logo
Logo
User
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
স্নানের তোয়ালে থেকে হতে পারে নানা জীবাণু সংক্রমণ

স্নানের তোয়ালে থেকে হতে পারে নানা জীবাণু সংক্রমণ

সামান্য একটা বিষয়। কিন্তু সেটাই বার বার আমাদের চোখ এড়িয়ে যায়। ত্বকে চুলকানি, র‍্যাশ হলেই ডাক্তারের কাছে দৌড়াই। এই ক্রিম সেই লোশন কত কী না মাখছি। কিন্তু কাজ হচ্ছে না। ভাবছি এটা বোধহয় আমার ক্রিমেরই দোষ। দোষ কারও নয় ম্যাডাম। দোষ আপনার তোয়ালের! (bath towel can cause you germ infections)

হ্যাঁ, সেই তোয়ালে যেটা দিয়ে আপনি স্নানের পর গা মোছেন। ত্বকের সমস্যা সব সময় জিনগত কারণ বা দূষণের জন্য হয়না। নিয়মিত তোয়ালে না কাচলে বা  সময়মতো তোয়ালে না বদলালেও নানা সমস্যা হতে পারে। তাই এখন থেকেই এই অভ্যেস গড়ে তুলুন, যাতে ভবিষ্যতে আর কোনও সমস্যা দেখা না দেয়। আপনাকে গাইড করছি আমরা। 

মাসে কতবার তোয়ালে কাচবেন

স্নানের পর আপনি যখন গা মোছেন তখন কিছু অতি ক্ষুদ্র জীবাণু (bath towel can cause you germ infections) তার মধ্যে থেকে যায়। খালি চোখে সেগুলো দেখা যায় না বলেই আপনি এত নিশ্চিন্ত থাকতে পারেন। প্রথমেই আপনাকে যেটা করতে হবে সেটা হল যে স্নান করে গা মোছা হয়ে গেলেই তোয়ালে মেলে দিন ভাল করে। এমনভাবে মেলবেন যেন সেটা খুব দ্রুত শুকিয়ে যায়।

দলা পাকানো ভেজা তোয়ালে পরের দিন আবার ব্যবহার করলে এই জীবাণু আপনার শরীরে খুব সহজেই প্রবেশ করতে পারবে। ভেজা এবং স্যাঁতস্যাঁতে আবহাওয়াতেই এই জীবাণু বেশি শক্তিশালী হয়। প্রতি তিনদিন অন্তর আপনার তোয়ালে কাচা উচিত। (bath towel can cause you germ infections) আপনার যদি সারা দিনে একাধিকবার স্নান করার অভ্যেস থাকে তাহলে তিন থেকে চারবার তোয়ালে ব্যবহার করার পরেই একবার কেচে নেবেন। 

প্রতিদিন কি তোয়ালে কাঁচা যায়

১) যদি কখনও আপনার তোয়ালে অন্য কেউ ব্যবহার করেন, সেটা তখনই কেচে নেবেন। তিনি আপনার অতি নিকটাত্মীয় হলেও কেচে নেবেন।

২) যে তোয়ালে আপনি প্রতিদিন জিমে ব্যবহার করেন সেটা অবশ্যই নিয়ম করে রোজ কাচবেন। রোজ কাচার অসুবিধে হলে (bath towel can cause you germ infections) অন্তত দুটো তোয়ালের সেট রাখবেন।

৩) যে তোয়ালে বাথরুমেই রাখা থাকে এবং বাইরের আলো বা হাওয়া পায়না সেটাও আপনার অন্তত একদিন ছাড়া কাচা উচিত। এইজন্য আমরা পরামর্শ দিচ্ছি বাইরে বেড়াতে গিয়ে সেখানকার তোয়ালে না ব্যবহার করতে। আর যদিও সেটা করেন একবার ধুয়ে নিয়ে তবেই ব্যবহার করবেন।

৪) আপনার ত্বকে যদি কোনও অ্যালার্জি বা এগজিমা জাতীয় সমস্যা থাকে বা এমন কোনও কাটা ছেঁড়া থাকে যা থেকে রক্ত বা পুঁজ বেরোয় তাহলে তোয়ালে অবশ্যই প্রতিদিন কাচা উচিত। এতে আপনার সংক্রমণ বাকি শরীরে ছড়াবে না।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text