home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুলের যত্নে নিয়মিত ক্যাস্টর অয়েল ব্যবহার করলে কী উপকার পাবেন জানেন?

চুলের যত্নে নিয়মিত ক্যাস্টর অয়েল ব্যবহার করলে কী উপকার পাবেন জানেন?

চুলের যত্নে ক্যাস্টর অয়েল কতটা প্রয়োজনীয় আপনি জানেন? স্ক্যাল্পের বিভিন্ন সমস্যা সমাধান করে, একইভাবে নতুন চুল গজাতেও সাহায্য করে ক্যাস্টর অয়েল। আসুন চুলের যত্নে ক্যাস্টর অয়েলের ভূমিকা (castor oil for hair) আরও একবার জেনে নেওয়া যাক।

ক্যাস্টর অয়েল (castor oil for hair) কী

ক্যাস্টর বিনস থেকেই ক্যাস্টর অয়েল পাওয়া যায়। এই ক্যাস্টরের বীজ উত্তপ্ত করা হয় তখন তার মধ্যে থাকা বিষাক্ত এনজাইম নষ্ট হয়ে যায়। ফলে নির্ভয়ে এই তেল ব্যবহার করা যেতে পারে। ক্যাস্টর অয়েল মূলত ওষুধ তৈরির ক্ষেত্রে প্রসাধনী তৈরির ক্ষেত্রে ব্যবহার করা হয়। চুলের যত্নে ক্যাস্টর অয়েল (castor oil for hair) লাগানোর চল যে কোনও বাঙালি বাড়িতেই অনেকটাই পুরনো।

কীভাবে ব্যবহার (castor oil for hair) করতে পারেন

তবে ক্যাস্টর অয়েল যেহেতু খুবই ভারী তেল তাই সরাসরি চুলে না লাগানোই ভাল। তার জন্য যে কোনও কেরিয়ার তেলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে সামান্য গরম করে চুলে লাগিয়ে নিতে পারেন। নারকেল তেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে সামান্য গরম করে স্ক্যাল্পে ভাল করে মাসাজ করবেন। সপ্তাহে অন্তত তিনবার এই তেল মাসাজ করবেন। চুলও ভাল থাকবে (castor oil for hair) ও নতুন চুল আসবে।

চুলের যত্নে ক্যাস্টর অয়েল

চুল লম্বা ও ঘন করতে ক্যাস্টর অয়েল খুবই উপযোগী। তার প্রাকৃতিক উজ্বলতা বজায় রাখতে নিয়মিতভাবে ক্যাস্টর অয়েল স্ক্যাল্পে মাসাজ করা উচিত।

চুলকে কোমল রাখে ক্যাস্টর অয়েল। সাধারণত চুলের আর্দ্রতা বজায় রাখার জন্য চুল কন্ডিশনিং করা হয়। চুল কন্ডিশনিং করে ক্যাস্টর অয়েলও। স্ক্যাল্পে ক্যাস্টর অয়েল মাসাজ করলে চুল গোড়া থেকে পুষ্টি পায়। তাই সহজেই চুল রুক্ষ হয়ে যায় না। চুল ভাল ও কোমল থাকে।

আপনিও ব্যবহার করুন

নতুন চুল আনে ও চুল পড়া কমায় (castor oil for hair) । আপনি যদি নিয়মিত ক্যাস্টর অয়েল মাসাজ করতে পারেন তবে চুল পড়া অনেকাংশেই কম হয়ে যাবে। একইসঙ্গে নতুন চুলও গজাবে।

অনেকেরই স্ক্যাল্প ইনফেকশন হয়। আর তার জন্য তাঁদের প্রচুর পরিমাণে চুল পড়ে গিয়ে টাক পড়ে যায়। সাধারণত স্ক্যাল্পে খুশকি কিংবা চুলকানির মতো সমস্যা হয়। তাঁরা চোখ বন্ধ করে ক্যাস্টর অয়েলের উপর ভরসা (castor oil for hair) করতে পারেন। শ্যাম্পু করার আগে ক্যাস্টর অয়েল মাসাজ করে নেবেন। নিয়মিত মাসাজ করলে স্ক্যাল্প ইনফেকশনের সমস্যা ঠিক হয়ে যাবে।

চুলের প্রাকৃতিক রং বাঁচিয়ে রাখতেও ক্যাস্টর অয়েলের ভূমিকা (castor oil for hair) অনেক। অল্প বয়সেই চুলে পাক ধরলে তখন ক্যাস্টর অয়েল মাসাজ করতে পারেন। তা আপনার চুলের পিগমিন্টেশন নষ্ট হতে দেয় না। চুলের প্রাকৃতিক রং বজায় থাকে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text