ন দেখা বা না দেখার কোনও সম্পর্ক নেই। আপনাদের মধ্যে যদি সঠিক বোঝাপড়া থাকে এবং আপনারা যদি পরস্পরকে সম্মান করেন, তা হলে শুধু পর্ন দেখা নিয়ে খামোখা চিন্তিত হবেন না। 

pixabay

প্রশ্ন ৩) আমার স্বামী নিজের লিঙ্গের দৈর্ঘ্য নিয়ে হীনমন্যতায় ভোগেন। এর জন্য আমাদের স্বাভাবিক যৌন জীবন ব্যহত হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক। কল্যাণী।

উত্তর: আপনার কথা শুনে মনে হচ্ছে এটা ওঁর মানসিক সমস্যা। আপনি যদি তাঁর সঙ্গে শারীরিক মিলনে তৃপ্ত হন এবং মেডিকেল রিপোর্ট যদি ঠিক থাকে, তা হলে সমস্যা অবশ্যই মনের। সম্ভবত কোনও একটি বিশেষ কারণে এটা ওঁর মনে হয়েছে। খোলাখুলি কথা বলুন। প্রয়োজনে মনোবিদের সাহায্য নিন। 

প্রশ্ন ৪) বার্থ কন্ট্রোল পিল খেলে কি যৌন আকাঙ্খা কমে যায়? 

মৌসুমি রক্ষিত। কাঁথি।

উত্তর: এটা এক-একজনের শরীরে এক-একভাবে কাজ করে। অনেক মহিলার ক্ষেত্রে যেমন কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয় না, সেরকম অনেকের ক্ষেত্রে আবার হতেও পারে। আপনি পিলের ব্র্যান্ড চেঞ্জ করে নিয়ে দেখতে পারেন। কতটা ঘন-ঘন এই ওষুধ আপনি খাচ্ছেন, সেটাও দেখার বিষয়। এই নিয়ে স্বামীর সঙ্গে খোলাখুলি কথা বলুন। 

pixabay

প্রশ্ন ৫) আমি আমার স্বামীর চেয়ে মোটা। কিন্তু যৌন মিলনের সময় আমার স্বামী চান, আমি তাঁর উপরে থাকি। আমার এটাতে খুব অস্বস্তি হয়, লজ্জাও হয় নিজের শরীর নিয়ে। কী করব প্লিজ বলুন।

শর্মিষ্ঠা চট্টোপাধ্যায়। মানিকতলা।  

উত্তর: এটা তো খুব ভাল ব্যাপার। অনেক পুরুষই মনে করেন, মহিলারা উপরে বসলে খুব সহজে ক্লাইম্যাক্সে যাওয়া যায়। আমাদের ধারণা, আপনার স্বামীও সেই কারণে আপনাকে এই অনুরোধ করেন। তবে আপনার কোনও কষ্ট হলে পা বা হাতের কাছে কুশন রাখুন। স্বামীকে বলুন এভাবে আপনার সমস্যা হচ্ছে। তবে আমাদের মনে হয়, আপনি মোটা বা রোগা এই নিয়ে উনি মাথা ঘামান না। সুতরাং লজ্জা পাওয়ার কিছু নেই। জাস্ট এনজয়! 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!