Recipes

বড়দিনের কেক বানিয়ে ফেলুন বাড়িতেই ! রইল কয়েকটি সহজ রেসিপি

Indrani BoseIndrani Bose  |  Nov 30, 2020
বড়দিনের কেক বানিয়ে ফেলুন বাড়িতেই ! রইল কয়েকটি সহজ রেসিপি

দেখতে দেখতে ডিসেম্বর মাস প্রায় এসেই গেল। ডিসেম্বর মনে হলেই মনটা কেমন আনন্দে ভরে ওঠেয বড়দিন, স্কুল ছুটি, শীতের দুপুর এসব মিলিয়ই এক নস্টালজিয়ায় হারিয়ে যাই আমরা। এবার সময়টা অন্যবারের মতো না। এবার বড়দিনের আনন্দ থাকলেও তার সঙ্গেই মনে রাখতে হয়, অতিমারি আমাদের জীবনশৈলী অনেকটাই পালটে দিয়েছে। অসুখ ও সংক্রমণ আমাদের যেমন সতর্ক হতে শিখিয়েছে, একইসঙ্গে এই বছর অনেক আনন্দই আমরা স্যাকরিফাইস করেছি। দুর্গাপুজোর আনন্দ যেমন কিছুটা মলিন হয়েছিল, তেমন এবারও বড়দিনের সন্ধ্যায় পার্কস্ট্রিটে সেই অনেক ভিড়ের কথা ভাবা যায় না। এখন আমরা অতিমারির জন্য বাইরের খাবারও কিছুটা এড়িয়ে চলছি বৈ কী। কিন্তু তাই বলে এও নয়, বড়িদনের সময় ছুটির দুপুরগুলো এমনিই কেটে যাবে। বড়দিনের কেক আমাদের খুবই প্রিয়। তাই হয়তো এবার ক্রিসমাস পার্টি না করলেও, বড়দিনের কেকে কোনও কম্প্রোমাইজ় নয়। বাইরে থেকে হয়তো আমরা কেক কিনব না। কিন্তু তিন ধরনের কেক খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যাবে (christmas cakes recipes)। সেই কেক বানানো যেমন যতটা সহজ, একইসঙ্গে সুস্বাদুও বটে। তাই বড়দিনের কেক বানাতে গিয়ে আপনার বাজেটের দিকটাও বজায় থাকবে। একইসঙ্গে সুস্বাদু কেক বানিয়ে ফেলতে পারবেন বাড়িতেই। বড়দিনের কেকের রেসিপি রইল আপনার জন্য।

ফ্রুট কেক

বাঙালির বড়দিন মানেই সেই পিকনিক আর ফ্রুটকেক। রকমারি প্যাস্ট্রিও বাঙালির ফ্রুট কেকের জায়গা নিতে পারেনি। তাই এবার বড়দিনেও আপনি ফ্রুট কেক বানিয়ে ফেলতেই পারেন।

কীভাবে বানাবেন

এক কাপ ময়দা নেবেন। এক কাপ সাদা তেল। দুটো ডিম নেবেন। এক কাপ চিনি মিহি করে গুঁড়িয়ে রাখুন আগেই। আপনি ব্লেন্ডারেই গুঁড়িয়ে রাখতে পারেন। সেই চিনির গুঁড়ো মিশিয়ে নিন। একসঙ্গে ফাটিয়ে নেবেন। ড্রাই ফ্রুটস মিশিয়ে দিন ব্যাটারে। ভ্যানিলা এসেন্স মিশিয়ে দিন দুই ফোঁটা, এতে ডিমের গন্ধ চলে যাবে। বেকিং সোডা দিন এক চা চামচ। এতে কেক বেক হবে ভাল। মাইক্রোওয়েভ বেক প্যানে ভাল করে মাখন লাগিয়ে নিন। তারপর ব্যাটারটি ঢেলে দিন। খেয়াল রাখবেন সেই প্যানে যেন কেক বেক হয়ে ফুলে ওঠার জায়গা থাকে। সেই মতোই ব্যাটার মেশাবেন। বেক করে নিলেই আপনার ফ্রুট কেক তৈরি। 

