home / রূপচর্চা ও বিউটি টিপস
শুষ্ক হোক বা তৈলাক্ত – ত্বকের সব সমস্যার সমাধান মুলতানি মাটি

শুষ্ক হোক বা তৈলাক্ত – ত্বকের সব সমস্যার সমাধান মুলতানি মাটি

এই প্রবন্ধে ত্বকের ছোট-বড় নানা সমস্যা মেটাতে কীভাবে মুলতানি মাটিকে কাজে লাগানো যেতে পারে, সে বিষয়ে আলোকপাত করার চেষ্টা করা হয়েছে। তাহলে আর আপেক্ষা কিসের, চটজলদি পড়ে ফেলা যাক এই লেখাটা, আর তৈরি করে ফেলা যাক নানা রকমের হোম মেড ফেসপ্যাক। (beat various skin problems with fullers earth face packs)

দাগ-ছোপহীন ত্বকের যত্নে

কালো কালো ছোপ ছোপ দাগের কারণে কি চিন্তায় রয়েছেন? তাহলে তো সপ্তাহে তিন দিন ত্বকের পরিচর্যায় মুলতানি মাটিকে কাজে লাগাতেই হবে! কারণ এমনটা করলে শুধু ত্বকের দাগ মিলিয়ে যাবে না, সেই সঙ্গে ব্রণর ক্ষতও উধাও হতে শুরু করবে। শুধু তাই নয়, স্কিনের সৌন্দর্যও বৃদ্ধি পাবে চোখে পড়ার মতো।

এক চামচ মুলতানি মাটির সঙ্গে দুই চামচ আলুর রস মিশিয়ে একটা মিশ্রন বানিয়ে নিতে হবে। তারপর মুখটা ধুয়ে নিয়ে ঝটপট লাগিয়ে ফেলতে হবে এই পেস্টটা। ১৫-২০ মিনিট অপেক্ষা করার পর ভেজা গামছা দিয়ে মুখটা মুছে নিয়ে হালকা গরম জল দিয়ে আরকবার ধুয়ে ফেলতে হবে মুখটা। (beat various skin problems with fullers earth face packs)

অতিরিক্ত তেলতেলেভাব দূর করতে

অতিরিক্ত তৈলাক্তভাব দূর করতে কাজে আসে মুলতানি মাটি

তৈলাক্ত ত্বক যাদের, তাদের এক চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে তৈরি ফেসপ্যাক মুখে লাগাতে হবে। এক্ষেত্রে পেস্টটা লাগানোর পরে ১৫ মিনিট অপেক্ষা করে প্রথমে একটা ভেজা টাওয়েল দিয়ে মুখ মুছে নিতে হবে, তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা। এই পেস্টটি সপ্তাহে এক থেকে দুই দিন মুখে লাগালেই দেখবেন ত্বকের তেলতেলে ভাব কমে যেতে শুরু করেছে।

ইভন স্কিনটোন পেতে চাইলে

এক চামচ মুলতানি মাটির সঙ্গে এক চামচ টমেটোর রস, এক চামচ চন্দন গুঁড়ো এবং আধ চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে একটা ফেসপ্যাক বানিয়ে নিতে হবে। তারপর মুখটা ভালো করে ধুয়ে নিয়ে পেস্টটা সারা মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। যখন দেখবেন ফেসপ্যাক টা ড্রাই হতে শুরু করেছে, তখন ভেজা টাওয়েল দিয়ে সারা মুখটা ভালো করে মুছে ফেলতে হবে। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখটা। এইভাবে সপ্তাহে দুই দিন এই বিশেষ ফেসপ্যাকটিকে কাজে লাগালেই স্কিনটোন হবে ইভন। (beat various skin problems with fullers earth face packs)

শুষ্ক ত্বকের সমস্যায়

ড্রাই স্কিন। তবু ত্বকের তৈলাক্ত ভাব ক্রমে বেড়ে চলেছে? তাহলে এক চামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো দই মিশিয়ে তৈরি পেস্ট সপ্তাহে একবার মুখে লাগাতে হবে। এমনটা করলে দেখবে সমস্যা কমতে সময় লাগবে না। সেই সঙ্গে ড্রাই স্কিনের মতো ত্বকের সমস্যাও দূরে পালাবে। এক্ষেত্রে মুখটা ভালো করে ধুয়ে নেওয়ার পর পেস্টটা (ফেসপ্যাক) সারা মুখে লাগিয়ে কম করে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে পেস্টটা।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text