home / রূপচর্চা ও বিউটি টিপস
সারা দিনে কত বার মুখ ধোওয়ার উচিত আর কীভাবেই বা ধোবেন, জেনে নিন

সারা দিনে কত বার মুখ ধোওয়ার উচিত আর কীভাবেই বা ধোবেন, জেনে নিন

আমি যদি আপনাকে জিজ্ঞেস করি, সারা দিনে কত বার আপনাকে মুখ ধুতে হয় (basic yet effective tips to wash your face), তাহলে এক এক জন এক এক রকম উত্তর দেবেন। কেউ বলবেন, সকালে এক বার ঘুম থেকে উঠে আবার রাতে বাড়ি ফেরার পর বা ঘুমোতে যাওয়ার আগে। আবার কেউ কেউ বলবেন সারাদিনে মোটামুটি পাঁচ-ছয় বার মুখ না ধুলেই ত্বকের অবস্থা খারাপ হয়ে যায়। আবার এমনও অনেকেই আছেন যারা সারা দিনে মাত্র একবার মুখ ধুয়েই ভাবেন, আহা কী স্কিন কেয়ার করিনু!

রূপ বিশেষজ্ঞদের মতে সারা দিনে মোটামুটি তিন বার মুখ ধোওয়া যথেষ্ট। তবে, মুখ ধোওয়ারও কিন্তু নিয়ম (basic yet effective tips to wash your face) আছে। বেসিনে কল খুলে জল দিয়ে ঘষে ঘষে মুখ ধুয়ে নিলেই কিন্তু হয় না। কিছু নিয়ম মেনে সঠিকভাবে মুখ ধুলে তবেই হবে আসল স্কিন কেয়ার।

১। গরম জলে মুখ ধোবেন না

জানি, আপনারা কেউই গরম জলে মুখ ধোওয়ার পক্ষপাতী নন। কেউই গরম জলে মুখ ধুতে পারে না। তবে উষ্ণ জলে অনেকেই মুখ ধোয়। আর আমরা সেটা করতেই বারন করছি। ফেসিয়াল করার পর বা প্যাক লাগানোর পর অনেকেই উষ্ণ জলে তোয়ালে ডুবিয়ে তা দিয়ে মুখ পরিস্কার করেন। এতে ত্বকের ভালর চেয়ে ক্ষতি হয় বেশি। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা কমে যায় এবং ত্বক শুষ্ক হয়ে পড়ে ও অকালে বুড়িয়ে যায়।

২। সারা দিনে কত বার মুখ ধোবেন

আগেই যেমন বললাম, অনেক রূপ বিশেষজ্ঞের মতে সারা দিনে তিন বার মুখ ধোওয়া যথেষ্ট। আপনি সারা দিনে কত বার মুখ ধুচ্ছেন, তার উপরে নির্ভর করে আপনার ত্বক কেমন থাকবে। সকালে ঘুম থেকে উঠে আর রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই মুখ ধোওয়ার পরামর্শ দিচ্ছেন রূপ বিশেষজ্ঞের এক দল। তবে আবার অনেকের মতে, যারা বাইরে বেরন বা যাদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত তাঁরা সারা দিনে আরও দুই-একবার মুখ ধুতে (basic yet effective tips to wash your face) পারেন। এতে ত্বকে ময়লা জমার আশঙ্কা কমে যাবে।

৩। কতক্ষণ ধরে মুখ ধোবেন

সারা দিনে কত বার মুখ ধোবেন, তা তো জানলেন; কিন্তু কতক্ষণ ধরে মুখ ধুতে হবে সে বিষয়ে অনেকেই বুঝে উঠতে পারেন না। বেশিরভাগ সময়েই আমরা দশ-কুড়ি সেকেন্ডের বেশি সময় ব্যয় করিনা মুখ ধুতে। তবে রূপ বিশেষজ্ঞদের কথা যদি শোনেন, তাহলে বলব, প্রতিবার অন্তত এক মিনিট ধরে মুখ ধোওয়া উচিত।

৪। আপনার জন্য সঠিক প্রোডাক্ট কোনটি

মুখ ধোওয়ার সময়ে (basic yet effective tips to wash your face) কোন প্রোডাক্ট আপনি ব্যবহার করছেন তা কিন্তু খুব জরুরি। সব সময়ে নিজের ত্বকের ধরন অনুযায়ী প্রোডাক্ট বাছুন। শুষ্ক ত্বক হলে এমন প্রোডাক্ট বাছুন যার মূল উপকরণ ক্রিম বা তেল বেসড; আবার ত্বক যদি তৈলাক্ত হয় সেক্ষেত্রে জেল বা ওয়াটার বেসড ফেস ওয়াশ বা ক্লেনজার ব্যবহার করুন। তবে ত্বকের ধরন যা-ই হোক না কেন, সব সময়ে চেষ্টা করবেন প্যারাবেন ও সালফেট ফ্রি প্রোডাক্ট ব্যবহার করার।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text