Advertisement

Recipes

চিংড়ি আর চিকেনের দুটি দারুণ বারবিকিউ (Barbeque) রেসিপি

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 22, 2019
চিংড়ি আর চিকেনের দুটি দারুণ বারবিকিউ (Barbeque) রেসিপি

শীত চলে গেছে তো কি, বসন্তের সন্ধ্যায় যখন মৃদুমন্দ বাতাস বয়, তখন তো এক আধ দিন ছাদে কিম্বা বাগানে বন্ধুবান্ধব নিয়ে একটু পার্টি করতে ইচ্ছে হতেই পারে তাই না! আর সেই পার্টিতে যদি বারবিকিউ হয় তাহলে ব্যাপারটা একেবারে জমে যায় কি বলেন! চারকোলের ওপরে গ্রিলে বসানো মাছ কিম্বা মাংস, হাওয়ায় ভেসে আসা তার সেই জিভে জল আনা গন্ধ আর তারপর যখন পাতে পড়ে গরমাগরম সুস্বাদু পদটি – উফ আমার তো ভাবতেই জিভে জল চলে আসছে, লিখব কি! আপনাদেরও নিশ্চই সেরকম অবস্থা। তাহলে আর দেরি না করে ঝটপট দেখে নিন এই রেসিপি দুটি আর জমিয়ে দিন আপনার বাড়ির পরের বারবিকিউ (barbeque) পার্টি।

১। গ্রিল্ড প্রন

যা যা লাগছে

barbeque-chicken-and-prawn-recipes 02চিংড়ি মাছ – ১ কেজি (খোসা ছাড়ানো এবং শিরা বার করা)

অলিভ অয়েল – ১/৩ কাপ

রসুন – ৩ কোয়া (কুচানো)

টোম্যাটো সস – ১/৪ কাপ

ভিনিগার – ১/৪ চা চামচ

বেসিল – ২ টেবিল চামচ

নুন – আধ চা চামচ

গোলমরিচ গুড়ো – ১/৩ চা চামচ

বারবিকিউ করার জন্য কয়েকটা স্ক্রিউয়ার বা লোহার কাঠি

কীভাবে রাঁধবেন

একটা মিক্সিং বোলে অলিভ অয়েল, রসুন কুঁচি, টোম্যাটো সস আর ভিনিগার মিশিয়ে তাতে বেসিল, নুন, গোলমরিচ আর আগে থেকে পইস্কার করে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে দিন। ভালো করে সবকটা উপকরণ মেশান যাতে চিংড়ি মাছগুলোর গায়ে ভালো করে মশলার কোটিং লেগে যায়। পাত্রটি ঢাকা দিয়ে আধ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। মিডিয়াম আঁচে গ্রিল গরম করে নিন। এবারে  স্ক্রিউয়ার বা লোহার কাঠিতে চিংড়ি মাছগুলো গেঁথে নিন। গ্রিলে একটুখানি অলিভ অয়েল গ্রিস করে নিন এবং চিংড়ি মাছগুলোকে এক এক পিঠে মিনিট তিনেক করে গ্রিল করুন। দেখবেন যেন পুড়ে না যায় কিম্বা কাঁচা না থাকে। এবারে ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করুন।

পিনাট সসের সাথে চিকেন স্ক্রিউয়ার

যা যা লাগছে

barbeque-chicken-and-prawn-recipes 01বোনলেস চিকেন ব্রেস্ট – ৪টে (মাঝারি কিউব করে কাটা)

পিনাট বাটার – আধ কাপ

রসুন – এক কোয়া (কুচানো)

আদা – আধ চা চামচ (গ্রেট করা)

লেবুর রস – ২ টেবিল চামচ

সোয়া সস – ২ টেবিল চামচ

চিনি – এক চা চামচ

চিলি ফ্লেক্স – ১/৪ চা চামচ

অলিভ অয়েল – ২ টেবিল চামচ

নুন ও গোলমরিচ – স্বাদ অনুসারে

কীভাবে রাঁধবেন

ব্লেন্ডারে পিনাট বাটার, আদা, রসুন, চিলি ফ্লেক্স, লেবুর রস, সোয়া সস, চিনি, আর ১/৩ কাপ জল দিয়ে ভালো করে ব্লেন্ড করে একটা স্মুদ পেস্ট তৈরি করে নিন। মিডিয়াম আঁচে গ্রিল গরম করে নিন। এবারে  স্ক্রিউয়ার বা লোহার কাঠিতে চিকেনের কিউবগুলো গেঁথে নিন এবং অ্যালুমিনিয়াম ফয়েল শিটের ওপরে রেখে ভালো করে অলিভ অয়েল ব্রাশ করে নিন এবং ওপর থেকে নুন ও গোলমরিচ দিয়ে মাখিয়ে নিন। এবারে চিকেন সহ স্ক্রিউয়ার গুলি গ্রিলে বসান এবং যতক্ষণ না পর্যন্ত চিকেন রান্না হচ্ছে ততক্ষন রাঁধতে রাখুন। মাঝেমাঝেই এপিঠ ওপিঠ করে নিন। যে পিনাট সস তৈরি করলেন, তার সাথে পরিবেশন করুন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!