home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
বিউটি প্রোডাক্ট কেনার আগে দেখে নিন এই পাঁচটি উপকরণ যেন না থাকে

বিউটি প্রোডাক্ট কেনার আগে দেখে নিন এই পাঁচটি উপকরণ যেন না থাকে

নিজের যত্ন নেওয়ার যতগুলো ভাগ হতে পারে, তার মধ্যে রূপচর্চা (avoid these five ingredients in beauty products) আমাদের অনেকেরই সবচেয়ে বেশি পছন্দের। আসলে কী বলুন তো, ত্বক ও চুল যদি সুন্দর হয় তাহলে খুব বেশি প্রসাধনী ব্যবহার না করলেও চলে। আর জেল্লাদার রূপের কদর আগেও ছিল, এখনও আছে আর ভবিষ্যতেও থাকবে। তবে রূপচর্চা করার সময়ে যদি সাবধানে না থাকা যায়, তাহলে কিন্তু হিতে বিপরীত হতে পারে।

আজকাল যেমন বেশিরভাগ মানুষই বিউটি কেয়ারার ক্ষেত্রে রাসায়নিকের থেকে প্রাকৃতিক উপাদানের উপর বেশি ভরসা করছেন। তার অবশ্য যথেষ্ট যুক্তিসঙ্গত কারণও রয়েছে! যত বেশি কেমিক্যাল ব্যবহার করবেন, একটা সময়ের পর তত বেশি চুল ও ত্বকের সমস্যা দেখা দেবে। কাজেই স্কিন কেয়ার ও হেয়ার কেয়ার প্রোডাক্ট কেনার আগে দেখে নেবেন যে সেই প্রোডাক্টে নিচে বলে দেওয়া রাসায়নিক উপকরণ ও উপাদান নেই তো!

প্যারাবেন

ত্বকের পরিচর্যা করার জন্য যে সব প্রসাধনী আপনি ব্যবহার করেন, তার বেশিরভাগের মধ্যে সবচেয়ে বেশি যে রাসায়নিক উপকরণটি দেওয়া হয়, তা হল প্যারাবেন। বেশিরভাগ ক্রিম, বডি লোশন, ময়শ্চারাইজার, শাওয়ার জেল এমনকী, সাবানে পর্যন্ত প্যারাবেন থাকে। শুনলে হয়তো অবাক হবেন, কিন্তু শিশুদের পরিচর্যার প্রোডাক্টেও অনেকসময়েই এই রাসায়নিকটি (avoid these five ingredients in beauty products) ব্যবহার করা হয়। বেশিদিন প্যারাবেন ব্যবহার করলে তা থেকে ব্রেস্ট ক্যান্সার পর্যন্ত হতে পারে এবং পুরুষদের শুক্রাণুর কাউন্টও কমে যাওয়ার আশঙ্কা থাকে বলে বিশেষজ্ঞদের দাবি।

সোডিয়াম সালফেট

যখন স্নানের সময়ে শ্যাম্পু করেন বা শাওয়ার জেল লাগান এবং প্রচুর ফেনা বা ফোম তৈরি হয়, না জানি কতই আনন্দ পান! কিন্তু কখনও ভেবে দেখেছেন যে, এত সাদা-সাদা ফেনা কোত্থেকে আসে? প্রচুর পরিমাণে ফেনা তৈরি করার জন্য আপনার সাধের প্রসাধনীতে, বিশেষ করে স্নানের জন্য ব্যবহৃত প্রোডাক্টে সোডিয়াম সালফেটের মতো ক্ষতিকর রাসায়নিক ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, এই উপকরণটি থেকে ত্বকে জ্বালা, শ্বাসকষ্ট, এমনকী, মানসিক অবসাদও আসতে পারে! 

মিনারেল অয়েল

যদিও অনেকেই বলেন যে, মিনারেল অয়েল নাকি ত্বকের জন্য বেশ উপকারী, তবে আপনি কি জানেন যে পেট্রোলিয়াম থেকে তৈরি হয় এই রাসায়নিক উপকরণটি? কাজেই, পরিশোধিত মিনারেল অয়েল যদি ব্যবহার না করা হয়, সেক্ষেত্রে কিন্তু স্কিন ক্যানসার পর্যন্ত হওয়ার আশঙ্কা থেকে যায়!

রূজোসিনল

যাঁরা চুল নানা রঙে রাঙাতে ভালবাসেন, তাঁরা হেয়ার কালার করানোর আগে অবশ্যই একটি বিষয় দেখে নেন যে, প্রোডাক্টটিতে অ্যামোনিয়া যাতে না থাকে। কিন্তু আপনারা কি কখনও এটা দেখেন যে, আপনি যে হেয়ার কালারটি করাচ্ছেন, তাতে রুজোসিনল নেই কিনা! গবেষণায় জানা গিয়েছে যে, বেশিরভাগ হেয়ার ডাইয়ে এই ক্ষতিকর রাসায়নিকটি (avoid these five ingredients in beauty products) ব্যবহার করা হয়, যা নানারকমের অ্যালার্জি সৃষ্টি করে স্ক্যাল্পে এবং ত্বকে নানা সমস্যা তৈরি করতে পারে।

ফরম্যালডিহাইড

আপনি যদি জীবনবিজ্ঞানের ছাত্রী হন, তা হলে তো এই রাসায়নিকটির সঙ্গে আপনি নিশ্চয়ই পরিচিত। ব্যাঙের ডাইসেকশন করার সময়ে এই রাসায়নিকটি ব্যবহার করা হয়। তবে শুনে হয়তো অবাক হবেন যে আপনার ব্যবহার করা দৈনন্দিন নানা প্রসাধনীতেও ফরম্যালডিহাইড ব্যবহার করা হয় যাতে সেটি চট করে নষ্ট না হয়। শ্যাম্পু থেকে শুরু করে নেল পলিশ, সব কিছুতেই এই রাসায়নিকটি প্রিজারভেটিভের কাজ করে!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text