logo
Logo
User
home / Dry Skin
এই শীতে তৈলাক্ত ত্বকে কীভাবে মেকআপ করবেন

এই শীতে তৈলাক্ত ত্বকে কীভাবে মেকআপ করবেন

তৈলাক্ত ত্বক বাগ মানানো একটু কঠিন বটে, কিন্তু ঠিকঠাক প্রোডাক্ট ও মেকআপের কায়দা বেছে নিলে কিন্তু মেকআপ সহজে বসানো এবং টেকানো, দুটোই সহজ! সেই কায়দা এবং প্রোডাক্টের কথাই বলে দেওয়া হল এখানে। মেকআপ করার আগে কয়েকটা জরুরি জিনিস মাথায় রাখবেন। এক, আগে ভাল করে কোনও ক্লেনজিং জেল দিয়ে মুখ ধুয়ে নেবেন। তারপর মুখে লাগাবেন টোনার, যাতে লোমকূপের ছিদ্রগুলো বন্ধ হয়ে অতিরিক্ত তেল বেরনো বন্ধ হয়ে যায়। তারপর ওয়াটার বেসড কোনও ময়শ্চারাইজার লাগাতে হবে। তেলতেলে ত্বকের অধিকারিণীরা অনেক সময়ই এই ময়শ্চারাইজারের পার্টটা স্কিপ করতে চান আরও তেলতেলে দেখানোর ভয়ে। কিন্তু ত্বক ময়শ্চারাইজড না থাকলে কিন্তু বেস মেকআপটাই ঠিক করে বসবে না। (base to top makeup tips for oily skin)

তৈলাক্ত ত্বকে বেস মেকআপ

ত্বকের অতিরিক্ত তেল বেরনো বন্ধ করতে বেস হিসেবে প্রথমেই লাগান প্রাইমার। তবে কোনও বেস প্রোডাক্টই হাত দিয়ে লাগাবেন না। আপনি এক্সপার্ট না হলে কোনওদিন আঙুলের ডগা দিয়ে ভাল করে মেকআপ বসাতে পারবেন না। তাই বিউটি ব্লেন্ডার ব্যবহার করুন। ভাল করে সারা মুখে সমান ভাবে প্রাইমার লাগান। এটি আপনাকে ম্যাট লুক দিতে সাহায্য করবে।

যদি আপনার ত্বকে কালো ছোপ বেশি থাকে, তা হলে এর পর আপনাকে ব্যবহার করতে হবে কনসিলার। ম্যাট কলসিলার নিন। যেখানে-যেখানে দাগ-ছোপ আছে, সেখানে ছোট-ছোট টিপ দিয়ে ভাল করে ব্লেন্ড করুন। এরপর আসবে ফাউন্ডেশনের পালা। এখানে একটা কথা বলে রাখা প্রয়োজন। যদি আপনি দিনের জন্য মেকআপ করছেন, তা হলে ফাউন্ডেশন স্কিপ করতে পারেন। প্রাইমার-কনসিলারের পর কম্প্যাক্ট পাউডারের ছোঁওয়া পেলেই হল।


তেলতেলে ত্বকের ক্ষেত্রে সবচেয়ে জরুরি হল ফাউন্ডেশন ব্যাপারটা। কারণ, এটির উপরেই আপনার পুরো মেকআপ টিকে থাকবে। আর এটাই মেকআপের শেষ লেয়ার। তাই ভেবেচিন্তে সেরা প্রোডাক্টটি কিনুন আর সেটিকে সময় নিয়ে, যত্ন করে ব্লেন্ড করুন সারা মুখে ও গলায়।  এর পর বেস শেষ করুন ট্রান্সলুসেন্ট পাউডারের ছোঁওয়া দিয়ে। খবরদার, পাউডারের সঙ্গে দেওয়া পাফটি ব্যবহার করবেন না। কিনে নিন একটি পাউডার ব্রাশ, যেটি দিয়ে হালকা করে পাউডার লাগান মুখে ও গলায়। মনে রাখবেন, এই পাউডার লাগানো হয় আপনার লুকটিকে আরও ম্যাটিফাই করার জন্য। ফরসা দেখানোর জন্য নয়! তাই একগাদা ভুলেও লাগাবেন না যেন!

কন্টোরিং করার জন্য বেছে নিন ব্লাশ অন। কারণ, আমরা কেউই প্রোফেশনাল মেকআপ আর্টিস্ট নই। ফলে পটু হাতে কন্টোরিংয়ের লাইন টানাটা প্রায় অসম্ভব। তার চেয়ে চিক বোনের উপরে হালকা ব্লাশের ছোঁওয়া বরং ঢের ভাল এবং সাবধানীও বটে।

তৈলাক্ত ত্বকে আই মেকআপ

যদি আপনার ত্বক তেলতেলে হয়, তা হলে চোখের মেকআপের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। শুধু মনে রাখবেন কোনও স্টিকি শ্যাডো আপনি ব্যবহার করবেন না। ওয়াটারপ্রুফ কাজল, লাইনার এবং মাস্কারা ব্যবহার করুন। চোখের ধরন অনুযায়ী এবং নিজের পছন্দ অনুযায়ী বেছে নিন আইলাইনার আঁকার কায়দা। তবে বেশি মোটা করে কাজল দেবেন না। কারণ, যেহেতু আপনার ত্বক তেলতেলে, একটা সময় পরে তেল বেরবেই এবং তখন সেই কালো লাইন ধেবড়ে যাওয়ার আশঙ্কা থাকবে ষোলো আনা!

তৈলাক্ত ত্বকে ঠোঁটের মেকআপ

আপনার ত্বক তৈলাক্ত হলে এই একটা জায়গায় আপনার অ্যাডভান্টেজ থাকবে অন্যদের উপর! কারণ, ঠোঁটও তেলতেলে হবে এবং সহজে লিপস্টিক লাগানোর পর তা ক্র্যাক করবে না! আপনি বেছে নিন পছন্দসই রংয়ের ম্যাট লিপস্টিক। কারণ, আপনার ত্বক তৈলাক্ত। মুখের ম্যাট ফিনিশের সঙ্গে ঠোঁটও তো খাপ খাওয়া চাই, তাই না? রাতে গ্লসি লুক চাইলে এর উপর হালকা কোনও শিমারি গ্লস বুলিয়ে নিতে পারেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

09 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text