home / রূপচর্চা ও বিউটি টিপস
শুধু খাবার হজম করতে না, রূপচর্চায় বিশেষ ভুমিকা রয়েছে পান পাতার

শুধু খাবার হজম করতে না, রূপচর্চায় বিশেষ ভুমিকা রয়েছে পান পাতার

অনেক দিন আগে, বিয়ে বাড়িতে ভোজের পর সোনালি রঙের কাগজে মুড়ে পান (betel leaves) পরিবেশন করা হত। সেই একটা সময়ই ছিল, যখন আমি পান খেতে পারতাম, মানে বড়দের অনুমতি পেতাম আর কী! আমার ঠাকুমাকে দেখতাম প্রতিদিন দুপুরে খাওয়ার পর একটি পান সেজে মুখে পুরতেন আর বেশ অনেকক্ষণ ধরে চিবোতেন। জিজ্ঞেস করলেই বলতেন, পান নাকি খাবার হজম করতে সাহায্য করে তাই খাচ্ছেন। এমন ঘটনার সাক্ষী তো আমরা প্রায় প্রত্যেকেই। পান যে খাবার হজমে সাহায্য করে সে’কথাও আমাদের অজানা নয়। তবে, পান যে রূপচর্চায়ও (skin care) বিশেষ সাহায্য করে, তা বোধহয় অনেকেই জানেন না। জেনে নিন, রূপচর্চায় পান কিভাবে সাহায্য করে।

মুখের দুর্গন্ধ দূর করতে সাহায্য করে পান পাতা

via GIPHY

আগেকার দিনে ঠাকুমা-দিদিমারা পান খেতেন। পান (betel leaves) কিন্তু শুধুমাত্র হজমে সাহায্য করে না, মুখের দুর্গন্ধও দূর করতে সাহায্য করে। আপনি যদি পান চিবিয়ে খেতে না পারেন, সেক্ষেত্রে বোঁটা সমেত পান পাতা এক কাপ জলে ফুটিয়ে তা দিয়ে গারগল বা কুলকুচি করুন। কিছুদিনের মধ্যেই মুখের দুর্গন্ধ দূর হবে। যেহেতু পান অ্যান্টিব্যাকটেরিয়াল, কাজেই নিয়মিত পান খেলে বা পান পাতা ফোটানো জলে কুলকুচি করলে জীবাণু নাশ হয় এবং মুখের দুর্গন্ধ দূর হয়।

পান পাতার হেয়ার মাস্ক

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী, পান পাতায় (betel leaves) নাকি এমন কিছু এনজাইম বা উপাদান রয়েছে যা অকালে চুল পড়ার সমস্যা (hairfall) থেকে মুক্তি দেয়। তিন চারটি পান পাতার সঙ্গে এক চা চামচ তিল তেল এবং এক চা চামচ নারকেল তেল মিশিয়ে বেটে নিন। এবার এই পেস্টটি চুলের গোড়ায় লাগিয়ে আলতো হাতে মাসাজ করে নিন। ঘন্টাখানেক পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে দিন। সপ্তাহে একবার করে এই টোটকাটি ট্রাই করে দেখুন, অবশ্যই ফল পাবেন।  

ব্রণ হবে উধাও

অ্যাকনে দূর করতে পান পাতার ফেস মাস্ক লাগাতে পারেন

আমাদের ত্বকের গভীরে যখন ময়লা জমে এবং তা ঠিকভাবে পরিষ্কার হয় না, তখনই ব্রণর সমস্যা দেখা যায়। অনেক সময়েই আমরা ঠিকভাবে মেকআপ বা প্রসাধনী পরিষ্কার না করেই ঘুমিয়ে পড়ি। এছাড়া বাইরের ধুলো, দূষণ ইত্যাদি তো রয়েছেই। আমাদের ত্বকের লোমকূপে এগুলো আটকে যায় এবং জমে জমে জীবাণু সংক্রমণ হওয়ার ফলেই ব্রণ, চুলকানি, র‍্যাশ ইত্যাদি নানা ত্বকের সমস্যা সৃষ্টি হয়। তবে পান পাতার সাহায্যে খুব সহজেই আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তিন-চারটি পান পাতা (betel leaves) ভাল করে ধুয়ে বেটে নিন। এর সঙ্গে এক চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ চন্দন বাটা মিশিয়ে ফেস প্যাক (skin care) তৈরি করে মুখে লাগিয়ে নিন। মিনিট ২০ পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’দিন করুন, কিছুদিনের মধ্যেই ব্রণ থেকে মুক্তি পাবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text