ভ্যানিলা কেক

এই কেক বানানোই হয়তো সবথেকে সহজ। যেহেতু আপনার বাজেটের দিকটাও আপনাকে মাথায় রাখতে হবে। তাই এবার বড়দিনের কেক হিসেবে বানিয়ে ফেলতেই পারেন ভ্যানিলা কেক। কম খরচে সুস্বাদু কেক পেয়ে যাবেন আপনি।

কীভাবে বানাবেন

এক কাপ ময়দা নেবেন। এরপর তাতে মিশিয়ে দিন এক কাপ চিনির গুঁড়ো। মিশিয়ে দিন এক কাপ সাদা তেল। দুটো ডিম ফাটিয়ে দিয়ে দিন। তার সঙ্গে আধ কাপ দুধও আপনি মিশিয়ে দিতে পারেন। এরপর ভ্যানিলা এসেন্স দিন। বেকিং সোডা মিশিয়ে ভাল করে ফাটিয়ে নিন। ব্যাটার তৈরি হলে বেক প্যানে ঢেলে নিন। মাইক্রোওয়েভে বেক করে নিলেই আপনার বড়দিনের কেক তৈরি।

চকোলেট কেক

বাড়িতে কচি-কাঁচা থাকলেই তাদের কিন্তু সবথেকে বেশি প্রিয় হয়ে ওঠে চকোলেট কেক। চকোলেট কেক বড়দেরও প্রিয়। বড়দিনের কেক হিসেবে আপনি চকোলেট কেক বানিয়ে ফেলতে পারেন খুবই সহজে।

কীভাবে বানাবেন চকোলেট কেক

এক কাপ ময়দা নিন। এক কাপ চিনির গুঁড়ো নিন। একইসঙ্গে নিন এক কাপ কোকো পাউডার। এক কাপ সাদা তেল নেবেন। দুটো ডিম ফাটিয়ে নিন। সবকিছু একসঙ্গে ভাল করে মিশিয়ে নিন। বেকিং সোডা দেবেন এক চামচ। দুই চা চামচ কফি পাউডার মিশিয়ে নিন। আধ কাপ দুধও মেশাতে পারেন। ভ্যানিলা এসেন্স দিন। এরপর ভাল করে ফেটিয়ে ব্যাটার তৈরি করে নিন। বেকিং প্যানে ব্যাটার ঢেলে মাইক্রোওয়েভে বেক করে নিন।

 

চকোলেট ক্রিমে আপনার কেক হয়ে উঠবে আরও সুস্বাদু…

একইসঙ্গে বানিয়ে ফেলুন চকোলেট ক্রিম

আপনি ভ্যানিলা কেক ও চকোলেট কেক তো বানিয়ে ফেললেন। আপনি বড়দিনের কেক সাজিয়ে ফেলতেও পারেন। বাড়িতেই বানিয়ে নিন চকোলেট ক্রিম। কড়াইতে চার চা চামচ মাখন দিন। তার সঙ্গে মিশিয়ে দিন সামান্য চিনির গুঁড়ো। সামান্য দুধ মেশান। এবং চকোলেট পাউডার মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। একটা ক্রিমি ব্যাপার চলে এলেই আপনার চকোলেট ক্রিম তৈরি। ভ্যানিলা কেকের উপর চকোলেট ক্রিম দিয়ে দিন। তার উপর কুচো বাদাম ছড়িয়ে দিন। একইভাবে চকোলেট কেকের উপরেও আপনি চকোলেট ক্রিম দিতে পারেন। তার উপর ক্যাডবেরি জেমস ও চকোলেট চিপস আপনি ছড়িয়ে দিতে পারেন। আপনার বড়দিনের কেক তৈরি (christmas cakes recipes)! এবার জমিয়ে মজা করুন !

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!