ADVERTISEMENT
home / মেকআপ ট্রেন্ড ও আইডিয়া
এই শীতে কম্বিনেশন ত্বকে কীভাবে মেকআপ করবেন

এই শীতে কম্বিনেশন ত্বকে কীভাবে মেকআপ করবেন

কম্বিনেশন ত্বকে মেকআপ করা সবচেয়ে কঠিন! কারণ, এঁদের ত্বকের ধরন সত্যিই গোলমেলে! এঁদের টি জোন, অর্থাৎ, নাকের চারপাশ হয় তেলতেলে, আবার গাল, কপাল ও চোখের চারপাশটা হয় শুষ্ক প্রকৃতির! সুতরাং, আপনাদের মেকআপ করতে হবে খুব ভেবে-চিন্তে, বেশ কয়েকটি নিয়ম মেনে। চলুন, দেখে নেওয়া যাক, কী-কী নিয়ম মানবেন আপনারা… (base to top makeup tips for combination skin)

কম্বিনেশন ত্বকে বেস মেকআপ

ক্লেনজিং, টোনিং, ময়শ্চারাইজিংয়ের পাট চুকলে বেস শুরু করুন প্রাইমার দিয়ে। প্রাইমার লাগাতে হবে দুই ভাবে। টি জোনে একটু মোটা করে আর বাকি মুখে হালকা হাতে। কারণ, নাকের দুই পাশ যেহেতু তৈলাক্ত, তাই ওখানকার ছিদ্রগুলি বন্ধ করাটা বেশি জরুরি। বাকি মুখের ত্বক আবার শুষ্ক, তাই সেখানে অতিরিক্ত প্রাইমারের প্রয়োজন নেই।

এরপর আসবে কালার কারেক্টিং কনসিলারের পালা। কালার কারেকশনের প্রয়োজন আছে, কারণ, আপনার মুখের বিভিন্ন জায়গায় ত্বকের ধরন বিভিন্ন। ফলে নাকের দুই পাশের চেয়ে মুখের বাকি অংশের ত্বকের রংও আলাদা হবে। কনসিলার যেখানে বেশি প্রয়োজন, সেখানে প্রয়োজন হলে দুই পরত লাগান।

এই ধরনের ত্বকে বেস মেকআপের জন্য দরকার বিল্ড আপ ফাউন্ডেশনের। মানে, যে ফাউন্ডেশন প্রয়োজনে কোনও জায়গায় দুই পরত লাগানো যায়, কিন্তু তাতে রং মেলানোতে কোনও সমস্যা হয় না। বিউটি ব্লেন্ডারে ফাউন্ডেশন নিয়ে ভাল করে প্রয়োজন অনুযায়ী তৈলাক্ত জায়গায় কম এবং শুষ্ক জায়গায় বেশি করে লাগান! তা হলে মুখে সমান টোন আসবে। (base to top makeup tips for combination skin)

ADVERTISEMENT

আপনাদের ক্ষেত্রে এরপরে প্রয়োজন হবে হাইলাইটারের! কারণ, যতই ভাল করে মেকআপ করুন, পরে যদি কোনও সময় নাকের পাশে তেল ফুটে বেরোয়, তা হলে তার সঙ্গে যেন বাকি মুখের সামঞ্জস্য থাকে! তাই চিকবোনের উপর দিয়ে হনু পর্যন্ত হাইলাইট করুন শিমারি হাইলাইটার দিয়ে, তারপর ভাল করে ব্লেন্ড করে দিন।

কম্বিনেশন ত্বকে আই মেকআপ

আপনাদের ক্ষেত্রে লোকের নজর টানতে হবে চোখের দিকে, যাতে বাকি মুখের ত্বকের খুঁত কেউ দেখতে না পায়! তাই চোখের মেকআপে যত পারেন যত্ন করুন। আইশ্যাডো, মোটা করে লাইনার, কোহল, মাস্কারা, সব লাগান! করতে পারেন উইঙ্গড আই, দুটো-তিনটে রংয়ের শ্যাডোর কম্বিনেশন! মোট কথা, আপনার চোখ হতে হবে ড্রামাটিক! আর পাউডার কিংবা ক্রিম, যে-কোনও ধরনের শ্যাডো ব্যবহার করতে পারেন আপনি।

কম্বিনেশন ত্বকে ঠোঁটের মেকআপ

চোখের ক্ষেত্রে যে নিয়ম ছিল, একই নিয়ম চালু থাকবে ঠোঁটের ক্ষেত্রেও। ঠোঁটে আনুন গাঢ় রংয়ের ছোঁওয়া। লিপ লাইন আঁকুন একটু উপর দিয়ে, যাতে ঠোঁট আরও ভরাট দেখায়। আরও একটা ছোট্ট ট্রিক আছে। ঠোঁটের ভিতরের দিকে একটু গাঢ় শেড লাগান আর বাইরের দিকে একটু হালকা, তাতে ঠোঁটের রহস্য আরও গভীর হবে! ঠোঁটের মেকআপ শেষ করবেন গ্লস দিয়ে। (base to top makeup tips for combination skin)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT